জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

বাংলা কিওয়ার্ড রিসার্চ শব্দটি কনটেন্ট ক্রিয়েটরস ও রাইটাদের কাছে খুবই পরিচিত একটি শব্দ। কেননা একজন এক্সপার্ট রাইটার বা কনটেন্ট ক্রেয়েটরস এর কাছে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি যদি গুগল, ইউটিউব সহ বড়বড় প্লাটফর্মের হাজার হাজার কনটেন্ট ও ব্লগের সাথে প্রতিযোগিতা দিয়ে নিজের লেখাকে গুগলের সার্চ রেজাল্টে নিয়ে আসতে চান তাহলে আপনাকে অব্যশই কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জানতে হবে। 

কেননা একটি সঠিক কিওয়ার্ড নির্বাচন আপনার কনটেন্টকে সবার শীর্ষে পৌঁছে দিতে পারে। আজকের পোস্টে আমরা ৫টি জনপ্রিয় ফ্রি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানব এবং কিওয়ার্ড রিসার্চ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য ও আইডিয়া সম্পর্কে আলোচনা করব। তো চলুন শুরু করি।

কিওয়ার্ড কি?

কিওয়ার্ড (Keyword) হলো একটি বিশেষ শব্দ বা সংক্ষিপ্ত বাক্যাংশ। যার ওপর ভিত্তি করে এটি পূর্ণাঙ্গ আর্টিকেল বা কনটেন্ট তৈরি করা হয়। Search Query বা কিওয়ার্ড হলো একটি নির্দিষ্ট শব্দ বা শব্দাংশ যার উপর ভিত্তি করে গুগল সার্চ ইঞ্জিন কনটেন্টগুলোকে SERP এ প্রদর্শন করে থাকে। অনলাইনে সার্চ ইঞ্জিনের Search result- এ কোন একটি নির্দিষ্ট পোস্টকে রেংকিং এ নিয়ে আসার জন্য কিওয়ার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যে কয়টি বিষয় দেখে কিওয়ার্ড নির্বাচন করবেন

কিওয়ার্ড নির্বাচন করার ক্ষেত্রে কিছু নির্দিষ্ট বিষয়কে Follow করে কিওয়ার্ড নির্বাচন করতে পারলে সেই কিওয়ার্ড দিয়ে গুগলে রেংক করার পাশাপাশি AdSense থেকেও ভালো ইনকাম জেনারেট করা যাবে। বিষয় সেগুলো হলো:

1. Traffic Volume (একটি কিওয়ার্ড কতবেশি সার্চ হয়)

2. Cost-Per-Click ( প্রতিটা ক্লিকের বিনিময় কত টাকা)

3. Competition (কিওয়ার্ড এর প্রতিযোগীতা কেমন)

গুগল সার্চ বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস

সঠিক বাংলা কিওয়ার্ড রিসার্চ করার জন্য গুগল সার্চ ইঞ্জিন টুলসের সাহায্য নিতে পারেন। একজন পাঠক যখন কোন ব্রাউজারের সার্চ বক্সে নির্দিষ্ট কিওয়ার্ড বা টাইটেল টাইপিং করে তখন গুগল Robot সার্ভার থেকে পাঠককে সেই কিওয়ার্ড রিলেটেড টপ কিওয়ার্ড সার্চ সাজেস্ট করে। একটু খুলে বললে। আমরা যখন কোন একটি বিষয় জানার জন্য ব্রাউজারের এড্রেস বারে কোন কিছু টাইপ করে তখন গুগল সেই কিওয়ার্ড বা Text এর ওপর ভিত্তি করে আমাদের অন্যান্য Most popular কিছু কিওয়ার্ড সাজেস্ট করে যেগুলো আমরা আমাদের কনটেন্ট এ ব্যবহার করে কনটেন্টকে রেংক করাতে পারি। 

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

এছাড়াও আমরা যখন কোন একটি নির্দিষ্টি বিষয়ে ব্রাউজারের সার্চ করি। তখন ব্রাউজারের প্রথম পেইজের একটু নিচে আমার People also ask বা People also search একটি সাজেস্ট ট্যাব দেখতে পাই। যেখানে অনেক গুলো রিলেটড কিওয়ার্ড বা টাইটেলের তালিকা পাওয়া যায়। সেই সব কিওয়ার্ড বা টাইটেল ব্যবহার করে আমরা আমাদের কনটেন্টকে গুগলের সার্চ রেজাল্টে নিয়ে আসতে পারি।

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

 

বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস Google keyword planner

বর্তমান সময়ের সেরা কিওয়ার্ড রিসার্চ টুলস হলো- Google keyword planner টুলস। এটি ব্যবহার করে আপনি খুব সহজে বাংলা বা ইংরেজি কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। এটি ফ্রি ভার্সন ও পেইড ভার্সন দুটি রয়েছে। তবে আপনি ফ্রি ভার্সন ব্যবহার করে অনেক Advance ফিচারস উপভোগ করতে পারবেন।

আরোও পড়ুন: এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি অসাধারণ নিয়ম

Google keyword planner ব্যবহার করার নিয়ম

যেকোন ব্রাউজারের এড্রেস বারে Google keyword planner লিখে সার্চ করুন। তারপর সার্চ লিস্টের প্রথম সাইটে প্রবেশ করুন। তারপর Top বার থেকে Sign up কিংবা লগিং করে নিন। তরপর মেনু বার থেকে Setting-এ ক্লিক করে Planning অপশন সেলেক্ট করুন। তাহলে আপনি keyword planner অপশনটি পেয়ে যাবেন। 

এখন keyword planner এ ট্যাপ করলে আপনি New keyword research ফিচারসটি দেখতে পাবেন। এখন সার্চ অপশনে আপনার পছন্দ মতো যেকোন কিওয়ার্ড দিয়ে সার্চ করে কিওয়ার্ড রিলেটেড গুরুত্বপূর্ণ তথ্য দেখতে পারবেন।

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

 

Ubersuggest বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস

বাংলা কিংবা ইংরেজি কিওয়ার্ড রিসার্চের আরেকটি জনপ্রিয় ফ্রি ওয়েবসাইট হলো Ubersuggest. এটি ব্যবহার করে আপনি কিওয়ার্ড রিলেটেড গুরুত্বপূর্ণ তথ্য যেমন সার্চ Volume, Suggest কিওয়ার্ড, Keyword CPC ইত্যাদি। 

আরোও পড়ুন: ওয়েবসাইটে গুগল ডিসকভারি পাওয়ার ১০ টি কৌশল

Ubersuggest কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করার নিয়ম

যেকোন ব্রাউজারের এড্রেস বারে Ubersuggest লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথম সাইটে প্রবেশ করুন এবং সার্চ অপশনে আপনার কাঙ্খিত Keyword or domain, Country, Location, Language ইত্যাদি সিলেক্ট করে সার্চ অপশনে ট্যাপ করুন। তাহলে আপনি কিওয়ার্ড রিলেটেড সকল তথ্য দেখতে পাবেন।

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

 

Keywordtool কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ড রিসার্চের জন্য এই টুলসটি ও জনপ্রিয়। এর সাহায্যেও আপনি খুব সহজে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। টুলসটি ব্যবহার করতে যেকোন ব্রাউজারের এড্রেস বারে keywordtool.io লিখে সার্চ করুন। তাহলে আপনি মেইন ওয়েব সাইটে পৌঁছে যাবেন। এখন সার্চ অপশনে Keyword, County ও Content language সিলেক্ট করে সার্চ করুন। তাহলে আপনি কিওয়ার্ড রিলেটেড যাবতীয় তথ্য দেখতে পাবেন।

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

 

Searchvolume কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ডের তথ্য চেক করার জন্য Searchvolume টুলসটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে যেকোন ব্রাউজারের এড্রেস বারে Searchvolume লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথমে সাইটে প্রবেশ করুন এবং আপনার কাঙ্খিত কিওয়ার্ড দিয়ে সার্চ করুন। 

জনপ্রিয় ৫টি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩ ( Amazing 5 free keyword research tools)

উপরিক্ত টুলস গুলোর সাহায্যে ওয়েব কনটেন্ট কিওয়ার্ড, ফাইবার, আপওয়ার্ক সহ যেকোন প্লাটফর্ম এর জন্য কি ওয়ার্ড রিসার্চ করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *