জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র

জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র ডাউনলোডের উপায় সম্পর্কে জানুন আজকের পোস্টে। জাতীয় পরিচয়পত্রে তথ্যের ভুল এটি একটি স্বাভিক বিষয়। কিন্তু এই ভুল সংশোধন করা অনেক ঝামেলার।

 

জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র 

বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন আবেদনের সঙ্গে ‘জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র বা NID তথ্য সংশোধন প্রত্যয়ন’ যুক্ত করা বাধ্যতামূলক। তাই অনেকে জানতে চান কিভাবে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র ডাউনলোড করবেন। আজকের পোস্টে এ বিষয়ে সম্পূর্ণ আলোচনা করা হলো। আপনি চাইলে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র দুটি উপায়ে সংগ্রহ করতে পারেন। 

  1. অনলাইন ও
  2. ইউনিয়ন পরিষদ ও

আজকে আমরা অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন সংগ্রহ করার উপায় সম্পর্কে জানবো। অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র সংগ্রহ করার জন্য প্রথমে ফোনের ডাটা সংযোগটি চালু করুন। তারপর ফোনে থাকা যেকোনো একটি ব্রাউজারের সার্চ অপশনে prottoyon. gov.bd লিখে সার্চ করুন। তাহলে আপনি সরাসরি prottoyon.gov.bd ওয়েবসাইটের হোম পেইজে চলে আসবেন।  

জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্তয়ন

ওয়েবসাইটে আসার পর মেনুবার থেকে ‘ফ্রি নাগরিক একাউন্ট’ অপশনে ক্লিক করে ভিতরে প্রবেশ করুন। এখন আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। আপনি চাইলে prottoyon ওয়েবসাইটে ৩টি পদ্ধতিতে একাউন্ট তৈরি করতে পারবেন। যেমন: 

  • জন্ম নিবন্ধন দিয়ে আবেদন
  • জাতীয় পরিচয় দিয়ে আবেদন এবং
  • সাধারণ নিবন্ধন

আপনি চাইলে আপনার জাতীয় পরিচয় দিয়ে অথবা জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট করতে পারবেন। এখন আপনি যদি আপনার জাতীয় পরিচয় বা জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট করতে চান তাহলে জন্ম নিবন্ধন নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার দিয়ে ‘নিবন্ধন করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার নামে একটি একাউন্ট তৈরি হয়ে যাবে। 

জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন সনদ সংগ্রহ

জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র সনদ সংগ্রহ

একাউন্ট তৈরি হওয়ার পর একটু নিচের দিকে নামলে অনেক গুলো প্রত্যয়ন পত্র নেওয়ার অপশন দেখতে পাবেন। যেমন: 

  • পারিবারিক সনদ
  • উত্তরাধিকারী সনদ
  • ওয়ারিশ সনদ
  • নাগরিকত্ব সনদ
  • বিধবা সনদ
  • নতুন ভোটার সনদ ও
  • মৃত্যু সনদ ইত্যাদি। 

এখন এখান থেকে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্র ডাউনলোড করার জন্য ‘জাতীয় পরিচয় তথ্য সংশোধন প্রত্যয়ন’ অপশনে ক্লিক করুন। তাহলে আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে, কিভাবে এই সনদ ডাউনলোড করবেন ইত্যাদি দেখতে পাবেন। সবগুলো তথ্য মন দিয়ে পড়ে নিন। তাহলে আপনি জাতীয় পরিচয় পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্রটি ডাউনলোড করতে পারবেন। 

জাতীয় পরিচয় পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন ডাউনলোড

মনে রাখবেন, এই ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন ডাউনলোডের জন্য আপনাকে ১০০% প্রোফাইল সম্পন্ন করতে হবে। তবে আপনি সনদটি ডাউনলোড করতে পারবেন।

আরোও পড়ুন: অনলাইনে জাতীয় পরিচয়পত্র ভুল সংশোধন। 

প্রোফাইল ১০০% হয়ে গেলে আবারও ‘জাতীয় পরিচয় তথ্য সংশোধন প্রত্যয়ন’ এই অপশনে ফিরে আসুন। তাহলে নিচে ‘আবেদন করুন’ একটা অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন পত্রটি ডাউনলোড করতে পারবেন। যদি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে প্রবলেম হয়। তাহলে আপনার ইউনিয়ন পরিষদ থেকে প্রত্যয়পত্রটি সংগ্রহ করে ব্যবহার করতে পারবেন। 

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন প্রত্যয়ন ডাউনলোডের উপায় সম্পর্কে জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে ঘুরে দেখুন বঙ্গভাষা ওয়েবসাইট ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment