পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪ | Police Clearance

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম বা অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল। আগের দিনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করার জন্য আপনাদের বিভিন্ন জায়গায় দৌড়াদোড়ি করতে  হতো এবং অনেক টাকা খরচ করতে হতো। কিন্তু এখন আর সেই ঝামেলা নেই। এখন থেকে আপনি চাইলে মোবাইল দিয়ে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স জন্য আবেদন করতে পারবেন। 

এক্ষেত্রে আপনার টোটাল খরচ হবে মাত্র ৫০০টাকা। তাছাড়া ঢাকা সিটি ভিতরে সাত কর্ম দিবসের মধ্যে ভেলিভারি পেয়ে যাবেন এবং ঢাকার বাহিরে ১৫ কর্ম দিবসের মধ্যে। এই পোস্টে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম বা অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স জন্য আবেদন। পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে এবং কিভাবে পেমেন্ট করবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

 

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে প্রথমে আপনার মোবাইল কিংবা কম্পিউটারের ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ অপশনে গিয়ে Police Clearance লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন তাহলে আপনি Sign inRegistration দুটি অপশন দেখতে পাবেন। 

আরোও পড়ুন: জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্তয়ন

এখন পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার জন্য  Registration অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে একটি ফর্ম চলে আসবে। এখন ফর্মটি সঠিকভাবে পূরণ করুন। প্রথমে আপনার NID কিংবা পাসপোর্ট অনুযায়ী নাম লিখুন। তারপর ইমেইল এড্রেস, মোবাইল নাম্বার ও NID নাম্বার লিখুন। লেখা হয়ে গেলে foreign/Child নির্বাচন করুন। তারপরে নিচের অপশনে পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড দিয়ে দিন এবং নিচের ক্যাপচাটি বসিয়ে দিন। এখন সকল তথ্য সঠিক হলে’ Continue’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪

যেখানে আপনাকে বলা হবে আপনার ইমেইল এড্রেসে একটি ভেরিফিকেশন লিংক পাঠানো হয়েছে। সেটি ভেরিফিকেশন করুন। ইমেল এড্রেস ভেরিফিকেশন করার জন্য আপনার জিমেইলটি ওপেন করুন এবং প্রদত্ত লিংকে ক্লিক করুন। তাহলে আপনাদের সামনে BD police clearance account verification নামে একটি ইমেইল আসবে। 

সেখান থেকে নিচে verify your account নামে একটি অপশন দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে এবং সেখানে আপনি Congratulations! your police clearance account verification is done. ‘Click’ here to log in.লেখা দেখতে পাবেন। এখন আপনি Click লেখা অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে নতুন একটি পেইজ চলে আসবে। 

এখন আপনি রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়েছিলেন। সেই মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে Sing in অপশনে ক্লিক করে লগইন করুন। তারপর উপর থেকে Apply অপশন ক্লিক করুন।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন

এখন আপনি Purpose of police clearance অপশনের নিচে দুটি অপশন দেখতে পাবেন।

  • Go abroad ও
  • Other

এখন আপনি কি কারনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। আপনি যদি বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে চান তাহলে Go abroad সিলেক্ট  করুন। তারপর নিচে County of travel থেকে আপনি কোন দেশে যেতে চাচ্ছেন সেই দেশটি নির্বাচন করুন। যেমন: উদাহরণ স্বরুপ, আপনি সৌদি যেতে চাচ্ছেন। তাহলে সৌদি অপশনটি সিলেক্ট করুন। এখন একটু নিচে নামলে দেখতে পাবেন আপনাকে personal information দিতে বলছে।

আরোও পাসপোর্ট নম্বর দিয়ে যেকোন দেশের ভিসা চেক ২০২৪

এখন প্রথমে আপনার পাসপোর্টের নাম্বারটি দিয়ে দিন। তারপরে issuing county অপশনে আপনার পাসপোর্টটি যে দেশ থেকে issue হয়েছে সেই দেশের নাম লিখুন। তারপরে 

  • Passport issue data
  • issue place
  • Expired date
  • Mobile number
  • Email
  • NID
  • Full name
  • Father’s name
  • Relation 
  • Mother,s name
  • Date of birth and
  • Salutation

সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন। তারপরে নিচে photo maximum (150kb) অপশন দেখতে পাবেন।সেখানে আপনার একটি পাসপোর্ট সাইজের ছবি আপলোড করুন। অবশ্যই ছবিটি 150kb হতে হবে। এখন সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে ‘save & next’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী অপশনে নিয়ে যাবে।সেখান আপনার পাসপোর্ট অনুযায়ী 

  • ইমার্জেন্সি কন্টাক
  • পার্মানেন্ট কন্টাক এড্রেস এবং 
  • প্রেজেন্ট এড্রেস

সঠিকভাবে পূরণ করুন। এখন নিচে ‘Delivery type’ নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ‘By Hand’অপশন সিলেক্ট করুন। তারপরে ‘Delivery from’ নামে অপশন দেখতে পাবেন Sp Office/Metro Hq নামে একটি অপশন থাকবে। তারপরে সকল তথ্য সঠিক হলে save & continue বাটনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়া হবে।

 

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন ও গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সম্পন্ন করার জন্য এ পর্যায়ে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড করতে হবে। যেমন: 

  • Passport
  • National id card
  • Birth certificate
  • Ward councillor certificate এবং 
  • Other 

এখন আপনার কাছে যে যে ডকুমেন্ট গুলো আছে সে গুলো আপলোড করতে হবে। তবে অবশ্যই পাসপোর্ট বাধ্যতামূলক দিতে হবে। এখন ডকুমেন্ট আপলোড করার জন্য ডকুমেন্টের সাথে থাকা add অপশনে ক্লিক করে choose file অপশন থেকে আপনার ডকুমেন্ট আপলোড করে দিন। 

অবশ্যই আপনার পাসপোর্টি সত্তায়িত করে নিবেন। তা না হলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদনটি বাতিল হয়ে যাবে। এখন আপনি চাইলে View অপশনে ক্লিক করে দেখতে পারবেন আপনার সঠিক ডকুমেন্টটি আপলোড হয়েছে কি না। একই নিয়মে সকল ডকুমেন্ট আপলোড করা হয়ে গেলে save & continue অপশনে ক্লিক করুন। 

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন ও গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড

তাহলে আপনার সমানে আপনার দেওয়া সকল ডকুমেন্ট ও তথ্যাদি আরোও একবার প্রদর্শিত হবে। এখন সবগুলো তথ্য আরোও একবার ভালোভাবে চেক করে নিন। কোথাও ভুল থাকলে সেটি পরিবর্তন করে নিন। আর যদি সব গুলো তথ্য ঠিক থাকে তাহলে Final submit এ টিক মার্ক করে Confirm এ ক্লিক করুন। তাহলে আপনার আবেদনটি সাবমিট হয়ে যাবে। 

 

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন ও পেমেন্ট পরিশোধ করার নিয়ম

এপর্যায়ে আপনাকে পেমেন্ট পরিশোধ করতে হবে। পেমেন্ট করার জন্য 1. অপশন থেকে Click here অপশনে ক্লিক করুন। 

পুলিশ ক্লিয়ারেন্স পেমেন্ট পরিশোধ করার নিয়ম

ক্লিক Here এ ক্লিক করার পর আপনার সামনে পেমেন্ট ইন্টার পেইজ ওপেন হবে। এখন আপনি পেমেন্ট করার জন্য তিনটি অপশন পেয়ে যাবেন যেমন: 

  • Sonali Bank
  • Card ও
  • Mobile banking

এখন আপনি যেভাবে পেমেন্ট করতে চান সেটি বেছে নিন। আপনি যদি মোবাইল ব্যাংকিং এ ক্লিক করেন তাহলে আপনার সামনে Mobile banking গেটওয়ে যেমন: বিকাশ, রকেট, নগদ ও উপায় ইত্যাদি শো করবে। এখন আপনি যেভাবে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করুন। তারপর আপনার মোবাইল ব্যাংকিং নাম্বার ও পিন দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন। পুলিশ ক্লিয়ারেন্স করার জন্য আপনাকে সর্বমোট ৫১২.৫০ টাকা পেমেন্ট করতে হবে। 

পেমেন্ট করা হয়ে গেলে Download Voucher অপশনে ক্লিক করে আপনার পেমেন্ট রিসিট বা চালান কপি ডাউনলোড করে নিন। চালান কপি ডাউনলোড হয়ে গেলে আবারও পূর্বের অপশনে (Click here) ফিরে আসুন। তারপর 2. Scan and click অপশনে ক্লিক করুন। 

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

তাহলে আপনার সামনে নতুন একটি ফর্ম ওপেন হবে। এখন ব্যাংক Name, District, Branch (local office) Chalan date, Chalan No ইত্যাদি সঠিকভাবে বসিয়ে দিন। তথ্য গুলো আপনি Download Voucher অপশন এর নিয়ে বা চালান কপিতে পেয়ে যাবেন। ফর্মটি পূরণ করার পর Check Chalan অপশনে ক্লিক করুন। তাহলে আপনার নাম চলে আসবে। 

আরোও পড়ুন: বিকাশ এজেন্ট খুলে দৈনিক ৫০০ টাকা আয়

এখন একটু নিচে গিয়ে আপনি যে চালান কপিটি ডাউনলোড করেছেন সেটি আপলোড করে দিন। তাহলে Action processed লেখা দেখতে পাবেন। এখন Finish বাটনে ক্লিক করুন। তাহলে আপনার আবেদনটি Finally সাবমিট হয়ে যাবে এবং আপনাকে My account এ রিডাইরেক্ট করবে। সেখানে আপনি আপনার আবেদনের বর্তমান অবস্থা দেখতে পাবেন। আপনার আবেদনটি Approved হয়ে গেলে Action approved দেখতে পাবেন। আর যদি কোন সমস্যা হয় তাহলে Action অপশনে তা দেখতে পাবেন। 

আপনার আবেদনটি Approved হয়ে গেলে আপনার ঠিকানায় সেটি ডেলিভারি হয়ে যাবে। যেখানে ডেলিভারি হবে তারা আপনাকে ফোন করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়ার জন্য কল করে জানিয়ে দিবে। আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে ভিজিট করুন বঙ্গভাষা ওয়েবসাইটে। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment