HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট কবে দিবে? এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে বা কিভাবে মার্কশিটসহ এইচএসসি রেজাল্ট দেখবেন অনেক স্টুডেন্টদের মনে এই প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। কারণ আজ ৮ অক্টোবর শেষ হলো HSC/আলিম/কারিগরি পরীক্ষা ২০২৩। এবার রেজাল্ট জানার পালা। তাই আজকের পোস্টে আমি HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে দিবে সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। একই সাথে সুধু মাত্র রুল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে কিভাবে মার্কশিটসহ HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ রেজাল্ট ২০২৩ দেখা যাবে সেই বিষয়ে আলোচনা করব। 

 

HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩

HSC যার ফুল ফর্ম হলো: Higher Secondary School Certificate অর্থাৎ উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট। আজ ৮ ই অক্টোবর ২০২৩ সম্পন্ন হলো HSC পরিক্ষা। প্রতি বছরের ন্যায় এবারও HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ করার সম্ভাব্য তারিখ ২৫ নভেম্বর ২০২৩ থেকে ১০ ডিসেম্বর ২০২৩। সাধারণত পরিক্ষার শেষ হওয়ার ২ মাস পর এই রেজাল্ট প্রকাশ করা হয়। মূলত খাতা মূল্যায়ন, MCQ, ব্যবহারিক খাতা দেখা ও আনুষাঙ্গিক কাজ সম্পন্ন করতে ২ মাস পর্যন্ত সময় প্রয়োজন হয় বলে জানিয়েছেন শিক্ষা অধিদপ্তর।

আরোও পড়ুন: মৃত ব্যক্তির ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় ছবি থাকলে কি হয়?

আপনি যদি ২০২৩ সালের একজন HSC/আলিম/কারিগরি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে ধারণা করা যায় আগামী ২ মাস পর অর্থাৎ ডিসেম্বরের শেষ সপ্তাহে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট প্রকাশ হতে পারে। HSC রেজাল্ট সম্পর্কে আপডেট তথ্য পেতে চোখ রাখুন বঙ্গভাষা ডট কমে। 

 

HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট যেভাবে দেখবেন

HSC ও আলিম পরীক্ষা বা যেকোন বোর্ড পরীক্ষার রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে তা স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের কাছে পৌঁছে দেওয়া হয়। এছাড়াও বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট প্রকাশ করা হয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ বের করবেন। HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট মূলত ৪টি উপায়ে জানা যাবে

  • শিক্ষা প্রতিষ্ঠান থেকে
  • শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে 
  • শিক্ষা বোর্ড অ্যাপ্লিকেশন থেকে ও
  • SMS এর মাধ্যে রেজাল্ট চেক

 

শিক্ষা প্রতিষ্ঠান থেকে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার উপায়

HSC/আলিম/কারিগরি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ হওয়ার সাথে সাথে সেটি আপনার প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের কাছ থেকে জেনে নিতে পারবেন। এছাড়াও প্রতিষ্ঠান কর্তিক নোটিশ বোর্ডেও পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। 

 

SMS এর মাধ্যমে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ চেক

SMS এর মাধ্যমে HSC/আলিম/কারিগরি পরীক্ষার রেজাল্ট চেক করতে প্রথমে ফোনের Messages অ্যাপটি ওপেন করুন। তারপর ডান দিক থেকে Start chat অপশনে ক্লিক করুন। তারপর উপরে type a name, phone number এর স্থলে ১৬২২২ লিখে ওকে করুন।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক ২০২৩

তাহলে Text বক্সটি ওপেন হয়ে যাবে। এখন Text বক্সে নিম্নে দেখানো পদ্ধতিতে একটি SMS লিখুন। 

HSC/আলিম/কারিগরি রেজাল্ট ২০২৩ SMS এ জানতে HSC<স্পেস>DHA<স্পেস>123456 <স্পেস> 2023 লিখে 16222 এই নম্বরে বার্তা পাঠান। ফিরত এসএমএম এ আপনার HSC/আলিম/কারিগরি রেজাল্ট ২০২৩ জানতে পারবেন। অর্থাৎ : HSC DHA Your roll number 2023 

ফরম্যাটির ব্যাখ্যা: প্রথমে HSC তারপর স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম ৩টি অক্ষর (বড় হাতের) তারপর আবার স্পেস দিয়ে পরীক্ষার রুল নম্বর আবার স্পেস তারপর পাশের সাল বসিয়ে, ১৬২২২ এই নম্বরে বার্তা পাঠান। তাহলে আপনি

HSC/আলিম/কারিগরি রেজাল্ট ২০২৩ জানতে পারবেন। তবে মনে রাখবেন উক্ত কাজের জন্য অব্যশই ফোনে ২ টাকা ব্যালেন্স থাকতে হবে। 

 

শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আপনি যদি বাংলাদেশ শিক্ষা বোর্ডের মেইন ওয়েবসাইট থেকে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট দেখতে চান তাহলে নিম্নে পদ্ধতিটি অনুসরণ করুন। 

HSC/আলিম/কারিগরি পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার জন্য প্রথমে ফোনের ইন্টারনেট সংযোগটি On করুন। তারপর যেকোন ব্রাউজারের এড্রেসবারে এটি টাইপ লিংকটি টাইপ করুন। educationboardresults.gov.bd এবং সার্চ করুন। তাহলে আপনি এরকম একটি ওয়েবসাইট দেখতে পাবেন।

শিক্ষা বোর্ড থেকে এইচএসসি রেজাল্ট চেক ২০২৩

এখন পরিক্ষার ধরণ, শিক্ষাবোর্ড, রুল ও রেজিস্ট্রেশন নম্বর বসিয়ে নিচে থাকা ক্যাপসাটি পূরণ করে Submit বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট/ ফলাফল দেখতে পাবেন। 

 

অ্যাপ্লিকেশন থেকে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

ওয়েবসাইট ছাড়াও বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল অ্যাপ্লিকেশন থেকে খুব সহজে HSC/আলিম/কারিগরি রেজাল্ট ২০২৩ চেক করতে পারবেন। অ্যাপ থেকে HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রথমে ফোনের ইন্টারনেট সংযোগটি অন করুন। তারপর ফোনের গুগল প্লেস্টোর অ্যাপটি চালু করুন এবং সার্চবারে HSC result check লিখে সার্চ করুন। 

HSC রেজাল্ট দেখার অ্যাপ ২০২৩

তাহলে আপনার সামনে অনেক গুলো অ্যাপ্লিকেশন শো করবে। সেখান থেকে ভালো রিভিউ ও ডাউনলোড দেখে একটা অ্যাপ ইন্সটল করে নিন। তারপর সেখানে আপনার রুল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে খুব সহজে HSC/আলিম/কারিগরি পরীক্ষার রেজাল্ট ২০২৩ চেক করতে পারবেন।  

 

মার্কশিটসহ HSC ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আপনি যদি মার্কশিটসহ আপনার এইচএসসি,  আলিম অথবা কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্টে ২০২৩ দেখতে চান তাহলে যেকোন ব্রাউজারের এড্রেসবারে থেকে https://eboardresults. com/v2/home লিখে সার্চ করুন। তাহলে আপনি এরকম একটি ওয়েবসাইটে পৌঁছে যাবেন।

ওয়েবসাইট থেকে HSC রেজাল্ট ২০২৩

এখন পরীক্ষার ধরণ, শিক্ষাবোর্ড, পরীক্ষার সাল ও রেজাল্ট টাইপ Individual নির্বাচন করুন। তারপর নিচে থাকা ক্যাপসাটি পূরণ করে Submit বাটনে ক্লিক করুন। তাহলে আপনি মার্কশিটসহ ২০২৩ সালের HSC পরিক্ষার রেজাল্ট দেখতে পাবেন। 

মার্কশিটসহ HSC রেজাল্ট চেক

নোট: নিম্নে থাকা ক্যাপসাটি ইন্টারনেট সংযোগ বা সার্ভারের সমস্যার কারণে শো করতে সমস্যা হতে পারে। তাই দুই একবার রিলোড দিয়ে দেখতে পারেন। 

শেষ কথা: SSC, HSC, স্কলারশিপ ও ইউনিভার্সিটি ভর্তি আপডেট, আবেদন পদ্ধতি, সিলেবাস ও পড়ার রুটিন বিষয়ক যাবতীয় গুরুত্বপূর্ণ আপডেট তথ্য পেতে চোখ রাখুন বঙ্গভাষা ডট কমে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *