এসইও টাইটেল ট্যাগের সেরা ১০টি সিক্রেট ২০২৩

আজকের পোস্টে আমি এসইও টাইটেল ট্যাগের ১০টি সিক্রেট শিয়ার করব। যার সাহায্যে আপনি আপনার এসইও টাইটেল ট্যাগকে SEO PRO এর মতো অপটিমাইজ করতে পারবেন। এবং সর্বশেষ টিপসে শিয়ার করব কিভাবে ChatGPT ব্যবহার করে টাইটেল ট্যাগ SEO করতে পারবেন এবং আপনার ওয়েব- সাইটের CTR ও রেংকিং বৃদ্ধি করতে পারবেন। তো চলুন জেনেনি ১৭টি গুরুত্বপূর্ণ এসইও (SEO) টাইটেল ট্যাগের ব্যবহার সম্পর্কে।

এসইও টাইটেল ট্যাগ কি?

একটি ওয়েবসাইটকে রেংক করার জন্য সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করে এসইও টাইটেল ট্যাগ। SEO অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search engine optimization) হলো: সার্চ ইঞ্জিনে কোন কিওয়ার্ড দিয়ে সার্চ করার পর সেই কিওয়ার্ড রিলেটেড কিছু শব্দকোষ বা বাক্যাংশ প্রদর্শিত হয়। তাকে টাইটেল বা এসইও টাইটেল ট্যাগ বলা হয়। যেখানে ক্লিক করলে আপনি নতুন একটা ওয়েব এড্রেসে পৌঁছে যাবেন।

  1. Focus on the content first 

টাইটেল ট্যাগ অপ্টিমাইজ এর চেয়েও বেশি জরুরি হচ্ছে কনটেন্ট বা আর্টিকেল। যেটি আপনার কনটেন্টকে Google এর ফ্রাস্ট পেজে নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার কনটেন্টি SEO ফ্রেন্ডলি ও লং keyword length ব্যবহার করার চেষ্টা করুন। 

  1. Front-load your primary keyword

আপনার প্রাইমারি বা ফোকাস কি-ওয়ার্ডটি টাইটেলের শুরুতে ব্যবহার করুন। কেননা গুগল সার্চ ইঞ্জিন সর্বদা টাইটেল ট্যাগ ও ফোকাস কিওয়ার্ডের মধ্যকার সামঞ্জস্যতা খুঁজার চেষ্টা করে, যাত করে তারা একটি নির্দিষ্ট বিষয়ের ওপর তার পাঠকদের সাজেশন দিতে পারে। 

  1. Use shorter titles 

MATTHEW BARBY রিসার্চ অনুযায়ী দীর্ঘ টাইটেলের চেয়েও শর্ট টাইটেল গুলো গুগলের কাছে বেশি প্রাধান্য পায়। তাই একটি এসইও টাইটেল ট্যাগ সর্বদা ৬০ শব্দের মধ্যে রাখা উচিত। নিচের বিষয় গুলো যেকোন বড় টাইটেলকে শর্ট করতে সাহায্য করবেন। 

  • অতিরিক্ত কিওয়ার্ড ব্যবহার এড়িয়ে চলুন
  • অপ্রয়োজনীয় শব্দ চয়ন বন্ধ করুন
  • সর্বদা শর্ট কিওয়ার্ড চিন্তা করুন
  1. Avoid Duplicating Page Titles 

Google কখনও একই টাইটেলের দুটি পোস্ট গুগলে ইনডেক্স করবে না। তাই একই টাইটেল ব্যবহার না করে দুই ধরনের বৈশিষ্ট্য সম্পন্ন টাইটেল ব্যবহার করুন। Duplicating টাইটেল ব্যবহার করতে না চাইলে Screomingfrog টুলস ওয়েবসাইটি ব্যহার করতে পারেন। ব্রাউজারে Screomingfrog লিখে সার্চ করুন এবং প্রথম ওয়েবসাইটে প্রবেশ করে মেনুবার থেকে Page Titles অপশনে ক্লিক করুন। তারপর Duplicate অপশন সিলেক্ট করে সার্চ করুন। 

এসইও টাইটেল ট্যাগ

তাহলে আপনি একই কিওয়ার্ডের ওপর অনেক Similar SEO friendly টাইটেল দেখতে পাবেন যেগুলো ব্যবহার করে খুব দ্রুত গুগলে Rank করতে পারবেন। 

  1. Use Titles Modifiers

আর্টিকেলের Ranking ধরে রাখার জন্য সময়ের সাথে সাথে তার টাইটেলকেও আপডেট বা মডিফাই করা উচিত। ধরুণ আপনি ২০২২ সালে একটি আর্টিকেল লিখেছেন যার টাইটেল ছিল এরকম ‘এসইও টাইটেল ট্যাগের ১৫ টি সিক্রেট ২০২২’ কিন্তু এক বছর পর যখন ২০২৩ সাল আসবে তখন সাথে সাথে আটিকেল টাইটেল Modifiers করে নিবেন এভাবে ‘এসইও টাইটেল ট্যাগের ১৫ টি সিক্রেট ২০২৩’ 

এই ধরনের পরিবর্তন আর্টিকেল Ranking বা Indexing এ কোন ধরনের সমস্যা তৈরি করে না। বরং আর্টিকেলে আরোও বেশি ভিজিটর পেতে সাহায্য করে। 

  1. Use the H & W Strategy 

আর্টিকেলের মধ্যে H & W Strategy ব্যবহার করার চেষ্টা করুন। অর্থাৎ টাইটেল ট্যাগে How, What, Why, Where, When অথবা Who এই শব্দ গুলোর যেকোন একটি ব্যবহার করার চেষ্টা করুন। এ ধরেনর কিওয়ার্ড ব্যবহারের ফলে Google এর কাছে আপনার আর্টিকেলের গুরুত্ব অনেক গুণ বেড়ে যাবে। যেটি আর্টিকেলকে Google এর প্রথম পৃষ্ঠায় আসতে সহায়ক ভূমিকা পালন করবে।

  1. Use Numbers

এসইও টাইটেল ট্যাগের মধ্যে নম্বর ব্যবহার করুন। গবেষণায় দেখা গেছে টাইটেলে নম্বর ব্যবহার করার কারণে ৩৬% এটির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। উদাহরণ স্বরুপ: 10 secret of SEO titles tag. অথবা Earn per day $50 by doing SEO title tag. অথবা 100% your articles will be rank on google first page. 

  1. Emphasize Speed 

এসইও টাইটেল ট্যাগে Emphasize speed কিওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন। যেমন: How to rank on google fast. Fast, Quick, Simple এগুলো Emphasize speed কিওয়ার্ডের মধ্যে পড়ে। 

  1.  Break the Pattern

টাইটেলে মধ্যে Break তৈরি করুন। Break তৈরি করতে First brackets (), Second [] brackets, Third brackets {} অথবা Equal signs (=) Plus (+) Minus signs (-) ব্যবহার করতে পারেন। 

  1. Use web tools to get a good title

সেরা টাইটেল ট্যাগ নির্বাচনের জন্য Web টুলস ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন এবং একটি সঠিক এসইও টাইটেল নির্বাচন করতে পারবেন। সেরা ৫টি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানতে আমাদের এই পোস্টি পড়ুন।

আরোও পড়ুন: সেরা ৫টি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment