পৃথিবীর সেরা ৫টি লটারি (Lottery) সংবাদ | কখন শুরু হয়? রেজাল্ট কবে? জানুন

লটারি (Lottery) শব্দটি আমাদের অনেকের কাছে খুব বেশি পরিচিত। লটারি (Lottery) ধরে রাতারাতি কোটিপতি বনে গেছেন অনেকে। আগের দিনে গ্রামগঞ্জে মাইকিং করে ১০/২০/৫০ টাকা লটারি বিক্রি হতো। কিন্তু বর্তমানে তা অনলাইনে বেছা কিনা হচ্ছে। কিন্তু অনেকের মনে প্রশ্ন লটারি (Lottery) ধরে কি আসলে কোটিপতি হওয়া যায়? অথবা কোন লটারিটি আপনার জন্য ভালো হবে? ইসলামের দৃষ্টিতে লটারি (Lottery) ধরা জায়েজ কিনা? এ সমস্ত বিষয়ে আলোকপাত করা হলো আজকের পোস্টে। তাহলে চলুন জেনে নি পৃথিবীর শ্রেষ্ঠ ৫টি লটারি  সম্পর্কে বিস্তারিত

 

লটারি (Lottery) কি? 

লোট বা লটারি (Lottery) এটি একধরনের জুয়া। যেখানে কিছু টাকার বিনিময় মানুষের ভাগ্য গণনা করা হয়। লটারি মূলত দুই ধরনের হয়ে থাকে। সরকারি ও বেসরকারি। তবে বৈধ অনুমোতি ছাড়া যেকোন লটারি বেআইনি বা নিষিদ্ধ। 

 

মেগা মিলিয়ন লটারি (Lottery)

০১. মেগা মিলিয়ন লটারি (Lottery)

মেগা মিলিয়ন লটারি একটি যুক্তরাষ্ট্র ভিত্তিক লটারি (Lottery) প্রতিযোগিতা। যেখানে ১২৮ কোটি ডলারের পুরস্কার গোষণা করা হয়েছে। এটি যুক্ত রাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ লটারি প্রতিযোগিতা। মেগা মিলিয়ন লটারি (Lottery) প্রতিবছর এপ্রিল থেকে শুরু হয় এবং শেষ হয় ২৯ জুলাই। 

মেগা মিলিয়ন লটারি (Lottery) জিতার জন্য হুমড়ি খেয়ে পড়েন আমেরিকার ৪৫ টি অঙ্গরাজ্যের বাসিন্দাগণ। টিকেট কিনার সময় গ্রহককে ১-৫ টি নম্বর বেছে নিতে হয়। একই সাথে মেগা বল হিসেবে বেছে নিতে হয় ১-২৫ এর মধ্যে কোন সংখ্যাকে। ড্রয়ের সময় যদি প্রথম ৫টি নম্বরের সাথে মেগা বলের নম্বরও মিলে যায় তাহলে জ্যাকপট।

আরোও পড়ুন: বাংলাদেশের সেরা ৩ টি সরকারি কুইজ প্রতিযোগিতা ২০২৩ 

সপ্তাহে ২ দিন অর্থাৎ মঙ্গবার ও শুক্রবার ঘোষণা করা হয় লটারি (Lottery) ড্র। প্রথম সপ্তাহে বিজয়ীকে পাওয়া না গেলে ২য় সপ্তাহ আবারও লটারি ড্র ঘোষণা করা হয়। এভাবে বেছে নেওয়া হয় চুড়ান্ত বিজয়ীকে। তবে একই সাথে পুরস্কারের অর্থও বাড়তে থাকে। মেগা মিলয়নের ইতিহাসে সবচেয়ে বড় লটারির ড্র ঘোষণা করা হয় ২০১৮ সালে। সেই বছর ১৫৩ কোটি ডলার পুরস্কার জিতে নেন সাউথ ক্যারোলিনা একজন বাসিন্দা। 

তথ্যসূত্র: যমুনা টিভি ইউটিউব

 

ইউএস পাওয়ারবল লটারি (Lottery)

০২. ইউএস পাওয়ারবল লটারি (Lottery)

বিশ্বের ইতিহাসে ২য় বৃহত্তম লটারি প্রতিযোগিতা হলো US Powerball লটারি। যেটি ১৯৮৮ সাল থেকে শুরু হয়েছে। যেখানে পুরস্কার হিসেবে থাকছে ৪০ মিলিয়ন ডলার। যেটি মাঝে মাঝে ৫০০ মিলিয়ন ডলারকেও ছাড়িয়ে গেছে। পাওয়ার বল লটারির টিকেট গুলো আমেরিকার ৪৫ টি অঙ্গরাজ্যের মধ্যে পাওয়া যায়। এই লটারির সবচেয়ে বড় সুবিধা হলো পৃথিবীর যেকোন দেশ থেকে অনলাইনের মধ্যমে কিনা যাবে এই টিকেট। সপ্তাহের প্রতি বুধবারও শনিবার পাওয়ার বল গুলো মিলানো হয়। এবং নয়টি বিভাগে অংশগ্রহণকারীদের পুরস্কার প্রদান করা হয়।

তথ্যসূত্রে: rgweek.com

 

ইউরোজ্যাকপট লটারি (Lottery)

০৩. ইউরোজ্যাকপট লটারি (Lottery)

ইউরোজ্যাকপট লটারি জ্যাকপটের শুভ উদ্বোধন করা হয় ২০১২ সালে। Eurojackpot lottery হল একটি ট্রান্সন্যাশনাল লটারি (Lottery) গেম। যার মধ্যে সবচেয়ে বেশি যোগদান করেন ইউরোপীয় বাসিন্দা। ইউরোজ্যাকপট লটারির পুরস্কার সর্বনিম্ম €10,000,000 ইউরোপীয়ান মুদ্রা থেকে €90,000,000 মুদ্রা। যেখানে ১২ টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। 

Helsinki এ প্রতি সপ্তাহে শুক্রবার লটারির ড্র ঘোষণা করা হয়। সাধারণত Eurojackpot লটারিতে সবচেয়ে বেশি অংশগ্রহণ করেন চেক প্রজাতন্ত্র, ক্রোয়েশিয়া, ডেনমার্ক,ফিনল্যান্ড, এস্তোনিয়া, জার্মানি, আইসল্যান্ড, হাঙ্গেরি, ইতালি, লাটভিয়া, নরওয়ে, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, স্পেন, স্লোভেনিয়া এবং সুইডেন সহ ইউরোপীয় ইউনিয়নের এক ডজনেরও বেশি দেশ ইউরোজ্যাকপটে বাসিন্দা। 

তথ্যসূত্রে: rgweek.com

 

০৪. ইউরোমিলিয়নস লটারি (Lottery)

EuroMillions লটারি হল একটি ট্রান্সন্যাশনাল লটারি গেম। যেটি ২০০৪ সালে উদ্বোধন করা হয়। প্রথমিকভাবে ফ্রান্স, স্পেন এবং যুক্তরাজ্যে এই লাটারিটি বিদ্যমান থাকলেও বর্তমানে এটি অস্ট্রিয়া, বেলজিয়াম, অ্যান্ডোরা ও ফ্রান্স সহ সমগ্র ইউরোপ জুড়ে ১২ টির ও বেশি দেশ খেলা হয়। 

EuroMillions জ্যাকপট অফার হিসেবে থাকছে সর্বনিম্ন €15,000,000 ইউরো মুদ্রা থেকে সর্বোচ্চ €100,000,000 ইউরো মুদ্রা। যেখানে ১৩ টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। ইউরোমিলিয়নস লটারি (Lottery) ড্র প্রতি বছর একবার বা দুইবার ঘোষণা করা হয়। যেখানে লাকি জ্যাকপট হিসেবে দেওয়া হয় €100-€130 মিলিয়ন জ্যাকপট অফার। 

তথ্যসূত্রে: rgweek.com

 

ইউরোমিলিয়নস লটারি (Lottery)

০৫. ওজ লোটো লটারি (Lottery)

আমাদের আজকের আলোচনার সর্বশেষ অর্থাৎ ৫ম নম্বর অবস্থানে রয়েছে Oz Lotto লটারি (Lottery)। এটি অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় একটি লটারি খেলা। প্রতিবছর সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ খেলোয়াড় অংশগ্রহণ করেন এই লাটারিতে। Oz Lotto লাটারিটি Tatts কম্পানি দ্বারা পরিচালিত। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে প্রতি সপ্তাহে মঙ্গলবার লটারির ড্র গোষণা করা হয়। যেখানে ৭ টি বিভাগে ৯ টি বলে পুরস্কার প্রদান করা হয়।

ওজ লোটো লটারির সর্বনিম্ন পুরস্কার প্রায় ২ মিলিয়ন ডলার যা ১১২ মিলিয় ডলার পর্যন্ত ছাড়িয়ে গেছে। Oz Lotto লটারি (Lottery) অস্ট্রেলিয়ার আনাচে-কানাচে ও অনলাইন টিকিট পরিষেবা থেকে খুব সহজে কিনতে পাওয়া যাবে।  

তথ্যসূত্রে: rgweek.com

 

ইসলামের দৃষ্টিতে লটারি ধরা জায়েজ কিনা?

ইসলামে কোন লটারি (Lottery) জায়েজ এই প্রসংজ্ঞে প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ শেখ মতিউর রহমান মাদানী বলেন” লটারি মূলত দুই রকমের হয়ে থাকে একটি কোরয়া অপরটি কেরাম। কোরয়া জায়েজ লটারি যা কুরআন ও হাদিস দ্ধারা প্রমাণিত। কিন্তু কেরাম লটারি যেটা জুয়া। তা ইসলামে জায়েজ নেই।

আরোও পড়ুন: মৃত ব্যক্তির ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ছবি থাকলে কি হয়?

কোরয়া লটিরর উদাহরণ: রাসূল (সা:) যখন সফরে যেতে ইচ্ছে পোষণ করতেন তখন তাঁর সকল স্ত্রী সফরে যেতে আগ্রহ দেখাতেন। কিন্তু রাসূল (সা:) এদের মধ্যে যেকোন একজন কে সাথে নেওয়ার চিন্তা করতেন। কিন্তু কিভাবে সমাধান করবেন। তার জন্য তিনি সবার নাম লিখে লটারি দিতেন যার নাম আগে উঠতো ওনি রাসূল (সা:) এর সাথে সফরে যেতেন। সুতারং বুঝা যায় এরূপ লাটির জায়েজ। অর্থাৎ এক বা একাধিকের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটিয়ে একটি সুস্থ সিদ্ধান্তে পৌঁছানোর জন্য যেই লটারি দেওয়া হয় তাকে কোরয়া বা বৈধ লটারি বলে। 

কেরাম লটারির উদাহরণ: ১০ টাকার টিকেট কেটে ১০ লক্ষ টাকার মালিক হওয়া অথবা ১০ লক্ষ টাকার টিকেট কেটে ১০ টাকার মালিক হওয়া। যা একধরনের জুয়া। ইসলামের দৃষ্টিতে এরূপ লটারি (Lottery) সম্পূূণ হারাম। 

 

২০২২ সালের বিশ্বের সবচেয়ে বড় লটারি পুরস্কার

২০২২ সালের বিশ্বের সবচেয়ে বড় লটারি পুরস্কার

নিউজটি শুনলে হয়তো অনেকের বুক কেঁপে উঠবে। ২০২২ সালের বিশ্বের সবচেয়ে বড় লটারি (Lottery) শো অনুষ্ঠিত হয় ক্যালিফোর্নিয়া। যেখানে পুরস্কার হিসেবে থাকছে ২.৪ বিলিয়ন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৬ হাজার কোটি টাকা। এই লটারিতে বিজয়ী হয়েছেন ক্যালিফোর্নিয়া একজন বাসিন্দা। তবে নিরাপত্তার খাতিরে বিজয়ীর নাম প্রকাশ করা হলোও তার অন্যান্য তথ্য জানা যায়নি। 

তবে লটারির ড্র শেষ হওয়ার পর এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে। এই বিশাল জ্যাকপট লটারিটি বিক্রি হয়েছে ক্যালিফোর্নিয়ার লসান্সি স্কাউটিং অ্যালট্রাডেনার ওয়েস্ট ঊধবেরির রোডের জোপস সার্ভিস সেন্টার থেকে। 

তথ্য সূত্র: সময় টিভি ইউটিউব 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *