বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২৪ (Ami Probashi BMET card download)

বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম (How to download bmet card) সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্ট। আপনাদের ভিতরে অনেকেই আছেন যারা ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে ‘বিএমইটি কার্ড রেজিস্ট্রেশন’ করেছেন অথবা অন্য কোন পদ্ধতিতে ‘বিএমইটি কার্ড রেজিস্ট্রেশন’ করেছেন। আপনারা অনেকেই বিভিন্ন কাজের জন্য দেশে কিংবা বিদেশে থেকে ‘বিএমইটি কার্ড ডাউনলোড’ অথবা টিকা দেওয়ার জন্য পাসপোর্ট দিয়ে ‘বিএমইটি রেজিস্ট্রেশন’ করেছেন। 

কিন্তু আপনার অনেকেই জানেন না যে এই ‘বিএমইটি কার্ড রেজিস্ট্রেশন’ যে সার্টিফিকেট অথবা কার্ড রয়েছে সেটি কিভাবে ডাউনলোড করতে হয়। আজকের পোস্টে আমরা আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার হাতে থেকে স্মার্টফোনটি ব্যবহার করে বিএমইটি কার্ড ডাউনলোড করবেন। 

 

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায়: https://old.bmet.gov.bd/BMET/generalreports এটি হলো বিএমইটি কার্ড ডাউনলোড করার মেইন ওয়েবসাইট। সাইটে প্রবেশের করে ‘Database Searching’ অপশন থেকে Passport ID বা Registration ID দিয়ে bmet card অনুসন্ধান করে ‘আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড’ করা যাবে। 

 

বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম বিস্তারিত

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইল ফোন কিংবা কম্পিউটার ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ অপশনে Searching old.bmet.gov.bd লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্ট এ আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে সেখানে ‘Database Searching’ একটি ফর্ম দেখতে পাবেন। নিচে কিছু ক্যাটাগরি দেখতে পাবেন। যেমন:

  • Job category 
  • District 
  • Upazila/Thana 
  • From 
  • To
  • Sex
  • Reg. I’d
  • Passport I’d

উপরে উল্লেখিত বিভিন্ন ক্যাটাগরি ব্যবহার করে  এখানে বিএমইটি কার্ড সার্চ করতে পারবেন। আজকের পোস্টে আমরা দেখব কিভাবে পাসপোর্ট ব্যবহার করে ‘বিএমইটি কার্ড’ ডাউনলোড করতে হয়। সেজন্য ‘Passport I’d’ অপশনে ক্লিক করুন এবং আপনার পাসপোর্ট নম্বরটি বসিয়ে দিন। তারপর নিচে থাকা ‘Find’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার বিএমইটি কার্ডের সার্টিফিকেটটি চলে আসবে এবং ‘বিএমইটি কার্ডের’ সকল তথ্য দেখতে পারবেন।

আরোও পড়ুন: আমি প্রবাসী bmet কার্ড রেজিস্ট্রেশন করার নিয়ম

এখন উপরে থাকা ‘SRM20228445683G’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে একটি ফাইল pdf আকারে চলে আসবে এবং সেখানে দেখতে পাবেন আপনার ‘বিএমইটি রেজিস্ট্রেশন কার্ডটি’ চলে আসবে। এখন আপনি এই ‘বিএমইটি কার্ডটি’ ডাউনলোড করে নিন অথবা এখান থেকে প্রিন্ট করে নিন। তারপর এই বিএমইটি কার্ড কোন সমস্যা ছাড়াই বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। 

 

পাসপোর্ট নাম্বার দিয়ে বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম 

আপনারা যারা অনলাইনের মাধ্যমে ‘আমি প্রবাসী’ অ্যাপের মধ্যে ‘বিএমইটি কার্ডের’ জন্য আবেদন করেছেন। কিন্তু এখন এই ‘বিএমইটি কার্ডটি’ ডাউনলোড করার জন্য আপনার ওই আগের ‘বিএমইটি কার্ডের’ নম্বরটি প্রয়োজন হতে পারে। কিন্তু এখন আপনি বুঝতে পারছেন না যে আগে কি কি ডকুমেন্টস ব্যবহার করে বিএমইটিতে একাউন্ট তৈরি করেছেন। 

চিন্তার কোন কারন নেই। এখন আপনি চাইলে আপনার পাসপোর্ট নম্বর ব্যবহার করে আগের ‘বিএমইটি কার্ডটি’ ডাউনলোড করতে পারবেন। এখন আমরা দেখবো কিভাবে পাসপোর্ট নম্বর ব্যবহার করে ‘বিএমইটি কার্ড’ ডাউনলোড করতে হয়। 

পাসপোর্ট নম্বর দিয়ে বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য সর্বপ্রথম আপনি আপনার মোবাইল কিংবা কম্পিউটার ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চ বারে amiprobashi.com/download-clearance লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা ওয়েবসাইটে প্রবেশ করুন। অথবা এখানে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম

তাহলে আপনার সামনে একটি ফর্ম/পেইজ ওপেন হবে। এখন সেখানে থেকে একটু স্ক্রোল করে নিচে নামলে ‘passport number’ নামে একটা অপশন দেখতে পাবেন। সেটাতে ক্লিক করে আপনি আপনার পাসপোর্ট নম্বরটি বসিয়ে দিন এবং নিচের ছবিতে থাকা অক্ষর ব্যবহার করে ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করুন। এখন ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে  ‘Sarah’ অপশনে ক্লিক করুন। তাহলে নিচে ‘File generated’ লেখাটি চলে আসবে। অর্থাৎ সেখানে আপনি আপনার ‘File generated’ পেয়ে যাবেন। 

এখানে কিছুটা সময় লোড নেওয়ার পরে আপনার ‘বিএমইটি কার্ডটি’ শো করবে অর্থাৎ আপনার বিএমইটি কার্ডের সকল পার্সোনাল ডিটেলস দেখতে পাবেন। এখন এই বিএমইটি কার্ডটি PDF আকারে ডাউনলোড করার জন্য উপরে থাকা ডাউনলোড অপশনে ক্লিক করে বিএমইটি কার্ডটি ডাউনলোড করুন। অথবা আপনি চাইলে এখান থেকে প্রিন্ট করেও বিএমইটি কার্ডটি PDF আকারে ডাউনলোড করে নিতে পারবেন। 

 

BMET card download by Ami probashi app 

আমি প্রবাসী অ্যাপটি সম্পর্কে আমরা সবাই জানি। আমাদের মধ্যে অধিকাংশ ব্যক্তিই আমি প্রবাসী অ্যাপ থেকে বিএমইটি কাউন্ট রেজিস্ট্রেশন করেছেন। এখন আবার আমি প্রবাসী অ্যাপ থেকে বিএমইটি কার্ড ডাউনলোড করতে চাচ্ছেন। তারা যেভাবে bmet card download করবেন। 

অ্যাপ থেকে আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোরের সার্চ বারে ‘Ami probashi’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম অ্যাপটি ইন্সটল করে নিন। তারপর অ্যাপটি Open করুন। তাহলে এরকম একটি পেইজ দেখতে পাবেন। 

BMET card download by Ami probashi app 

এখন ‘পরবর্তী’ অপশনে ক্লিক করে তাদের দেখানো ইন্সট্রাকশন গুলো দেখে নিতে পারেন। এখন পরর্বতী অপশনে আসার পর ‘শূণ্য (০)’ ব্যতীত আপনার ১১ ডিজিটের একটি সচল মোবাইল নম্বর দিয়ে আবারও ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ফোনে ৪ ডিজিটের একটি OTP কোড যাবে সেটি বসিয়ে কনফর্ম করলে আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সেখানে আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ড সেট করার পর ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। 

 

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করতে দেশ নির্বাচন

পরবর্তী অপশনে আসার পর দেশ নির্বাচন অপশন পেয়ে যাবেন। সেখান থেকে সর্বনিম্ন ৩টি দেশ নির্বাচন করুন। অর্থাৎ আপনি যেসব দেশে যেতে আগ্রহী এমন ৩ টি দেশ নির্বাচন করুন। তারপর পরবর্তী বাটনে ক্লিক করুন। 

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

পরবর্তী বাটনে আসার পর আপনার কোন বিষয়ে করাগরি দক্ষতা থাকলে নিচে থেকে তা সিলেক্ট করুন। তারপর আবারও ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। এখনে এই ধাপে আপনাকে নিজের সম্পর্কে কিছু তথ্য দিতে হবে। যেমন: 

  • আপনার লিঙ্গ
  • বয়স ও
  • শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি

সবগুলো তথ্য দেওয়ার পর ‘পরবর্তী’ বাটনে ক্লিক করুন। তাহলে আপনাকে বিএমইটি অ্যাপের ভিতরে নিয়ে আসবে। এখন বিএমইটি কার্ড ডাউনলোড করার পালা। 

আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

এখন আমি প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য ‘কার্ড এবং সার্টিফিকেট’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনি বিএমইটি কার্ড ডাউনলোড করা ছাড়াও আরোও অনেক কার্ড ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন। যেমন: 

  • বিএমইটি রেজিস্ট্রেশন কার্ড
  • পিডিও এনরোলমেন্ট কার্ড
  • পিডিও সার্টিফিকেট,
  • প্রশিক্ষণ এনরোলমেন্ট কার্ড
  • ট্রেনিং সার্টিফিকেট
  • পিডিও সার্টিফিকেট ও
  • বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড

এখন বিএমইটি কার্ড ডাউনলোড করার জন্য ‘বিএমইটি ক্লিয়ারেন্স কার্ড’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনাকে ভিতরে নিয়ে আসবে। এখন আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ‘খোঁজ করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে আমি প্রবাসী বিএমইটি কার্ড শো করবে। এখন আপনি চাইলে সেখান থেকে বিএমইটি কার্ড ডাউনলোড করে নিতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *