গুগল ট্রেন্ডস বাংলাদেশ থেকে ব্যবহারের সহজ ৫টি পদ্ধতি

গুগল ট্রেন্ডস (Google trends) শব্দটি ব্লগার ও ইউটিউবাদের কাছে খুব বেশি জনপ্রিয় একটি শব্দ। গুগলের ফাস্ট পেইজে রেংক করার জন্য Google trends ব্যবহার করা হয়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা বা অন্যান্য বড় দেশের ক্ষেত্রে গুগল ট্রেন্ডস ব্যবহার করা খুইব সহজ। কিন্তু বাংলাদেশ থেকে গুগল ট্রেন্ডস (Google trends) ব্যবহার করা অনেকটাই কষ্ট সাধ্য। তাই আজকের পোস্টে আমি শিয়ার করব কিভাবে বাংলাদেশ থেকে ব্লগ ও ইউটিউবের জন্য গুগল ট্রেন্ডস ব্যবহার করবেন। তো চলুন শুরু করি। 

 

গুগল ট্রেন্ডস (Google trends) কেন ব্যবহার করবেন

গুগল সার্চ থেকে ট্রেন্ডিং পোস্ট বা ভিডিওকে খুঁজে পেতে গুগল ট্রেন্ডস ব্যবহার করা হয়। যাতে করে উক্ত শব্দের ওপর Base করে একটি উচ্চমানের কোয়ালিটি সম্পন্ন আর্টিকেল বা ভিডিও তৈরি করা যায়। এবং খুব কম সময়ের মধ্যে গুগলের প্রথম পৃষ্ঠায় র‍্যাঙ্ক করা যায়।  যেমন ধরণ আপনি বর্তমানে যেই আর্টিকেলটি পড়ছেন সেটি গুগল সার্চ ট্রেন্ডস থেকে মেনুয়ালি সংগ্রহ করা। 

 

গুগল ট্রেন্ডস বাংলাদেশ থেকে ব্যবহারের নিয়ম

বাংলাদেশ থেকে গুগল ট্রেন্ডস ব্যবহার করতে প্রথম https://trends.google.com/trends/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর Explore অপশনে ক্লিক করুন এবং ওপরের 3 ডট থেকে আপনার দেশ, সময়, কেটাগোরি ও গুগল প্রোপারটি সিলেক্ট করুন। অব্যশই Period বা সময় দেওয়ার ক্ষেত্রে শেষ ৩০ দিন বা ৯০ দিনের ঊর্ধ্বে সিলেক্ট করুন। আর আপনি যদি ইউটিউবের জন্য গুগল ট্রেন্ডস ব্যবহার করতে চান। তাহলে Google Property হিসেবে YouTube কে বেছে নিন। তাহলে আপনি ইউটাউবের ট্রেন্ডিং টপিক খুঁজে পেতে পারেন। 

Google trends in Bangladesh

প্রকৃতিভাবে গুগল ট্রেন্ডস বাংলাদেশ থেকে যথাযথ কাজ করে না। তাই আমি এ পর্যায়ে আরোও কিছু টিপস শিখিয়ে দিবো যেগুলো অনুসরণ করে আপনি বর্তমান সময়ের ট্রেন্ডিং টপিক গুলো খুঁজে বের করতে পারবেন।

 

গুগল সার্চ সাজেশন ব্যবহার করুন 

গুগল সাধারণত প্রতি ২৪ ঘন্টা পরপর তাদের সম্পূর্ণ সার্ভার আপডেট করে দেয়। তাই আপনি যদি গত ২৪ ঘন্টার ট্রেন্ডিং টপিক বা Most trending topics গুলো খুঁজে পেতে চান। তাহলে Google search suggestion ব্যবহার করতে পারেন।

গুগল সার্চ সাজেশন ব্যবহার করতে ফোনের ইন্টারনেট সংযোগটি ঠিক রেখে ক্রোম ব্রাউজার ওপেন করুন। তারপর সার্চবারে আপনার আর্টিকেলের ফোকাস কিওয়ার্ড টাইপ করতে থাকুন। আপনি যদি ইউটিউবের জন্য গুগল সার্চ সাজেশন ব্যবহার করতে চান তাহলে আর্টিকেল ফোকাস কিওয়ার্ড এর স্থলে আপনার ভিডিও টাইটেলটি টাইপ করতে থাকুন। 

আরোও পড়ুনঃ বর্তমান সময়ের সেরা ৫টি ফ্রি কিওয়ার্ড রিচার্স টুলস ব্যবহার করে ট্রেন্ডিং কিওয়ার্ড খুঁজে পাওয়ার উপায়। 

ফোকাস কিওয়ার্ডের বা টাইটেলের কিছু অংশ ট্রাইপ করার সাথে সাথে গুগল আপনাকে কতগুলো রিলেটেড ট্রেন্ডিং কিওয়ার্ড সাজেশন করতে থাকবে। এখন আপনি সেখান থেকে সবার প্রথম ২/৩ টি কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লেখা শুরু করতে পারেন। অথবা ভিডিওর বিষয়বস্তু বা টাইটেল হিসেবে প্রথম সাজেশন কিওয়ার্ডটি ব্যবহার করতে পারেন।

গুগল ট্রেন্ডস বাংলাদেশ থেকে

গুগল রিকমেন্ডেড কিওয়ার্ডস বা People also search কিওয়ার্ড

গুগল ট্রেন্ডস বা ট্রেন্ডিং টপিক খুঁজে বের করতে গুগল রিকমেন্ডেড কিওয়ার্ড গুলো ব্যবহার করতে পারেন। গুগল রিকমেন্ডেড সিস্টেম ব্যবহার করতে প্রথমে ক্রোম ব্রাউজারের এড্রেস বারে বা সার্চ বারে আপনার সম্পূর্ণ ফোকাস কিওয়ার্ডটি লিখুন। তারপর সার্চ করুন এবং সার্চ রেজাল্ট গুলো স্ক্রোল করে সামান্য নিচের দিকে চলে আসুন। 

আরোও পড়ুন: SEO ফ্রেন্ডলি আর্টিকেল লিখার ১০টি সহজ নিয়ম।

তাহলে একটা পর্যায়ে আপনি দেখতে পাবেন People also search নামক একটি গুগল সার্চ ট্যাব। যেটি মূলত গুগল রিকমেন্ডেড কিওয়ার্ড ট্যাব। যেখানে আপনি আপনার ফোকাস কিওয়ার্ড রিলেটেড অনেক গুলো কিওয়ার্ড পাবেন। আপনি চাইলে এই কিওয়ার্ড গুলোকে আপনার পোস্টের হেডিং বা সাব হেডিং হিসেবে ব্যবহার করতে পারবেন। অথবা ইউটিউব ভিডিওর বিষয় বস্তু বা Tag হিসেবে ব্যবহার করে ভিডিও ভাইরাল করতে পারেন।

বাংলা ট্রেন্ডিং কিওয়ার্ড

ইউটিউব সার্চ সাজেশন ব্যবহার করুন

এই পদ্ধতিটি ইউটিউবারদের জন্য ভালো কাজ দিবে। তবে যারা ব্লগার আছেন তারাও এটি ব্যবহার করতে পারেন। এতে করে আরোও বড় এবং মানস্মত কনটেন্ট লিখতে পারবেন। ইউটিউব সার্চ সাজেশন ব্যবহার করতে প্রথম ইউটিউব অ্যাপটি ওপেন করুন। তারপর সার্চ বারে আপনার ফোকাস কিওয়ার্ডটি টাইপ করতে থাকুন এবং নিচে লক্ষ করুন। 

দেখবেন ইউটিউব সার্চ সাজেশন বর্তমান সময়ের সেরা ট্রেন্ডিং কতো গুলো কিওয়ার্ড সাজেশন করছে। এখন আপনি চাইলে এখান থেকে কিওয়ার্ড নিয়ে আর্টিকেল টাইটেল, হেডিং বা সাবহেডিং হিসেবে ব্যবহার করতে পারেন। অথবা ইউটিউবের জন্য ভিডিও টাইটেল, ট্যাগ বা হ্যাশ ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারেন। 

Bangla trending keyword finder

ট্রেন্ডিং টপিক খুঁজে পেতে গুগল ডিসকভারি ট্যাব ব্যবহার করুন 

একটি মানসম্মত আর্টিকেল লিখতে গুগল ট্রেন্ডস বা ট্রেন্ডিং টপিক খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ট্রেন্ডিং টপিক বা কিওয়ার্ড খু্ঁজে পেতে গুগল ডিসকভারি ব্যবহার করুন। গুগল ডিসকভারি ব্যবহার করতে প্রথমে গুগল অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। তারপর উপর থেকে প্রোফাইল লোগোতে ক্লিক করুন। তাহলে আপনি কতো গুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে Setting অপশনে ক্লিক করুন। 

তারপর সেটিং থেকে Channels and Interests  অপশনে ক্লিক করুন। তাহলে আরোও দুটি অপশন দেখতে পাবেন। সেখান থেকে Your Interests অপশনে ক্লিক করে আপনার নিশ রিলেটড বা ওয়েবসাইট ক্যাটাগোরি রিলেটেড টপিক গুলো ইন্টারেস্ট এ সিলেক্ট করে দিন। 

ট্রেন্ডিং কিওয়ার্ড খোঁজার নিয়ম

তাহলে পরবর্তীতে গুগল App টি ওপেন করলে হোম পেইজে আপনার ইন্টারেস্ট রিলেটেড ট্রেন্ডিং টপিক গুলো দেখতে পাবেন। সেগুলো ফলো করে আর্টিকেল বা ইউটিউব ভিডিও তৈরি করলে খুব কম সময়ে সফল হতে পারবেব। ইনসাআল্লাহ্ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *