এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ (SSC result check 2024)

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪, SSC result check 2024, রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম, এসএসসি রেজাল্ট চেক, যশোর বোর্ড এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪, ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪, সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪, মাদ্রাসা বোর্ড এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪, করিগরি বোর্ড এসএসি রেজাল্ট ২০২৪ সহ বাংলাদেশের সকল বোর্ড রেজাল্ট ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। 

 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম (SSC result check) 

আমাদের ভিতরে অনেকেই আছেন যারা অনলাইনে মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট দেখতে হয় সে সম্পর্কে কোন ধারণা নেই। তাছাড়াও যেদিন রেজাল্ট প্রকাশ করবে সেদিন একটি ওয়েবসাইটে ২০লক্ষ+ শিক্ষার্থী রেজাল্ট দেখার চেষ্টা করবে। সেজন্য রেজাল্ট প্রকাশের দিন আপনি কিছুতেই ওয়েবসাইট প্রবেশ করতে পারবেন না বার বার ‘সার্ভার বিজি’ দেখাবে। কিন্তু আপনি চাইলে আগে থেকে ওয়েবসাইটের লিংকটি কপি করে নিজের কাছে রেখে দিতে পারেন। 

আরোও পড়ুন: অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করুন

কারণ, রেজাল্ট প্রকাশের দিন এত এত শিক্ষার্থী যখন একসাথে রেজাল্ট দেখার চেষ্টা করবে তখন ‘সার্ভার বিজি’ দেখাবে কিছুতেই আপনি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন না। সেজন্য আপনি যদি আগে থেকে রেজাল্ট দেখার লিংক কপি করে রাখেন এবং এসএসসি রেজাল্ট দেখার নিয়ম আগে থেকে জেনে নেন। তাহলে রেজাল্ট প্রকাশের দিন আপনি ওই লিংক ক্লিক করলে সরাসরি আপনাকে রেজাল্ট প্রকাশের মেইন ওয়েবসাইটে নিয়ে যাবে। 

সেখানে আপনি খুব সহজেই আপনার SSC রেজাল্ট দেখতে পারবেন। আজকের পোস্টে আমরা আলোচনা করব কিভাবে হাতে থাকা স্মার্ট ফোনটি ব্যবহার করে এসএসসি রেজাল্ট দেখবেন। SSC রেজাল্ট দেখার তিনটি নিয়ম রয়েছে। যেমন:

  • ওয়েবসাইটে মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
  • এসএমএস মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম এবং
  • অ্যাপের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট দেখার জন্য যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায় educationboardresults.gov.bd। তারপর SSC Examination, SSC Year, SSC Board, SSC Roll, SSC Reg: No ও 1+5, 4+9 বা 6+9 সংখ্যার ক্যাপচা যোগফল বসিয়ে ‘Submit’ অপশনে ক্লিক করে SSC result দেখা যাবে। 

বিস্তারিত: ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম হলো: প্রথমে আপনার মোবাইল কিংবা কম্পিউটার ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ বারে educationboardresults.gov.bd লিখে সার্চ করুন। তাহলে আপনি বাংলাদেশ সরকারের অফিসিয়াল Education board ওয়েবসাইটে পৌঁছে যাবেন। 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

সেখানে একটি ফর্ম দেখতে পাবেন। যেটি আপনাকে সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। মনে রাখবেন কোন তথ্যে ভুল থাকলে আপনি এসএসসি রেজাল্ট দেখতে পাবেন না। ফর্মে থাকা তথ্য গুলো হলো: 

  • Examination 
  • Year
  • Board 
  • Roll 
  • Reg: No ও
  • Captcha 

এখন আপনি Examination থেকে SSC/Dakhil সিলেক্ট করুন। তারপর SSC মার্কশিট অনুযায়ী বাকী তথ্য গুলো সঠিকভাবে বসিয়ে দিন। (অবশ্যই মার্কশিট দেখে সকল তথ্য সঠিকভাবে দিতে হবে না হলে আপনার রেজাল্টি দেখতে পারবেন না) এখন সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে ‘Submit’ অপশন ক্লিক করুন। তাহলে আপনার রেজাল্টটি চলে আসবে এবং কোন সাবজেক্টে কোন গ্রেট পেয়েছেন সকল তথ্য দেখতে পারবেন। 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

এই পদ্ধতি ব্যবহার করে আপনি খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে আপনার রেজাল্টটি দেখতে পারবেন। তাছাড়াও আপনি চাইলে এসএমএস এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখতে পারবেন। এখন আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা বাটন ফোন ব্যবহার করে ডাটা সংযোগ ছাড়াই এসএমএস মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। নিম্নে কিভাবে এসএমএস মাধ্যমে রেজাল্ট চেক করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

 

এসএমএস মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে SSC রেজাল্ট দেখার জন্য ফোনের SMS অপশন থেকে Type করুন SSC<Space>Your board<Space> Your roll number<Space>2024 এবং Send করুন 16222 নম্বরে। তাহলে ফেরতি SMS এ আপনার এসএসসি রেজাল্ট দেখতে পাবেন। 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

বিস্তারিত: এসএমএস এর মাধমে এসএসসি রেজাল্ট দেখার জন্য সর্বপ্রথম আপনার হাতে থাকা স্মার্টফোনের অথবা বাটন ফোনের মেসেজ অপশন প্রবেশ করুন। এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করতে হলে আপনার ফোনে সর্বনিম্ন ২-৩ টাকা থাকতে হবে। অর্থাৎ এসএমএস পাঠাতে যে চার্জটি কাটবে সেই চার্জ সমপরিমাণ টাকা থাকতে হবে। 

আরোও পড়ুন: সার্টিফিকেট অনুযায়ী জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

এখন আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে আপনি টাইপ করুন: SSC<Space> First 3 word of Your board<Space> Your roll number<Space>2024 এবং Send করুন 16222 নম্বরে। উদাহরণস্বরূপ SSC DHA 321245 2024 তারপর মেসেজটি সেন্ড করুন 16222 নম্বরে।

রোল নম্বর দিয়ে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

মনে রাখবেন আপনি আপনার শিক্ষাবোর্ড প্রথম তিন সংখ্যা/ওয়ার্ড লিখুন (DHA)। তারপর আপনার ‘SSC’রোল নং এবং শেষে সাল লিখে 16222 নম্বরে সেন্ড করুন। তাহলে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে আপনার কাছে একটি এসএমএস পাঠানো হবে। সেখানেই আপনি আপনার SSC রেজাল্ট চলে আসবে অর্থাৎ মার্কশিট চলে আসবে এবং আপনি কোন সাবজক্টে কি গ্রেট পাইছেন সকল তথ্য দেখতে পারবেন। আমাদের দেওয়া এই পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করে খুব সহজেই আপনার SSC রেজাল্টটি দেখতে পারবেন। 

তাছাড়া ও আপনি যদি ওয়েবসাইট অথবা এসএমএস মাধ্যমে রেজাল্ট চেক করতে না পারেন তাহলে অ্যাপ মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। এখন আমরা দেখব কিভাবে অ্যাপ মাধ্যমে SSC রেজাল্ট চেক করতে হয়। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

ssc রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

অ্যাপ মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

প্রথমে আপনার মোবাইল ডাটা সংযোগ চালু করুন। তারপর Google Play Store অ্যাপ প্রবেশ করুন এবং সার্চ অপশনে ‘Exam result bd মার্কশিট সহ’ লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম App টি ইন্সটল করুন। অ্যাপটি সম্পূর্ণ ইন্সটল হওয়ার পর সেটি Open করুন। তারপর ওয়েবসাইটের নিয়মে একইভাবে আপনার সকল তথ্য গুলো পূরণ করুন। যেমন:

  • Examination
  • Year
  • Board 
  • Roll 
  • Reg: No ও
  • Captcha 

সব তথ্য পূরণ করা হয়ে গেলে ‘Submit’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার SSC result দেখতে পাবেন। 

আশা করি, উল্লেখিত তিনটি পদ্ধতির যেকোনো একটি অবলম্বন করে আপনি খুব সহজেই হাতে থাকা মোবাইল ফোন দিয়ে এসএসসি রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ টিপস এবং ট্রিকস রিলেটেড কনটেন্ট পেতে চোখ রাখুন বঙ্গভাষা ওয়েবসাইটে। অবশ্যই আমাদের কনটেন্টে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ! 

 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ FAQ

  • প্রশ্ন: রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখা যাবে?
  • উত্তর: হ্যা। তবে এর জন্য আপনাকে SMS এর মাধ্যমে রেজাল্ট চেক করতে হবে।
  • প্রশ্ন: নির্দিষ্ট সময় ছাড়া SMS এর মাধ্যমে SSC রেজাল্ট চেক করা যাবে? 
  • উত্তর: হ্যাঁ। যেকোন মূহুর্ত্বে এসএসসি রেজাল্ট চেক করা যাবে। 
  • প্রশ্ন: এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটি?
  • উত্তর: এসএসসি রেজাল্ট দেখার সরকারি ওয়েবসাইট হলো educationboardresults.gov.bd
  • প্রশ্ন: ওয়েবসাইটে ঢুকা যাচ্ছে না কেনো?
  • উত্তর: একই সাথে অনেকে রেজাল্ট চেক দেওয়ার কারণে সার্ভার ডাউন হয়ে যায়। ফলে SSC রেজাল্ট চেক ওয়েবসাইটে ঢুকা যাচ্ছে না। সমাধান হলো: ১/২ ঘন্টা পর আবার চেষ্টা করুন। অথবা বারবার চেষ্টা করতে থাকুন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment