এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি নিয়ম ( Amazing 10 tips for SEO friendly article )

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার গুরুত্ব সুধু মাত্র একজন ব্লগার বা এক্সপার্ট রাইটার অনুধাবন করতে পারেন। গুগল, ইউটিউব, ফেসবুক অথবা বাংলা কোরা আপনি যেই প্লাটফর্মের কনটেন্ট ক্রিয়টর বা রাইটার হোন না কেন আপনি অব্যশই এসইও কথাটি শুনে থাকবেন। 

এসইও (SEO) অর্থ হলো: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অর্থাৎ গুগল এমন একটি প্লাটফর্ম যেটি সম্পূর্ণ রোবট বা এইচটিএমএল, (HTML) সিএসএস, (CSS) জাভাস্ক্রিপ্ট (JavaScript) ভাষা বা কোডিং ধারা নিয়ন্ত্রিত তাই গুগলে আপনার কোন আর্টিকেল বা প্রডাক্টকে গুগলের লিস্টে বা প্রথম পেইজ এ নিয়ে আসতে হলে এসইও ফ্রেন্ডলি (SEO friendly) অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পন্ন আর্টিকেল লিখতে হবে। আজ আমরা জানবো এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি টিপস।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়ম

এসইও সম্পন্ন আর্টিকেল লিখার অনেক গুলো নিয়ম রয়েছে যেগুলো Follow করার মাধ্যমে আপনিও একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারবেন।

  • সঠিক কিওয়ার্ড সিলেকশন
  • SEO টাইটেল নির্বাচন
  • এসইও সম্পন্ন url তৈরি
  • সঠিক মেটা ডেসক্রিপশন লেখা
  • ইন্টার্নাল ও এক্সটার্নাল লিংক তৈরি
  • ফোকাস কিওয়ার্ডের সঠিক ব্যবহার
  • কপিরাইট ফ্রি Image ব্যবহার
  • ব্যাকলিংক তৈরি করা ইত্যাদি

ওয়েবসাইটে গুগল ডিসকভারি পাওয়ার ৫টি সেরা উপায়

এসইও ফ্রেন্ডলি আর্টিকেলের জন্য সঠিক কিওয়ার্ড সিলেকশন

একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখার সর্বপ্রথম শর্ত হলো একটি গুড কিওয়ার্ড নির্বাচন করা। আপনি যদি সঠিক ও মানসম্মত কিওয়ার্ড নির্বাচন করতে পারেন তাহলে আপনার আর্টিকেলটিও গুগলের ফাস্ট রেংক এ চলে আসতে পারে। কিভাবে একটি মানসম্মত কিওয়ার্ড নির্বাচন করবেন? অথবা একটি মানসম্মত কিওয়ার্ডের বৈশিষ্ট কি? তা জানতে এই পোস্টটি পড়ুন।

এসইও ফ্রেন্ডলি টাইটেল নির্বাচন

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখা শুরু করার আগে একটি SEO টাইটেল নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা একটি পোস্টকে গুগলের ফাস্ট পেইজে পৌঁছে দিতে সবচেয়ে বড় ভূমিকা হলো টাইটেলের। তাই টাইটেল নির্বাচন করার ক্ষেত্রে সচেতন হওয়া উচিত। যেই ধরনের টাইটেল নির্বাচন করবেন তা নিম্নে তুলে ধরা হলো। টাইটেল কি-ওয়ার্ড 60 শব্দ এবং (835px / 580px) এর মধ্যে রাখার চেষ্টা করতে হবে। টাইটেলের শুরুতে ফোকাস কিওয়ার্ড ব্যবহার করতে হবে। এছাড়াও টাইটেলের মধ্যে কমপক্ষে ১টি Power কি-ওয়ার্ড এবং ১টি নম্বর ও পজিটিভ বা নেগেটিভ ভাবপ্রবণতা রাখতে হবে।

এসইও ফ্রেন্ডলি টাইটেলের নমুনা

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার নিয়মএইসও ফ্রেন্ডলি আর্টিকেল লিখার ৫টি অসাধারণ নিয়ম
আর্টিকেল বিক্রি করে প্রতিদিন ৫০০ টাকা ইনকামআর্টিকেল বিক্রি করে ইনকামের জনপ্রিয় ৫টি সাইট
বাংলা ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার নিয়মওয়েবসাইটে গুগল ডিসকভারি পাওয়ার ৫টি কার্যকরী উপায়
বর্তমান সময়ের সেরা কয়েকটি AI টুলসজনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩
ফেলে দেওয়া কলাগাছ থেকে মাসে লক্ষাধিক টাকা ইনকামের উপায়পেলে দেওয়া কলাগাছ থেকে মাসে ১ লক্ষ টাকা ইনকাম টিপস

এসইও ফ্রেন্ডলি সঠিক Url তৈরি করা

আর্টিকেলকে রেংক করাতে SEO friendly টাইটেল তৈরি করা খুবই জরুরি। কেননা একটি অগোছালো অর্থবিহীন আর্টিকেল এড্রেস বা টাইটেল গুগলের কাছে মূল্যহীন। তাই গুগলের কাছে আপনার পোস্টের গুরুত্ব বাড়ানোর জন্য একটি অর্থ সম্পন্ন সঠিক Url নির্বাচন করা প্রয়োজন। একটি মানসম্মত Url এর বৈশিষ্ট্য হলো ১/ অর্থ সম্পন্ন url তৈরি করা ২/ Url এর মধ্যে ফোকাস কিওয়ার্ড ব্যবহার করা ৩/ একটি শর্ট ও সুন্দর url তৈরি করা।

SEO friendly Meta Description লেখা

আপনার আর্টিকেলকে গুগলের ফাস্ট পেজে রেঙ্ক করার জন্য একটি এসইও ফ্রেন্ডলি মেটা ডেসক্রিপশন লেখা অত্যন্ত জরুরী। কেননা আপনি হয়তো লক্ষ্য করলে দেখতে পাবেন যে, গুগল যেসব আটিকেল কে ফার্স্ট পেজে প্রাধান্য দেয়। সেসব আর্টিকেলের মেটা ডেসক্রিপশন আমাদের সামনে প্রদর্শন করে। তাই একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেলের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে সঠিক মেটা ডেসক্রিপশন নির্বাচন। একটি মেটা ট্যাগ সাধারণত ১৫০ শব্দের মধ্যে লেখতে হয়। তাই ১৫০ শব্দের মধ্যে আর্টিকেলের গুরুত্বপূর্ণ অংশ অথবা আর্টিকেলের সারাংশ ফুটিয়ে তুলতে হবে।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি নিয়ম ( Amazing 10 tips for SEO friendly article )

ইন্টার্নাল ও এক্সটার্নাল লিংক তৈরি

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হলে আপনাকে আর্টিকেল On pageOff page SEO জানতে হবে। তাহলে আপনি ইন্টার্নাল ও এক্সটার্নাল লিংক তৈরি গুরুত্ব বুঝতে পারবেন। ইন্টার্নাল ও এক্সটার্নাল লিংক হলো আর্টিকেল On page এর একটা অংশ। আপনি যদি আপনার কনটেন্টকে গুগলের ফাস্ট সার্চে নিয়ে আসতে চান তাহলে ইন্টার্নাল ও এক্সটার্নাল লিংক কার্যকরী ভূমিকা পালন করব।

ইন্টার্নাল লিংক হলো এমন লিংক যেগুলো আপনার ওয়েবসাইটের অন্য আর্টিকেলের সাথে সামঞ্জস্যপূর্ণ অর্থাৎ ধরুণ আমি এই আর্টিকেলে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখার নিয়ম সম্পর্কে বললাম। কিন্তু অন্য আর্টিকেলে গুগল ডিসকভারি পাওয়ার ১০ টি কৌশল সম্পর্কে বললাম। এখন আমি এই নতুন আর্টিকেলে পুরনো আর্টিকেলের লিংক ও টাইটেল দিয়ে দিব।

এতে করে আপনি যদি এই পোস্টে পড়ে উপকৃত হোন তাহলে সম্ভবত আমরা ২য় আর্টিকেলটিকেও আপনি লিংকে ক্লিক করে পড়ে আসবেন। এটি হলো ইন্টার্নাল লিংক। কিন্তু আপনি যদি আপনার অন্য কনটেন্টের টাইটেল বা লিংক না দিয়ে অন্যকোন লেখক বা ওয়েবসাইটের লিংক বা টাইটেল এড করে তখন একে এক্সটার্নাল লিংক বলে। আপনি এই ধরনের লিংক গুলোকে ব্যাক লিংক ও বলতে পারেন।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার ১০টি নিয়ম ( Amazing 10 tips for SEO friendly article )

ফোকাস কিওয়ার্ডের সঠিক ব্যবহার


এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখার আরেকটি নিয়ম হলো ফোকাস কিওয়ার্ডের সঠিক ব্যবহার করা। ফোকাস কিওয়ার্ড হলো ঐ ওয়ার্ড যেটিকে কেন্দ্র করে আপনি সম্পূর্ণ আর্টিকেলটি আলোকপাত করছেন। ফোকাস কিওয়ার্ড টাইটেল, হেডিং (H1) সাব হেডিং (H2, H3, H4) আর্টিকেল Url, ইমেজ Alt ট্যাগ ইত্যাদি ব্যবহার করা।

কপিরাইট ফ্রি Image ব্যবহার


গুগল অ্যাডসেন্স Approval পাওয়া। কিংবা পোস্টকে সঠিকভাবে গুগলে ইনডেক্স করানো অথবা গুগলে রেংক করাতে কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করা অত্যন্ত জরুরী। অর্থাৎ নিজের তৈরি ইমেজ বা ছবি ব্যবহার করা। অন্যের ছবি বা তথ্য চুরি করা দণ্ডনীয় অপরাধ। তাই গুগল, ইউটিউব, ফেসবুক থেকে ইমেজ ডাউনলোড করা সেটা সরাসরি ব্যবহার করা যাবে না। সেটিকে এডিট করে টেক্স, কালার ও ডিজাইনের তারতম্য করে ব্যবহার করা যেতে পারে। এরকম আরোও গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট Bongovasha.com (বঙ্গভাষা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *