গুগল অ্যাডসেন্স Ad Serving Limits সমস্যার ৫টি কার্যকরী পদক্ষেপ

বর্তমান সময়ে অধিকাংশ ওয়েবসাইটের মধ্যে  গুগল অ্যাডসেন্স Ad Serving Limits সমস্যা দেখা যায়। সঠিক সময়ে অ্যাডসেন্স এডস লিমিট সমস্যার সমাধান করতে না পারলে, অ্যাডসেন্স থেকে ইনকাম আসাটাও বন্ধ থাকে। যার ফলে আমাদের মধ্যে অধিকাংশ ব্লগারা অ্যাডসেন্সের এই সমস্যার জন্য খুব বেশি থাকেন। আজকের পোস্টে আমরা গুগল এডসেন্সের Ad Serving Limits সমস্যা ৫টি permanent উপায় সম্পর্কে জানব এবং একই সাথে জানার চেষ্টা করব Ad limits কি? কেন আসে এবং Ad limits সমাধান হতে সর্বনিম্ম বা সর্বোচ্চ কতদিন লাগতে পারে। 

 

গুগল অ্যাডসেন্স Ad Serving Limits

ওয়েবসাইটে অ্যাডসেন্স এপ্রুভাল পাওয়ার পর। এডসেন্স Ads privacy policy অমান্য করে অবৈধ কোন কাজ করলে, সাময়িক সময়ের জন্য গুগল পার্টনারশিপ থেকে বহিস্কৃত ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স Ad Serving Limits সমস্যা দেখা দেয়। একটি ওয়েবসাইটে Ad Serving Limits সমস্যা আসার অনেক গুলো কারণ থাকতে পারে যেগুলো নিম্মে তুলে ধরা হলো।

Invalid Click (অবৈধ ক্লিক)

ইচ্ছাকৃত অথবা অনিচ্ছাকৃত নিজে কিংবা অন্যদের দিয়ে অ্যাডসেন্সের এডস ব্যানারে ক্লিক করানোকে Invalid click বলা হয়। মূলত এই সমস্যাটির কারণে Ad Serving Limits পর্দশিত হয়।

ওয়েবসেইটে Ad Serving Limits আসলে কি হয়?

কোন ব্লগার যদি অবৈধভাবে নিজের ওয়েবসাইটে Invalid click কাজটি করে থাকেন। তাহল Google সাময়িক সময়ের জন্য তার ওয়েবসাইট কে Ad Serving Limits আন্ডারে রেখে দিবে। ফলশ্রুতিতে ওই ওয়েবসাইটে কোন ধরনের বিজ্ঞাপন পদর্শিত হবে না। যার ফলে ওয়েবসাইট  ওনার সাময়িক সময়ের জন্য অ্যাডসেন্স ইনকাম থেকে বহিষ্কৃত হবে। 

তবে কোন ব্যক্তি যদি এই কিজটি বারংবার Continue করেন তাহলে তার এডসেন্স ডিজেবল হতে পারে। তাই খুব দ্রুত এ সমস্যাটি বিরুদ্ধে পদক্ষেপ নিলে আপনি Ad Serving Limits থেকে অনেকাংশে মুক্তি পাবেন। 

WordPress- এ Invalid Click আসা বন্ধ করার উপায়

আপনার ওয়েবসাইটের CMS যদি ওয়ার্ডপ্রেস হয়ে থাকে। তাহলে আপনি AdSense invalid click protector (AICP) প্লাগিন ব্যবহার করে Ad Serving Limits সমস্যার সমাধান করতে পারবেন।

আরোও পড়ুন: SEO ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি নিয়ম

প্রথমে WordPress ড্যাশবোর্ড থেকে plugins অপশনে ক্লিক করুন। তারপর Add new plugin এ ক্লিক করে Plugins সার্চ অপশনে AdSense invalid click protector সার্চ করুন এবং প্লাগিনটি Install করে Active করে নিন। 

Invalid click protector

তারপর Setting অপশনে ক্লিক করে Ad click limit 1/2 করে দিন এবং Click counter cooke 4/5 করে দিন। Visitor Ban duration ডিপল্টভাবে যা আছে তা রেখে দিন। সর্বশেষ Save changes এ ক্লিক করে Save করে নিন। তাহলে আপনি  Ad Serving Limits থেকে নিজের সাইটকে রক্ষা করতে পারবেন।

Blogger- এ Invalid Click আসা বন্ধ করার উপায়

আমরা যারা ব্লগারে ব্লগিং করছি আমাদের অনেকের মনে এই একটি কথা সবসময় ঘুরপাক খায় সেটি হল: কিভাবে ব্লগার এ ইনভেলিড ক্লিক আসা বন্ধ করা যায়? তাদের জন্য প্রথম পরামর্শ আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে কম খরচে একটি হোস্টিং কিনে WordPress এ চলে যান। আর যারা পুরনো ব্লগার তাদের Invalid ক্লিক বন্ধ করার একটাই উপায় সেটি হলো Ads placement কমিয়ে দেওয়া। 

 

কম পরিমানে অর্গানিক ট্রাফিক অর্জন

আপনার ওয়েবসাইটে যদি খুব কম পরিমানে অর্গানিক ট্রাফিক আসে। কিন্তু অন্যান্য Source থেকে বেশি পরিমানে ট্রাফিক অর্জন হয়। তাহলেও আপনি Ad Serving Limits সমস্যার সম্মুখীন হতে পারেন। 

আরোও পড়ুন: জনপ্রিয় ৫টি বাংলা ও ইংরেজি কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩-২৪

তাই ওয়েবসাইটে বেশি পরিমানে অর্গানিক ট্রাফিক নিয়ে আসার চেষ্টা করুন। এবং অন্যান্য সোর্স যেমন: ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিংকডিন, ইউটিউবি ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সময়ীক সময়ের জন্য ট্রাফিক নিয়ে আসা বন্ধ রাখুন। পরবর্তীতে Ad Serving Limits ওঠে যাওয়ার পর আবার কাজ করতে পারেবন। 

আরোও পড়ুন: ওয়েবসাইটে আর্গানিক ট্রাফিক পাওয়ার ১০টি কার্যকরী উপায় (coming post) 

 

AdSense account is accessed by Google

আপনার ওয়েবসাইটি যদি গুগল দ্বারা accessed হয় তাহলেও অ্যাডসেন্স Ad Serving Limits সমস্যা দেখা দিতে পারে। যেটি ঠিক হতে সর্বনিম্ম ৩০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। 

Auto ad বন্ধ রাখুন

ওয়েবসাইটের এডস আসা একেবারে বন্ধ না করে নির্দিষ্ট কিছু Ad বন্ধ করার মাধ্যমে আপনি Ad Serving Limits সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাই প্রথমে AdSense এর মেনুবার থেকে Ads অপশনে ক্লিক করুন। তারপর Pen আইকনে ক্লিক করে Right সাইট থেকে Auto Ads off করে দিন এবং নিচে থেকে Apply to site এ ক্লিক করুন। 

Ads units এডস বন্ধ রাখুন

যখন আমরা ওয়েবসাইটে অতিরিক্ত মাত্রায় Ads ব্যবহার করি তখন সেগুলোতে ক্লিকের পরিমানও বেড়ে যায়। যার ফলে Ad Serving Limits আসতে পারে। তাই এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে Ads unit থেকে এডস কম করে দিন। বড় পোস্টে সর্বোচ্চ ৩ টি এডস এবং ছোট পোস্টে ১টি এডস রাখার চেষ্টা করুন। এবং সাইটের হোম পেইজে Header বা Footer এ ১টি বা ২টি এডস On রাখুন। 

সঠিকভাবে Ad place করুন

সাইটের সৌন্দর্য রক্ষার্থে অথবা সাইটকে Ad Serving Limits থেকে বাঁচাতে ওয়েবসাইটের Ads কে সঠিকভাবে Place করা জরুরি। কখনও এমনভাবে Ads শো করাবেন না যেন Post ও Ads বেশি নিকটবর্তী হয়ে যায়।

ad serving limits

আপনি যদি পোস্টের পাশাপাশি এডস Placement করেন তখন পাঠকরা পোস্টে ক্লিক করতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে এডস এ ক্লিক করে দিবে। তাই বেশি ইনকামের আশায় এমনটি করবেন না। বরং পোস্ট ও এডস এর মাঝে কম পক্ষে 50px বা 30px পর্যন্ত জায়গা রেখে Ads placement করুন। 

Google Analytics -এ নজর দিন

ওয়েবসাইটের যাবতীয় ইনফরমেশন যেমন: ক্লিক, ইম্প্রেশন, সিটিআর ওর ট্রাফিক সোর্স জানতে সর্বদাই গুগল এনালিটিক্স এ নজর দিন। Google Analytics বুঝে সে আলোকে কাজ করার চেষ্টা করুন তাহলে আপনি Ad Serving Limits থেকে নিজের সাইটকে রক্ষ করতে পারবেন।

Send feedback to AdSense 

Ad Serving Limits সম্পর্কে বিস্তারিত লিখে স্কিনশর্টসহ AdSense এর Homepage থেকে Feedback অপশন গিয়ে তাদের কাছে Feedback জানাতে পারেন। এটিও Ad Serving Limits সমস্যা থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে।

FAQ

প্রশ্ন: অ্যাডসেন্সে Ad Serving Limits যেতে কত দিন লাগবে?

উত্তর: সর্বনিম্ম ৩ দিন এবং সর্বোচ্চ ১ মাস (তবে এর কোন নির্দিষ্ট সময় নেই)

 

প্রশ্ন: একবার Ad Serving Limits আসলে ২য় বার আসবে কিনা?

উত্তর: হ্যাঁ, যতবার সমস্যা হবে তত বার আসবে

 

প্রশ্ন: ব্লগার থেকে সাইট ওয়ার্ডপ্রেসে ট্রান্সপার করলে প্রবলেম হবে কিনা?

উত্তর: না, তবে সাইটের ভিজিটর সংখ্যা কমে যেতে পারে এবং পোস্ট রেংক হারাতে পরে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *