ই-পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪ (সকল দেশের ই পাসপোর্ট)

ই-পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানান আজকের পোস্ট। আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করে থাকেন কিংবা কোন থার্ড পার্টি দিয়ে পাসপোর্ট আবেদন করেন। তাহলে পাসপোর্ট অফিস থেকে তারা আপনাকে একটি স্লিপ দিবে। এখন আপনি এই স্লিপটি ব্যবহার করে জানতে পারবেন।

আপনার পাসপোর্টটি হয়েছে কিনা। সেক্ষেত্রে আপনাকে কোন রকম পাসপোর্ট অফিসে যেতে হবে না। এখন আপনি চাইলেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনার হাতে লেখা স্মার্টফোনটি ব্যবহার করে ই-পাসপোর্ট চেক করতে পারবেন। 

 

ই-পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই-পাসপোর্ট চেক করার জন্য যেকোন ব্রাউজারের এড্রেস বারে E-passport লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা ই পাসপোর্ট ওয়েবসাইটে ঢুকে 3 ডট থেকে ‘Check status’ অপশনে ক্লিক করে পাসপোর্ট নাম্বার বা আইডি নাম্বার, Date of birth, দিয়ে ই-পাসপোর্ট চেক করা যাবে। 

আরোও পড়ুন: পাসপোর্ট নাম্বার দিয়ে সকল দেশের ভিসা চেক করার নিয়ম

ই-পাসপোর্ট চেক করার নিয়ম বিস্তারিত

ই-পাসপোর্ট চেক করার জন্য সর্বপ্রথম আপনি আপনার মোবাইল কিংবা কম্পিউটারে ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা কোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে ‘passport’ লিখে সার্চ করুন। এখন সার্চ রেজাল্টে আসা E-passport /check application status যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করুন। উদাহরণস্বরূপ, আপনি E-passport ওয়েবসাইটে প্রবেশ করলেন। 

ই-পাসপোর্ট চেক করার নিয়ম (Check e passport)

তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে সেখান থেকে 3 ডট অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে। ‌যেমন:

  • Apply online 
  • 5 steps to e-passport
  • URGENT applications 
  • Instructions 
  • Passport fees
  • Check status 
  • Contact 

ই-পাসপোর্ট চেক করার নিয়ম (Check e passport)

এখন আপনি ‘Check status’ অপশনে ক্লিক করুন তাহলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে সেখানে তিনটি অপশন দেখতে পাবেন। যেমন:

  • Application ID/OR
  • Online registration ID 
  • Date of birth 

পাসপোর্ট নাম্বার দিয়ে ই-পাসপোর্ট চেক করার নিয়ম (Check e passport)

এখন উপরে উল্লেখিত অপশন গুলোতে আপনি আপনার পাসপোর্ট অনুযায়ী তথ্য সঠিক হবে এবং নিচে থেকে ‘I am human’ অপশনে টিক চিহ্ন দিয়ে ‘check’ অপশনে ক্লিক করুন। তারপর পরবর্তী অপশনে ‘check application status’ লেখা চলে আসবে। এখানে আপনার পাসপোর্টটি যদি আপনি হাতে পেয়ে থাকেন তাহলে ‘Passport issued’ লেখা চলে আসবে। আর আপনি যদি পাসপোর্ট তৈরি করে থাকে অথবা পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টটি না নিয়ে থাকেন তাহলে এখানে ‘passport ready’ দেখাবে।

ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক

তাছাড়া আপনার পাসপোর্টটি যদি রেডি না হয়ে থাকে। তাহলে এখানে ‘painting’ লেখা থাকবে। আর এখানে যদি অন্য কোন লেখা শো করে অর্থাৎ আপনি যদি সাধারণভাবে পেমেন্ট করে থাকেন। তাহলে সেক্ষেত্রে আপনাকে ১৫/৩০ দিন অপেক্ষা করতে হবে। তারপরও যদি আপনার পাসপোর্টটি আপনি না পেয়ে থাকেন। এখানে যদি painting অথবা অন্য কোন লেখা আসে। তাহলে আপনি পাসপোর্ট অফিসে গিয়ে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। 

ঠিক এই পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করেন অনলাইনের মাধ্যমে খুব সহজে ই-পাসপোর্ট চেক করতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *