বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম ২০২৪ / Man power BMET smart card check 

বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্ট। আপনারা অনেকেই জানেন না যে কিভাবে বিএমইটি স্মার্ট কার্ড চেক করতে হয়। বা কিভাবে আমি প্রবাসী বিএমইটি কার্ড যাচাই করতে হয়। তাই এই পোস্টে বিএমইটি স্মার্ট কার্ড চেক করার সম্পূর্ণ নিয়ম শেয়ার করা হলো।

 

বিএমইটি স্মার্ট কার্ড চেক

বিএমইটি স্মার্ট কার্ড চেক করার জন্য Chrome browser থেকে চলে আসুন এই ঠিকানায়: https://amiprobashi.com/bmet-smart-card.html এটি হলো আমি প্রবাসী বিএমইটি কার্ড চেক, রেজিস্ট্রেশনডাউনলোড করার ওয়েবসাইট। এখন BMET smart card check করার জন্য Track application অপশনে ক্লিক করে আপনার বিএমইটি ক্লিয়ারেন্স আইডি বা পাসপোর্ট নাম্বার দিয়ে ‘Search’ বাটনে ক্লিক করে বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET smart card check) করতে পারবেন। 

 

আরোও পড়ুন: বিএমইটি কার্ড ডাউনলোড করার ৫টি সহজ নিয়ম

 

বিএমইটি স্মার্ট কার্ড চেক (bmet card check) করার নিয়ম 

বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET smart card check) করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল কিংবা কম্পিউটারের ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ বারে ‘BMET Smart Clearance Card | Ami Probashi’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে আপনার সামনে একটি পেইজ চলে আসবে সেখানে তিনটা অপশন দেখতে পাবেন। যেমন:

  • Apply now Clearance
  • Get smart Clearance card এবং 
  • Track application 

 

আরোও পড়ুন: বিএমইটি স্মার্ট কার্ড আবেদন করার সহজ নিয়ম 

 

উপরে উল্লেখিত তিনটি অপশনের প্রথমটি ব্যবহার করে রিক্রুটিং এজেন্সি ব্যক্তিবর্গ বিএমইটি কার্ডের জন্য আবেদন করতে পারবেন। ২য় টি অর্থাৎ Get smart clearance card ব্যবহার করে বিএমইটি কার্ড ডাউনলোড করা যাবে এবং ৩য় অপশন অর্থাৎ Track application ব্যবহার করে বিএমইটি স্মার্ট কার্ড চেক করতে পারবেন। 

 

বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম
এখন আমরা যেহেতু বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET smart card check) করবো তাই ‘Track application’ অপশনে ক্লিক করবো। তাহলে আপনার সামনে তিনটি অপশন চলে আসবে। ‌যেমন:

  • Enter your passport number 
  • Click search to track your application
  • You will get a QR based BMET smart clearance card if clearance process is completed

এখন একটু নিচে স্ক্রোল করে Passport number or bmet Clearance application ID অপশনে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে দিন। তারপর নিচে ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করুন এবং ‘Sarah’ অপশনে ক্লিক করুন। তাহলে নিচে ‘File generated’ লেখাটি চলে আসবে অর্থাৎ আপনার বিএমইটি কার্ডটি generated হয়ে গেছে। এই পদ্ধতি ব্যবহার করে আপনি আপনার হাতে থাকা স্মার্ট ফোনটি ব্যবহার করে বিএমইটি স্মার্ট কার্ড বা Man power card চেক করতে পারবেন। 

 

আমি প্রবাসী বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম

এখন আমরা দেখবো কিভাবে আমি প্রবাসী অ্যাপটি ব্যবহার করে বিএমইটি স্মার্ট কার্ড চেক করবেন। অ্যাপ থেকে বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET CARD CHECK) করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘আমি প্রবাসী’ অ্যাপটি ইন্সটল করে নিন। তারপর অ্যাপটি Open করুন। তাহলে এরকম একটি পেইজ দেখতে পাবেন। 

BMET smart card check
এখন প্রথমে ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে মোবাইল নম্বর অপশন চলে আসবে। এখন আপনি যেই নম্বর ব্যবহার করে পূর্বে বিএমইটি একাউন্ট রেজিস্ট্রেশন করেছেন সেই একই নম্বর দিয়ে ‘পরবর্তী’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে।  এখন পাসওয়ার্ড দিয়ে আমি প্রবাসী অ্যাপে লগইন/প্রবেশ করুন। অ্যাপে প্রবেশের পর এরকম একটি ইন্টারপেইজ দেখতে পাবেন। 

বিএমইটি কার্ড চেক করার নিয়ম

এখন ‘কার্ড এবং সার্টিফিকেট ডাউনলোড’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে পরবর্তী পেইজে নিয়ে যাওয়া হবে সেখানে বেশ কিছু অপশন পাবেন যেমন: 

  • বিএমইটি রেজিস্ট্রেশন কার্ড
  • পিডিও সার্টিফিকেট
  • পিডিও এনরোলমেন্ট কার্ড
  • প্রশিক্ষণ এনরোলমেন্ট কার্ড
  • পিডিও সার্টিফিকেট (হাউজকিপিং)
  • ট্রেনিং সার্টিফিকেট ও
  • বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড 

এখন বিএমইটি স্মার্ট কার্ড চেক করার জন্য সর্বশেষ অপশন ‘বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে একটি পেইজ ওপেন হবে এবং সেখানে পাসপোর্ট নম্বর লিখুন অপশন পেয়ে যাবেন। এখন সেখানে আপনার পাসপোর্ট নম্বরটি দিয়ে ‘খোঁজ করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার বিএমইটি কার্ডের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। 

বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে বিএমইটি স্মার্ট কার্ড চেক করার নিয়ম 

বিএমইটি ক্লিয়ারেন্স আইডি ছাড়াও পাসপোর্ট নাম্বার দিয়ে bmet smart card check করতে পারবেন। পাসপোর্ট নম্বর দিয়ে বিএমইটি চেক করার জন্য যেকোন ব্রাউজারের এড্রেসবারে ‘BMET Smart Clearance Card’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। অথবা এখানে ক্লিক করে সরাসরি এই সাইটে চলে আসুন। তাহলে এরকম একটি পেইজ দেখতে পাবেন।

BMET smart card check by passport number

এখন Passport number অপশনে আপনার পাসপোর্ট নম্বর ও Enter CAPTCHA অপশনে আসা ক্যাপচা পূরণ করে ‘Search’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার বিএমইটি স্মার্ড কার্ড স্ট্যাটাস দেখতে পাবেন। এভাবে পাসপোর্ট নম্বর দিয়ে খুব সহজে বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET smart card) করা যাবে। 

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি জানতে পেরেছেন কিভাবে সহজে বিএমইটি স্মার্ট কার্ড চেক (BMET smart card) করবেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে বঙ্গভাষা সাথেই থাকুন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *