বাংলাদেশের জনপ্রিয় ৩টি সরকারি কুইজ প্রতিযোগিতা কখন শুরু হয় জানুন।

অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে কার না ভালো লাগে? কুইজ প্রতিযোগিতায় হার বা জিত বড় বিষয় নয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলেই অনেকেই খুশি। আজকের পোস্টে কুইজ প্রেমীদের জন্য থাকছে বাংলাদেশের জনপ্রিয় ৩টি সরকারি কুইজ প্রতিযোগিতা ও বিস্তারিত। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ করছি।

 

অনলাইন কুইজ প্রতিযোগিতা

অনলাইন বা ইন্টারনেটের মাধ্যে অনুষ্ঠিত প্রশ্নাউত্তর প্রতিযোগিতা। অনলাইন কুইজ প্রতিযোগিতা নামে পরিচিত। বর্তমানে প্রায় সময় অনলাইন কুইজ প্রতিযোগিতার কথা শুনা যায়।বাংলাদেশের সবচেয়ে বড় ৩টি সরকারি কুইজ প্রতিযোগিতা হলো:

  • শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা
  • স্মার্ট বাংলাদেশ কুইজ প্রতিযোগিতা
  • ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা

 

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা

সাধারণত প্রতিবছর শেখ রাসেল দিবস ১৮ ই অক্টোবরকে স্মরণীয় করে রাখার জন্য শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতার প্রধান বিষয় বস্তু হলো শেখ রাসেল ও বঙ্গবন্ধু পরিবার। 

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতার প্রথমিক আবেদন শুরু হয় প্রতিবছর ১ সেপ্টেম্বর থেকে যা শেষ হয় ৩০ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত। অনুষ্ঠানিকভাবে পরীক্ষা কার্যক্রম শুরু হয় অক্টোবরের ১,২ ও ৩ তারিখে। মূলত এই পরীক্ষায় ২ শ্রেণীর লোকের অংশগ্রহণ করতে পারবে। ক. গ্রুপ ৮ থেকে ১২ বছর বয়সী ও খ. গ্রুপ ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশুরা। 

আরোও পড়ুন: শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতায় ১০০টি MCQ প্রশ্ন থাকে যা পূরণ করার জন্য একজন প্রতিযোগি ১০ মিনিট সময় পাবে। সবচেয়ে কম সময়ের মধ্যে সর্বোচ্চ সঠিক উত্তরদাতা বিজয়ী বলে গণ্য হবে। 

পুরস্কার হিসেবে থাকছে সময় উপযোগী পুরস্কার নগদ অর্থ ও ডিজিটাল প্রডাক্ট। প্রতিযোগিতায় ১০ জন প্রতিযোগী নির্বাচন করা হয় এবং আনুষ্ঠানিকভাবে তাদের সম্বর্ধনা ও পুরস্কার বিতরণ করা হয়। সাধারণত শেখ রাসেল দিবস ১৮ ই অক্টোবর শেখ রাসেল অনলাইন কুইজ রেজাল্ট প্রকাশ করা হয় এবং আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের কাজ সম্পন্ন করা হয়। 

এই বছর শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩ বিজয়ীদের জন্য থাকছে Cor i 7,11 জেনারেশন এর ১০টি আকর্ষণীয় ল্যাপটপ

 

কিভাবে শেখ রাসেল অনলাইন কুইজে অংশগ্রহণ করা যাবে?

আপনার বয়স যদি ৮ থেকে ১৮ বছরের মধ্যে হয়ে থাকে তাহলে আপনিও শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। শেখ রাসেল অনলাইন কুইজে অংশগ্রহণ করার লিংক- https://quiz.sheikhrussel.gov.bd/

 

শেখ রাসেল অনলাইন কুইজের বিষয়াবলী 

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতায় যেসব বিশ্বের উপরে প্রশ্ন করা হয় তাহলো- শেখ রাসেলের জন্ম ও মৃত্যু, বাল্যকাল, শিক্ষা জীবন, স্বপ্ন, ভ্রমণ, খেলাধুলা, বঙ্গবন্ধু পরিবারের সাথে কাটানো দিনগুলো ও শেখ রাসেলের উপর রচিত গ্রন্থ সামগ্রী। 

আরোও পড়ুন: শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযেগিতা রেজাল্ট ২০২৩

শেখ রাসেল অনলাইন কুইজ সম্পর্কে গুরুত্বপূর্ণ আপডেট ও বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট বঙ্গভাষা ডট কমে। 

 

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা

স্মার্ট বাংলাদেশ কুইজ প্রতিযোগিতা

আমাদের আলোচনার ২ নম্বর অবস্থানে রয়েছে স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা। বাংলাদেশের অনলাইন কুইজ প্রতিযোগিতা গুলোর মধ্যে স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে। ৮ থেকে ১৯ তদুর্ধ্বে যেকউ অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগিতায়। সাধারণত স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা শুরু হয় ২৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টা থেকে এবং শেষ হয় ২৬ সেপ্টেম্বর রাত ৯ টা বাজে। 

আরোও পড়ুনঃ  স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা ফলাফল ২০২৩

একজন প্রতিযোগী ২১ মিনিট কুইজ পরীক্ষার সময় পাবে। প্রতি গ্রুপ থেকে ৭ জন করে সর্বমোট ২১ জন প্রতিযোগী বিজয়ী বলে গণ্য হবে। ৪টি উত্তর থেকে একটি উত্তর বেছে নিতে হবে। প্রতিটি প্রশ্নের মান সমান (১) কুইজে অংশগ্রহণকারীকে ১২ ডিসেম্বর থেকে স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতার ই সার্টিফিকেট ডাউনলোড করে নিতে হবে। 

 

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতার বিষয়াবলী 

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতায় সাধারণত যেসব বিষয়ের ওপর প্রশ্ন করা হয় তাহলো- শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, স্বাধীনতার সূবর্ণজয়ন্তী, মুজিববর্ষ, বাংলাদেশ রূপকল্প, স্মার্ট বাংলাদেশ দিবস, নির্বাচনী ইশতেহার, স্মার্ট  স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ, ভিশন ২০২১, মুক্তিযুদ্ধ, ই-সেবা, বাংলাদেশের বিভিন্ন অর্জন প্রভৃতি।

 

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতার পুরস্কার

ক, খ, ও গ গ্রুুপ থেকে সর্বমোট ২১ জন প্রতিযোগী বিজয়ী বলে গণ্য হবেন। তাদের জন্য থাকছে বিশেষ পুরস্কারের ব্যবস্থা যেমন: 

  • ১ম পুরস্কার ল্যাপটপ Cor i 7, 11 জেনারেশন 
  • ২য় পুরস্কার ল্যাপটপ Cor i 7, 11 জেনারেশন 
  • ৩য় পুরস্কার ল্যাপটপ Cor i 5, 11 জেনারেশন 
  • ৪র্থ পুরস্কার ল্যাপটপ Cor i 3, 11 জেনারেশন 
  • ৫ম পুরস্কার স্মার্টফোন 

 

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার নিয়ম

আপনিও যদি স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চান তাহলে নির্দিষ্ট তারিখে স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ ওয়েবসাইট থেকে আবেদন পূর্বক অংশগ্রহণ করতে পারবেন। 

 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা 

আমাদের আজকের আলোচনার ৩ নম্বর অবস্থানে রয়েছে ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা। এটি প্রতিবছর ১ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত চলমান থাকে। এই সময়ে সর্বনিম্ন ৮ বছর থেকে সর্বোচ্চ ১৯ বছর তদুর্ধে যেকেউ অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগীদের মধ্যে ৩টি ভাগ থাকবে ক. গ্রুপ ৮-১২ বছর, খ.গ্রুপ ১৩ থেকে ১৮ বছর এবং সর্বশেষ গ.গ্রুপ ১৯ তদুর্ধ। 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা আনুষ্ঠানিকভাবে শুরু হয় ৩০ নভেম্বর রাত ৮ টা থেকে ৯ টার মধ্যে। 

 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা নিয়মাবলী

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতার প্রশ্ন থাকবে ১০০ টি। প্রতিটি প্রশ্নের মান সমান তবে প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্ক কাটা যাবে। প্রতিযোগীকে ৪টি বিকল্প থেকে সঠিক উত্তর বেছে নিতে হবে। সবচেয়ে কম সময়ে বেশি উত্তরতাদা বিজয়ী বলে গণ্য হবে। 

 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতার বিষয়াবলী 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতায় যেসব বিষয়ের ওপর প্রশ্ন করা হয় তাহলো- ডিজিটাল বাংলাদেশ রুপকল্প, উদ্ভাবন ও স্মার্ট বাংলাদেশ, সরকারের বিভিন্ন মেগা প্রকল্প, রুপকল্প ২০৪১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, মুক্তিযুদ্ধ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগসমূহ, সরকার গৃহীত উদ্যোগ, করোনাকালীন পরিস্থিতি, ডিজিটাল বাংলাদেশের ৪ স্তম্ভ, নির্বাচনী ইশতেহার, সকল ই-সেবা ও বাংলাদেশের বিভিন্ন অর্জন সমূহ।

 

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতার পুরস্কার সমূহ

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতায় সর্বমোট বিজয়ীর সংখ্যা ৩ জন।  বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় ল্যাপটপ, মোবাইল ও ট্যাবসহ বিশেষ পুরস্কারের ব্যবস্থা। ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা অংশগ্রহণ করতে নির্দিষ্টি তারিখে ভিজিট করুন এই ঠিকানায়- ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা।

কুইজ প্রতিযোগিতা ২০২৩

তারিখ ও ফলাফল

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩

আবেদন শুরু ১ সেপ্টেম্বর

আবেদন শেষ ৩০ সেপ্টেম্বর

ফলাফল প্রকাশ ১৮ অক্টোবর

স্মার্ট বাংলাদেশ অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩

আবেদন শুরু ০১ সেপ্টেম্বর

আবেদন শেষ ২০ সেপ্টেম্বর

পরীক্ষা ২৪ সেপ্টেম্বর

ফলাফল প্রকাশ ৫ অক্টোবর

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা ২০২৩

আবেদন শুরু ১ নভেম্বর

আবেদন শেষ ২৫ নভেম্বর

পরীক্ষা ৩০ নভেম্বর

ফলাফল ৮ ডিসেম্বর

আশা করি আজকের পোস্টটি আপনাদের অনেক বেশি উপকারে আসবে। এরকম আরোও জেলা ও শহর ভিত্তিক বিভিন্ন কুইজ প্রতিযোগিতা ও সরকারি অনলাইন ইনকাম সম্পর্কে জানতে আমাদের ফলো করুন। নিচে আমাদের Google news পেইজ রয়েছে ফলো করুন। এবং এই পোস্টের স্কিনে ভেসে ওঠা নটিফিকেশন Allow করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 Comments

  1. My brother recommended I may like this website.

    He used to be totally right. This submit truly made my day.
    You cann’t consider just how so much time I had spent
    for this information! Thank you!