এসএসসি রেজাল্ট চেক করার সহজ ৩টি নিয়ম ২০২৪ || SSC result Check by roll number

এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম, রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক, মোবাইল দিয়ে রেজাল্ট দেখার নিয়ম, এসএসসি রেজাল্ট চেক ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্ট। 

 

এসএসসি রেজাল্ট চেক ২০২৪

২০২৪ সালে এসএসসি রেজাল্ট চেক (ssc result check) করার জন্য যেকোন ব্রাউজারে SSC result check লিখে সার্চ করুন। তারপর educationboardresults.gov.bd ওয়েবসাইটে ঢুকে Examination অপশন থেকে SSC সিলেক্ট করুন। তারপর SSC Year, SSC roll ও SSC Registration number দিয়ে ‘Submit’ অপশনে ক্লিক করে এসএসসি রেজাল্ট চেক করা যাবে। 

এছাড়াও SMS এর মাধ্যমে রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করা যাবে। যেমন:  SSC<স্পেস>DHA(শিক্ষা বোর্ড প্রথম ৩ সংখ্যা বড় হাতের)<স্পেস>12345(রোল নাম্বার)<স্পেস>2024 লিখে বার্তা পাঠান 16222 নম্বরে। ফেরতি SMS এ এসএসসি রেজাল্ট দেখতে পাবেন। 

 

ওয়েবসাইট থেকে SSC রেজাল্ট চেক করার নিয়ম 

ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট চেক (SSC result check) করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল কিংবা কম্পিউটার ডাটা সংযোগটি চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ বারে Dhakaeducationboard.gov.bd লিখে সার্চ করুন। আপনি যে বোর্ডের শিক্ষার্থী হয়ে থাকেন না কেনো। আপনি এখান থেকে আপনার রেজাল্টটি চেক করতে পারবেন। এখন সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। অর্থাৎ শিক্ষাবোর্ডের মেইন ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে এরকম একটি পেইজ দেখতে পাবেন।

এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম (SSC result check)

এখন এসএসসি রেজাল্ট চেক (ssc result check) করার জন্য নিম্নের তধ্য গুলো সঠিকভাবে পূরণ করুন। যেমন: 

  • Examination 
  • Year
  • Board 
  • Roll number 
  • Reg number এবং 
  • Captcha

এখন আপনি আপনার ‘এডমিট কার্ড’ অনুযায়ী উপরের সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন। অবশ্যই ‘এর্ডমিড কার্ড’ অনুযায়ী পূরণ করুন। ভুল তথ্য দিয়ে পূরণ করলে আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন না। সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ অপশনে ক্লিক করুন। তাহলে সাথে সাথে আপনার রেজাল্ট অর্থাৎ পুরো মার্কশিট সহ আপনি কোন বিষয়ে কোনো গ্ৰেট পেয়েছেন সকল তথ্য দেখতে পারবেন। 

 

SMS মাধ্যমে SSC রেজাল্ট চেক করার নিয়ম

SMS মাধ্যমে SSC রেজাল্ট চেক করার জন্য আপনি আপনার মোবাইল ফোন ম্যাসেজ অপশন প্রবেশ করুন। তারপর ‘Start chat’ অপশন ক্লিক করুন। তারপর উপরে Type a name, Phone number or gmail অপশনে 16222 লিখে ওকে করুন। তারপর Type chat অপশনে এই SMS টি লিখে সেন্ড করুন। যেমন: SSC<স্পেস>DHA<স্পেস>12345<স্পেস>2024 তারপর Send to 16222 নম্বরে। 

এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম (SSC result check)

অর্থাৎ: SSC<খালি স্থান>DHA(আপনার বোর্ডের বড় হাতের প্রথম ৩ অক্ষর)<খালি স্খান>১২৩৪৫(SSC রোল নাম্বার)<খালি স্থান>২০২৪(পরিক্ষার সাল)। অর্থাৎ SSC DHA 5678010 2024 লিখে মেসেজ পাঠালে ফেরতি এসএমএস আপনার এসএসসি রেজাল্ট দেখতে পাবেন।

আরোও পড়ুন: মার্কশিটসহ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম। 

মনে রাখবেন SMS এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করার জন্য অব্যশই আপনার সিমে সর্বনিম্ন ৩ টাকা ব্যালেন্স থাকতে হবে। তাহলে সুধু মাত্র SMS পাঠিয়ে SSC result check করা যাবে। 

অ্যাপ থেকে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম 

অ্যাপ থেকে এসএসসি রেজাল্ট চেক (SSC result check) করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইলের ডাটা সংযোগটি চালু করুন। তারপর মোবাইলে থাকা ‘Google Play Store’ ওপেন করুন এবং সার্চ অপশনে ‘SSC result check 2024’ লিখে সার্চ করুন। তারপর Exam Result BD(মার্কশিট সহ)। অ্যাপটি খুঁজে বের করুন। এখন অ্যাপটি install করুন এবং অ্যাপটি সম্পূর্নভাবে install হওয়ার পর সেটি Open করুন। তাহলে আপনার সামনে এরকম একটি পেইজ ওপেন হবে।

এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম (SSC result check)

সেখান আপনি এসএসসি রেজাল্ট চেক করার অনেক গুলো অপশন পেয়ে যাবেন। যেমন: প্রথমত, (services-1) শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে যেভাবে রেজাল্ট চেক করেছেন সেম একই ভাবে রেজাল্ট চেক করতে পারবেন। দ্বিতীয়ত, (services-2) অপশনে কোন বোর্ড যদি তাদের ‘CQ’ এবং‘MCQ’ সহ রেজাল্ট পাবলিশ করে তাহলে আপনি ‘MCQ’ তে কত পেয়ে পাশ করেছেন অথবা ফেল করেছেন। এধরনের রেজাল্ট যদি তারা পাবলিশ করে তাহলে আপনি এখানে দেখতে পারেন।

আরোও পড়ুন: জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

জেনে রাখা উচিত, সকল বোর্ড কিন্তু ‘CQ’ এবং ‘MCQ’ নম্বরসহ রেজাল্ট দিবে না। শুধুমাত্র কয়েকটি বোর্ড ছাড়া। যেমন: দিনাজপুর বোর্ড। অর্থাৎ যে সকল বোর্ডে এই সিস্টেমটি চালু করেছেন। সুধু মাত্র তাদের রেজাল্ট আপনি এই জায়গায় থেকে চেক করতে পারবেন।

তৃতীয়ত ‘SMS’ মাধ্যমে আপনার রেজাল্ট চেক করতে পারবেন। আপনি যদি এসএমএস দিয়ে রেজাল্ট চেক করেন। তাহলে আপনার মোবাইল ব্যালেন্স থেকে ২.৬৭ টাকা কেটে নেওয়া হবে। অর্থাৎ এসএমএস টাইপ করার জন্য আপনাকে অন্য কোন কাজ করতে হবে না। এখানে তারা আগে থেকেই সকল কিছু টাইপ করে রেখেছে। SMS মাধ্যমে রেজাল্ট চেক করার জন্য শুধু মাত্র আপনাকে ‘exam type’ অপশনে ক্লিক করে SSC সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে ইয়ারের রেজাল্ট চেক করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। উদাহরণস্বরূপ, আপনি ‘SSC’ সিলেক্ট করলেন। 

তারপর নিচে Board অপশনে আপনার Borad সিলেক্ট করুন। উদাহরণস্বরূপ, আপনি ঢাকা সিলেক্ট করলেন। তারপর পরের অপশনে আপনি আপনার exam ইয়ার ২০২৪ সিলেক্ট করুন এবং সর্বশেষ অপশনে আপনি আপনার ‘Roll Number’ সঠিকভাবে লিখে send to sms 16222 নম্বরের সেন্ড করে দিলেই তারা ফেরতি SMS মাধ্যমে আপনার রেজাল্টটি জানিয়ে দিবে। এখানে সার্ভারে আগে থেকে সকল তথ্য সঠিকভাবে রেডি করে রেখে দিয়েছে। শুধুমাত্র আপনি আপনার সকল তথ্য সঠিকভাবে বসিয়ে send to sms 16222 নম্বরের সেন্ড করে দিলেই আপনার SSC রেজাল্ট চেক করতে পারবেন।তারপর ‘Services-2’ অপশনে আপনি অনেক গুলো অপশন দেখতে পাবেন। যেমন:

  • পরীক্ষার নাম 
  • পরীক্ষার সাল 
  • বোর্ডের নাম 
  • ফালাফালা ধরণ 
  • পরিক্ষার্থীর রোল নম্বর (ইংরেজিতে) এবং 
  • পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর (ইংরেজিতে)

এখন আপনি আপনার মার্কশিট অনুযায়ী উপরের সকল তথ্য সঠিকভাবে পূরণ করে তারপর নিচে নিরাপত্তা চাবি (৪ অক্ষরের) (ইংরেজিতে) অর্থাৎ, ছবি থেকে সংখ্যাগুলো ‘ছবিতে প্রদর্শিত নম্বর টাইপ করুন’ অপশন বসিয়ে দিন। কিন্তু আপনি এই নিরাপত্তা কোর্ড না বসালে আপনার রেজাল্ট চেক করতে পারবেন না। 

আর আপনি যদি কোর্ডটি বুঝতে না পারেন তাহলে ‘পুনরায় লোড করুন’ অপশন ক্লিক করুন তাহলে আপনার নতুন কোর্ড চলে আসবে। সেটি বসিয়ে ‘ফলাফল দেখুন’ অপশন ক্লিক করুন। তাহলে আপনার ‘MCQ’ এবং ‘CQ’ যে সকল বোর্ড পাবলিশ করে থাকে তাহলে আপনার ‘MCQ’ এবং ‘CQ’ পুরো রেজাল্টি আপনি দেখতে পারবেন।

আর আপনার বোর্ড যদি ‘MCQ’ এবং ‘CQ’ পাবলিশ না করে তাহলে কিন্তু আপনি দেখতে পারবেন না। যেমন: ঢাকা বোর্ড, দিনাজপুর বোর্ড ছাড়াও আরোও অনেক বোর্ড এই নিয়ম চালু করে না। অর্থাৎ, যে সকল বোর্ড পাবলিশ করে সেই সকল বোর্ডের শিক্ষার্থীরা ‘MCQ’ এবং ‘CQ’ রেজাল্ট দেখতে পারবেন। এখন সর্বশেষ ধাপ’ পুরো মার্কশিট সহ রেজাল্ট চেক করার জন্য আপনাকে (services-1) অপশনে আসতে হবে। এখন (services-1) অপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। যেমন:

  • Examination 
  • Year
  • Board 
  • Roll number 
  • Reg number এবং 
  • ক্যাপচা

এখন উপরে উল্লেখিত সকল তথ্য আপনি আপনার ‘এডমিড’ কার্ড’ অনুযায়ী সঠিকভাবে পূরণ করুন এবং ‘Submit’ অপশন ক্লিক করুন। তাহলে আপনার রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন। অর্থাৎ, আপনার বুঝতে পেরেছেন এই অ্যাপটি কতটা কার্যকরী। সুতরাং, এই অ্যাপটি যদি আপনি আপনার মোবাইল install করে রাখেন তাহলে খুব সহজেই আপনি আপনার রেজাল্টটি চেক করতে পারবেন। 

 

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক

আপনার কাছে যদি SSC রেজিস্ট্রেশন নম্বর না থাকে তাহলে সুধু মাত্র রোল নাম্বার দিয়েও এসএসসি রেজাল্ট চেক (SSC result check) করতে পারবেন। রোল নম্বর দিয়ে আপনি চাইলে দুইভাবে এসএসসি  রেজাল্ট চেক করতে পারবেন। 

  • SMS এর মাধ্যমে ও
  • শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নম্বর ব্যবহার করে। 

তবে দুটি উপায়ের মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো SMS এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক। SMS দিয়ে SSC রেজাল্ট চেক করার জন্য ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন: SSC<SPACE> DHA <SPACE>12345<SPACE>2024 এবং সেন্ড করুন 16222 নম্বরে। তাহলে ফেরতি SMS এর মাধ্যমে আপনি আপনার SSC result দেখতে পাবেন। এই নিয়ম ফলো করে খুব সহজে রোল নাম্বার দিয়ে SSC রেজাল্ট চেক করা যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment