ড্রাইভিং লাইসেন্স চেক করার সহজ ৫টি নিয়ম ২০২৪ || brta.gov.bd driving licence check 

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম, Online driving licence check করার নিয়ম ২০২৪, নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম, মোবাইল নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম, রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ও ইন্ডিয়ান ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে।

 

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম: আপনাদের ভিতরে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন। ফিঙ্গারপ্রিন্ট দিয়েছেন, ছবি তুলেছেন এবং Driving licence ডেলিভারি স্লিপ পেয়েছেন। তারা চাইলে brta.gov.bd ওয়েবসাইট থেকে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। এটি হলো driving lincese check করার সরকারি ওয়েবসাইট। অথবা ড্রাইভিং লাইসেন্স চেক করার apps ‘DL Checker’ থেকে BRTA Ref No দিয়ে Get data অপশনে ক্লিক করে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। 

 

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

যারা ইতিমধ্যে ডেলিভারি স্লিপ হাতে পেয়েছেন। তারা চাইলে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। Reference number দিয়ে Driving licence check করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে DL Checker অ্যাপসটি ইন্সটল করে নিন। 

ড্রাইভিং লাইসেন্স চেক

তারপর BRTA Ref No সিলেক্ট করে বক্সে আপনার Reference number টি দিয়ে Get Data অপশনে ক্লিক করুন। তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান স্ট্যাটাস গুলো দেখতে পাবেন। 

Apps থেকে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ওয়েবসাইট ছাড়াও আপনি চাইলে DL Checker apps থেকে ড্রাইভিং লাইসেন্স চেক (Driving licence check) করতে পারবেন। অ্যাপ থেকে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রথমে ফোনের ইন্টারনেট সংযোগটি On করুন। তারপর Google play store এ প্রবেশ করে সার্চ বারে ‘DL Checker’ লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথমে অ্যাপটি ইন্সটল করুন এবং Open করুন। তাহলে ভিতরে দুটি অপশন দেখতে পাবেন যেমন: 

  • DL No
  • BRTA Ref No

আরোও পড়ুন: ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার নিয়ম ২০২৪

DL No দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্সটি আসল নাকি নকল সেটি দেখতে পাবেন এবং BRTA Ref No দিয়ে ড্রাইভিং লাইসেন্সের বর্তমান স্ট্যাটাস চেক করতে পারবেন। এখন ড্রাইভিং লাইসেন্স Status চেক করার জন্য BRTA Ref No সিলেক্ট করুন এবং বক্সে আপনার রেফারেন্স নাম্বারটি দিয়ে দিন। রেফারেন্স নাম্বারটি আপনি ডেলিভারি স্লিপের উপরের অংশে পেয়ে যাবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

রেফারেন্স নাম্বার দেওয়া হয়ে গেলে Get data অপশনে ক্লিক করুন। তাহলে সাথে সাথে আপনার ড্রাইভিং লাইসেন্সটি চলে আসবে এবং একই সাথে Driving licence status দেখতে পাবেন।

অনেক সময় DL Checker অ্যাপসে সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পরেও কোন স্ট্যাটাস আসে না। এর দুটি কারণ থাকতে পারে। এক: হয়তো এখন পর্যন্ত আপনার ড্রাইভিং লাইসেন্সটি Pending এর জন্য যায়নি। দুই: DL Checker অ্যাপস এ Technical issue হয়েছে কিংবা আপডেট হচ্ছে। 

আরোও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স ভুল সংশোধন করার নিয়ম ২০২৪

কিন্তু যাদের ড্রাইভিং লাইসেন্স ডেলিভারি Date শেষ হয়ে গেছে। তারা সরাসরি নিকটস্থ্য BRTA অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। তারা আপনার ডেলিভারি স্লিপ দেখে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে দেখবে। যেদি Driving licence তৈরি হয়ে যায় তাহলে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। 

 

ইন্ডিয়ান ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

বাংলাদেশের driving licence check ও ইন্ডিয়ান ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম এক রকম নয়। তাই ইন্ডিয়ান অনেক ভাইয়েরা অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাই তাদের জন্য Driving licence check করার নিয়ম শেয়ার করা হলো। ইন্ডিয়ান ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য ফোনে থাকা যেকোন ব্রাউজারের সার্চবারে https://sarathi.parivahan.gov.in/sarathiservice/stateSelection.do লিখে সার্চ করুন। তাহলে আপনি ভারত সরকারের ড্রাইভিং রিলেটেড ওয়েবসাইটে পৌঁছে যাবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

এখন একটু নিচে স্ক্রোল করে ‘Select State Name’ অপশন থেকে আপনার রাজ্য নির্বাচন করুন। তাহলে আপনাকে নতুন একটি পেইজে নিয়ে আসবে। এখন সেখান থেকে Licence-Menu অপশনে ক্লিক করুন। তাহলে আরোও কত গুলো অপশন পেয়ে যাবেন। সেখান থেকে একটু নিচে স্ক্রোল করে ‘Application status’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে একটি ফর্ম Open হয়ে যাবে। 

ড্রাইভিং লাইসেন্স চেক ফরম

এখন ফর্মে থাকা তথ্য গুলো সঠিকভাবে পূরণ করুন যেমন: 

  • Application number
  • Date of Birth ও
  • Captcha 

সবগুলো তথ্য সঠিকভাবে পূরণ করার পর ‘Submit’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার ছবি সহ সকল তথ্য ও Application status গুলো দেখতে পাবেন। 

ড্রাইভিং লাইসেন্স চেক স্ট্যাটাস

এভাবে আপনি খুব সহজে ইন্ডিয়ান ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। 

 

মোবাইল নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম (ইন্ডিয়া)

আপনার কাছে যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে বা ড্রাইভিং লাইসেন্স নম্বরও জানা না থাকে তাহলে খুব সহজে মোবাইল নম্বর দিয়ে Driving Licence Check করতে পারবেন বা ড্রাইভিং লাইসেন্স নাম্বার বের করতে পারবেন। মোবাইল নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রথমে আপনার ফোনের ডাটা সংযোগটি চালু করুন।

তারপর Google/Chrome যেকোন ব্রাউজারের সার্চবারে ‘Parivahan’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা ভারত সরকারের Ministry of Road Transport & Highways ওয়েবসাইট parivahan.gov.in সাইটে প্রবেশ করুন। তারপর একটু নিচে স্ক্রোল করলে ‘licence Related Services’ অপশন পেয়ে যাবেন। যেখানে আপনি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত অনেক গুলো সার্ভিস অপশন পেয়ে যাবেন। 

আরোও পড়ুন: হারানো ড্রাইভিং লাইসেন্স উত্তোলন ২০২৪ | নষ্ট হয়ে যাওয়া ড্রাইভিং লাইসেন্স উত্তোলন

এখন মোবাইল নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচে থেকে ‘Drivers/Learners licence’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে আসা হবে। এখন শুরুতে ‘Select State name’ অপশনে ক্লিক করে আপনি যেই রাজ্যের বাসিন্দা সেই নাম সিলেক্ট করুন। রাজ্যের নাম সিলেক্ট করার সাথে সাথে আবারও অনেক গুলো অপশন চলে আসবে। এখন সেগুলোর উপর থেকে ‘Others’ অপশনে ক্লিক করুন।

ড্রাইভিং লাইসেন্স চেক

তাহলে আরোও কত গুলো অপশন চলে আসবে। এখন সেখান থেকে ‘DL Search’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামেন একটি ফর্ম Open হয়ে যাবে। সেখান থেকে সর্বনিম্ন যেকোন দুটি অপশন পূরণ করতে হবে। তাহলে মোবাইল নম্বর দিয়ে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে পারবেন। 

এখন Mobile number দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য ‘licence Holder Name’ অপশনে বড় হাতের অক্ষরে (Capital Letter) আপনার নামটি বসিয়ে দিন। তারপর ‘Date of Birth’ অপশনে আপনার জন্ম তারিখ সিলেক্ট করুন। এবং ‘Mobile number’ অপশনে আপনি ড্রাইভিং লাইসেন্স করার সময় যেই নম্বরটি ব্যবহার করেছেন সেটি দিয়ে দিন। 

মোবাইল নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি চাইলে এখানে আরোও তথ্য যুক্ত করতে পারেন। তবে সর্বনিম্ন দুটি তথ্য বাধ্যতামূলক ভাবে দিতেই হবে। তারপর ‘Search’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সকল তথ্য দেখতে পাবেন। এভাবে মোবাইল নম্বর দিয়েও ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে। 

 

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম (ইন্ডিয়া)

আপনাদের মধ্যে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন কিন্তু এখনও ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে পারেন নি বা ডাউনলোড করতে পারেন নি। তারা চাইলে নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স নাম্বার বের করে নিতে পারবেন। নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য ফোনের ডাটা সংযোগ চালু রেখে যেকোন ব্রাউজারের সার্চবারে ‘Parivahan’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম সাইটে প্রবেশ করুন। এটি হলো ভারত সরকারের Ministry of Road Transport & Highways ওয়েবসাইট।

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

এখন একটু নিচের দিকে স্ক্রোল করলে ‘Licence Related Services’ অপশন পেয়ে যাবেন। যেখানে আপনি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত যাবতীয় কার্যক্রম সম্পাদন করতে পারবেন। এখন নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচে থেকে ‘Drivers/Learners Licence’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে আসা হবে। এখন শুরুতে ‘Select State name’ অপশনে ক্লিক করে আপনি যেই রাজ্যের বাসিন্দা সেই নাম সিলেক্ট করুন। 

রাজ্যের নাম সিলেক্ট করার সাথে সাথে অনেক গুলো অপশন চলে আসবে। এখন সেগুলোর উপরে ‘Others’ একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। তাহলে আরোও কত গুলো অপশন চলে আসবে এখন সেখান থেকে ‘DL Search’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামেন একটি ফর্ম Open হয়ে যাবে। যেখান থেকে সর্বনিম্ন যেকোন দুটি অপশন পূরণ করে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে পারবেন। 

আরোও পড়ুন: অনলাইনে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন ২০২৪

এখন নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য ‘licence Holder Name’ অপশনে বড় হাতের অক্ষরে আপনার নামটি বসিয়ে দিন। তারপর ‘Date of Birth’ অপশনে আপনার জন্ম তারিখ সিলেক্ট করুন। আপনি চাইলে দুইয়ের অধিক তথ্যও দিতে পারেন যেমন: আপনার মোবাইল নম্বর, Issued date ইত্যাদি। তবে সর্বনিম্ন অবশ্যই দুটি তথ্য দিতে হবে। দুটি তথ্য পূরণ করার পর ‘Search’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত সকল তথ্য দেখতে পাবেন।

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

এভাবে খুব সহজে কোন ডকুমেন্ট ছাড়াই শুধু মাত্র নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। আশা করি, বুঝাতে পেরেছি কিভাবে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করবেন। জন্ম নিবন্ধন, এনআইডি, ভিসা, Bmet কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ব্যাংক, লোন, অনলাইন ইনকাম সহ যাবতীয় বিষয় সম্পর্কে জানতে চোখ রাখুন বঙ্গভাষা ওয়েবসাইটে। ধন্যবাদ!

নোট: ইন্ডিয়ানদের ক্ষেত্রে উপরে উল্লেখিত কিছু সিস্টেম কাজ না করার সম্ভাবণা রয়েছে। কারণ কিছু সিস্টেম পূর্বে চালু ছিল যা বর্তমানে বন্ধ আছে। কিন্তু এই পোস্টে ঐ সব বিষয় তুলে ধারার কারণ হলো। যদি সিস্টেম গুলো আবারও চালু হয়ে যায় তাহলে আমাদের দেখানো পদ্ধতিতে driving licence check চেক করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *