জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

বর্তমান যুগকে আপনি কি বলবেন? প্রযুক্তির যুগ? নাকি AI যুগ? আসল কথা হলো AI হলো প্রযুক্তির একটি শাখা। যেটা অনলাইন জগৎকে আরোও সহজ ও শক্তিশালী করে তুলেছে। আজ আমরা অসাধারণ ১০ টি AI টুলস সম্পর্কে আলোচনা করব। যা আপনার লাইফস্টাইলকে পুরো বদলে দিবে। 

0.1 গ্রামারলি AI টুলস

সুধু বাংলাদেশ নয় সারা বিশ্বব্যাপী ইংরেজী একটি জনপ্রিয় ভাষা হিসেবে নিজের স্থান দখল করা নিয়েছে। কিন্তু আপনি কি জানেন? আপনি যেমনি বাংলাদেশের একজন নাগরিক হয়েও স্কুল, কলেজে কিংবা ইউনিভার্সিটিতে বাংলা গ্রামার বা বাংলার ওপর ডিগ্রী অর্জন করেন। ঠিক একইভাবে US বা UK মানুষ গুলোও ইংরেজি ভাষায় সাবলীল কথা বলার পরেও ইংরেজির ওপর ডিগ্রী অর্জন করতে ইংরেজি কুচিং সেন্টার এডমিশন নিতে হয়। 

আর ইংরেজির এমন জনপ্রিয়তা ও প্রয়োজনীয়তার কথাভেবে 2009 সালের ১ই জুলাই অর্থাৎ ১৪ বছর আগে অ্যালেক্স শেভচেঙ্কো, ম্যাক্স লিটিভিন এবং দিমিট্রো লিডার এই তিনজন উদ্যোক্তা সর্বপ্রথম গ্রারমালি (Grammarly) চালু করেন। যার সাহায্যে একজন ব্যবহারকারী তারা ইংরেজি দুর্বলতাকে কাটিয়ে উঠতে পারবে। গ্রামালি মূলত হলো একটি আমেরিকান ক্লাউড বেসড অনলাইন typing assistant. 

একজন গ্রামারলি ব্যবহারকারী ইংরেজির বিভিন্ন শাখায় নিজের মেধাকে ডেভলপ করতে পারবে যেমন: ইংরেজি বানান ও ব্যাকরণিক ভুল, বিরামচিহ্ন, ইংরেজি বিশুদ্ধতা, কনটেন্ট প্লেজিয়ারিজম ও বিভিন্ন ত্রুটি প্রতিস্থাপন। অর্থাৎ Grammarly ব্যবহার করে নির্ভুল ও সঠিক আর্টিকেল রাইটিং, প্রাডাক্ট রাইটিং, ইমেইল নির্মাণ সহ নানা কাজ করা যায়।

আপনার কম্পিউটারে Grammarly chrome extension ইনস্টল করে Google doc রাইটিং, জিমেইল রাইটিং, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, রিডইট সহ সকল সোশ্যাল মিডিয়ায় নির্ভুল ইংরেজি Posting করতে পারবেন। এছাড়াও গ্রামারলি ব্যবহার করে আপনি বিভিন্ন ধরণের কাজ করতে পারবেন। 

02. বার্ড AI টুলস

ChatGPT টেক্কা দিতে এবার মার্কেটে আসছি Google বার্ড। ChatGPT আসার পর সবাই গুগলকে প্রশ্নবিদ্ধ করতে লাগল যে, তাহলে কি গুগলের দিনে শেষ? মানুষ কি গুগল ব্যবহার করবে না? মানুষেরা কি আর Google থেকে কনটেন্ট পড়বে না? ইত্যাদি। মানুষের এমন প্রশ্নের কোন প্রতি উত্তর না করলেও গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এবার নতুন উদ্যমে মার্কেটে নিয়ে আসছে Google bard

যেখানে যেকোন ব্যক্তি চ্যাট জিপিটির মতোই তার প্রশ্নের সঠিক উত্তর খুঁজে নিতে পারবে মাত্র কয়েক মিনিটে। ধারণা করা যায় Google bard চ্যাটজিপিটির মতোই মার্কেট কাপাবে। কিন্তু যদিও এখনও পর্যন্ত Google bard AI টুলসটি অফিসিয়ালি মার্কেটে রিলিজড হয়নি তবে ধারণা করা যায় এটি খুব শীঘ্রই উদ্বোধন হতে যাচ্ছে। 

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

03. Voice ai টুলস

আপনি যদি নিজের ভয়েসকে সেলিব্রেটিদের ভয়েসে পরিবর্তন করতে চান তাহলে Voice.ai টুলসটি আপনার জন্য। আপনি এটি ব্যবহার করে মাইকেল জ্যাকসন, ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা অথবা বিল গেটসের কন্ঠেকেও নকল করতে পারবেন। এই টুলসটি ব্যবহার করে নিজের ভয়েসকে পরিবর্তন করে ভয়েস আর্টিস্ট কিংবা কনটেন্ট Creators হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করতে পারবেন। এছাড়াও বুদ্ধি খাটিয়ে Voice.ai টুলসটি ব্যবহার করতে পারলে বেশ লাভবান হতে পারবেন। এটি ব্যবহার করতে যেকোন ব্রাউজারের এড্রেস বারে Voice.ai লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম সাইটে প্রবেশ করে Voice.ai টুলসটি ডাউন-লোড করে নিন। 

আরোও পড়ুন: জনপ্রিয় ৫টি AI টুলস ২০২৩

তারপর Tools টি ওপেন করুন এবং ইন্টারপেইজ এ থাকা Man আইকনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে অনেক সেলিব্রেটিদের ভয়েস ও শো করবে। এখন যার Voice পরিবর্তন করতে চান তাকে সিলেক্ট করুন। এখন আপনি চাইলে সরাসরি ভয়েস দিতে পারেন অথবা আগে থেকে রেকর্ড করা ভয়েস আপলোড করতে পারেন। এটি Immediately আপনার ভয়েস সেলিব্রেটির ভয়েসে পরিবর্তন করে দিবে। এখন আপনি চাইলে ভয়েসটি ডাউনলোড করে যেকোন প্রয়োজনে ব্যবহার করতে পারেন। Tools টি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।  

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

04. Video BG Remover AI টুলস

এই টুলসটি সোশ্যাল মিডিয়া কনটেন্ট ক্রিয়টার্সদের জন্য খুব বেশি Helpful হবে। আমরা যারা Content create করি তাদের মাঝে মধ্যে ভিডিও থেকে ব্যাকগ্রাউন্ড রিমোভের প্রয়োজন হতে পারে। সাধারণত ভিডিও ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য আমরা Green screen ব্যবহার করে যাতে করে ভিডিও কোয়ালিটি ভালো আসে। কিন্তু আপনি জানলে অবাক হবেন। গ্রীন ব্যাকগ্রাউন্ড ছাড়াও আপনি Video BG Remover AI টুলসটি দিয়ে ১০০% ভিডিও ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন।

টুলসটি ব্যবহারের জন্য যেকোন ব্রাউজারের এড্রেস বারে Video BG Remover লিখে সার্চ করুন। সার্চ রেজাল্টের প্রথমে সাইটি পেয়ে যাবেন। সাইটে ঢুকলে Upload বাটন দেখতে পাবে। এখন আপলোডে ক্লিক করে আপনার ভিডিওটি আপলোড করে দিন। তারপর কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। 

দেখবেন Automatically আপলোড কৃত ভিডিওর ব্যাকগ্রাউন্ড রিমুভ হয়ে যাবে। আপনি টাইটে ডিপল্টভাবে অনেক গুলো ব্যাকগ্রাউন্ড পেয়ে যাবেন। চাইলে সেগুলো আপনার ভিডিওতে ব্যবহার করতে পারবেন। আবার চাইলে নিজের গ্যালারি থেকেও পছন্দ করা ইমেজটি আপলোড করতে পারবেন। সবগুলো স্টেপে কাজ করার পর ডাউনলোড বাটনে ক্লিক করে ভিডিওটি ডাউনলোড করে নিন।

05. Background remove bg

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য আরেকটি জনপ্রিয় AI টুলস হলো Background remove bg AI টুলসটি। এটির সাহায্যে যেকোন Colourful ছবি থেকে মাত্র কয়েক সেকেন্ডে ব্যাকগ্রাউন্ড সরিয়ে নিতে পারবেন। বিশেষ করে যারা মোবাইল দিয়ে ফাইবার মার্কেটপ্লেস সহ বড়বড় প্লাটফর্মে ব্যাকগ্রাউন্ড remove এর কাজ করছেন। তারা এই টুলসটির সাহায্যে ফ্রিতে Unlimited ছবি থেকে ব্যাকগ্রাউন্ড remove করতে পারবেন। 

ছবি থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে যেকোর ব্রাউজার থেকে background remove bg লিখে সার্চ করুন। তারপর প্রথম সাইটে ঢুকে Upload বাটনে ক্লিক করে আপনার Library থেকে সঠিক ইমেজটি নির্বাচন বরুন। Background remove bg AI টুলসটি ২/৩ সেকেন্ডের মধ্যে আপনার নির্বাচিত ইমেজ থেকে ১০০% সঠিকভাবে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে দিবে। তারপর Download বাটনে ক্লিক করে কাঙ্খিত ইমেজটি ডাউনলোড করে নিন।

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

06. Adobe podcast AI টুলস

কনটেন্ট ক্রিয়েটরদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ভিডিও বা অডিও ব্যাকগ্রাউন্ড Noise. কনটেন্ট ক্রিয়েট করার সময় রেকর্ডিং এ আশপাশের অনেক অপ্রয়োজনীয় শব্দ বা সাউন্ড শোনা যায়। যেগুলার রিমুভ করা সত্যি কষ্টকর হয়ে পড়ে। যার কারণে অনেক কন্টেন্ট ক্রিয়েটর রাতের বেলায় তাদের কনটেন্ট ক্রিয়েট করে থাকেন। 

তাদের জন্য এডোবি পোডকাস্ট একটি বেষ্ট উপায়। Adobe podcast ব্যবহার করে মাত্র কয়েক মিনিটে যেকোন ভিডিও থেকে বিরক্তকর শব্দ রিমোভ করতে পারবেন। যার ফলে আপনার ভিডিওকে প্রফেশনাল স্টুডিও ভিডিওর মতো শুনাবে। 

Adobe Podcast AI টুলসটি ব্যবহার করতে যেকোন ব্রাউজারে Adobe Podcast লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথম সাইটে প্রবেশ করুন এবং Enhance speech অপশনে ক্লিক করুন। তারপর আপনার ডিভাইস থেকে অডিও ফাইটি চয়েজ করুন। অডিও ফাইলটি সম্পূর্ণ আপলোড হওয়ার পর সেটি ডাউনলোড করে যেকোন কনটেন্ট এ ব্যবহার করতে পারবেন। তবে Adobe podcast এ প্রতি ১ ঘন্টা পর পর ব্যবহার করতে পারবেন।

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

07. Cleanup pictures AI টুলস

আপনি যদি যেকোন ধরনের ইমেজ থেকে Unwanted object সারাতে চান তাহলে Cleanup.pictures AI টুলসটি আপনার জন্য। এটি ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ড যেকোন ছবি থেকে অপ্রয়োজনীয় ব্যক্তি বা বস্তুকে সরাতে পারবেন। টুলসটি ব্যবহার করতে আপনার ব্রাউজার থেকে Cleanup.pictures ওয়েবসাইটে চলে আসুন। তারপর আপনার ডিভাইস থেকে কাঙ্খিত ছবিটি বেছে নিন। ছবিটি আপলোড হওয়ার পরে ছবি থেকে যেই Object টি সরাতে চান সেটি মার্ক করুন এবং Done বাটনে ক্লিক করুন। এটি সাথে সাথে আপনার ছবির Object টি রিমুভ করে নিবে। এবার ছবিটি ডাউনলোড করে নিন। 

08. Pictory.ai 

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

আপনার যদি স্ক্রিপ্ট লেখার অবিজ্ঞতা থাকে। কিন্তু আপনি একজন প্রপেশনাল ভিডিও এডিটর নয়। যার কারণে কোয়ালিটিফুল ভিডিও তৈরি করতে ব্যর্থ। তাহলে আপনার জন্য Pictory AI টুলসটি যার সাহায্যে আপনি Text to HD video কনভার্ট করতে পারবেন। অর্থাৎ আপনি সুধু স্ক্রিপ্ট লিখে দিবেন এবং Pictory.ai টুলসটি সেই স্ক্রিপ্টকে অডিওতে রূপান্তর করে দেবে। আপনি চাইলে এই টুলসটি ব্যবহার করে আপনার ভিডিওর মধ্যে মিউজিক ভয়েস অথবা AI ভিজুয়াল এফেক্ট এড করে এটিকে আরোও বেশি প্রপেশনাল করে তুলতে পারবেন।

টু্লসটি ব্যবহার করার জন্য যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায়। তারপর Start free তে ক্লিক করে আপনার স্ক্রিপ্টটি পেস্ট করুন এবং কনভার্টে ক্লিক করুন। তাহলে কয়েক সেকেন্ডের মধ্যে Text to video তৈরি হয়ে যাবে। এখন মেনুবার থাকে মিউজিক, ভয়েস, এপেক্ট ব্যবহার করে এটিকে আরোও প্রপেশনাল করে তুলুন। 

আপনি চাইল এই ধরনের ভিডিও তৈরি করে Youtube, Facebook সহ যেকোন প্লাটফর্মে আপলোড করে মনিটাইজেশন নিয়ে হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

জনপ্রিয় ১০টি AI টুলস ২০২৩ ( Amazing 10 AI tools in 2023)

09. Lexica art AI টুলস

Midjourney বা Adobe firefly মতো এটিও একটি অসাধারণ Text to AI Image কনভার্টর AI টুলস। যার সাহায্য আপনি যেকোন ধরনের টেক্সকে ছবিতে পরিবর্তন করতে পারবেন। এছাড়াও টুলসটি ব্যবহার করে আপনি জনপ্রিয় ব্যক্তিদের Image কেও AI এড করে খুব সুন্দর একটি Look দিতে পারবেন। 

টুলসটি ব্যবহার করার জন্য যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায়। তারপর জিমেইল একাউন্ট দিয়ে লগিং করে নিয়ে text typing অপশনে আপনার Text টি লিখে বা পেস্ট করে দিন। এরপর Generate এ ক্লিক করলে Text গুলো Image এ রূপান্তর হয়ে যাবে।

10. Uberduck ai টুলস

আপনি যদি টেক্স থেকে AI RAP SONGS তৈরি করতে চান তাহলে Uberduck.ai টুলসটি আপনার জন্য। এই সাইটে আপনি Text থেকে RAP গান তৈরি করতে পারবেন। এটি অব্যশই ট্রাই করে দেখবেন। 

টুলসটি ব্যবহার জন্য পূর্বে ন্যায় যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায়। তারপর Simply জিমেইল দিয়ে লগিং করে নিন। এবং আপনার Text কে পেস্ট করে Create এ ক্লিক করুন। এটি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার Text গুলোকে রেফ (RAP) গানে কনভার্ট করে দিবে। যেটি আপনি যেকোন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। সবগুলো টুলস সম্পর্কে জানতে ভিডিওটি দেখুন। এবং এরকম আরোও বৈজ্ঞানিক আপডেট পেতে চোখ রাখুন বঙ্গভাষা ডটকমে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments