অনলাইনে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন ২০২৪

অনলাইনে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া

অনলাইনে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন  সম্পর্কে বিস্তারিত জানুন আজকের পোস্টে। অনলাইনে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন নিয়ে সুখবর দিলেন BRTA । একটা সময় ছিল যখন ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্য আপনাকে বারবার BRTA যেতে হতো এবং সেই সাথে পড়তে হতো নানা জটিলতায়। কিন্তু আপনি এখন আর BRTA না গিয়ে অনলাইনের মাধ্যমে ঘরে বসে সকল প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। 

আগামী ১২ ফেব্রুয়ারি থেকে অনলাইনে মাধ্যমে আবেদন করতে পারবেন এবং একবার BRTA গিয়ে আপনার বায়ো এনরোলমেন্ট/ ফিঙ্গারপ্রিন্ট  করে আসলে বাকি সকল প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। 

BRTA থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে ‘ প্রফেশনাল ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া সহজ করার জন্য ঢাকা মেট্রো সার্কেল-১(Mirpur), ঢাকা মেট্রো সার্কেল-২(Ecuria), ঢাকা মেট্রো সার্কেল- ৩(Diabari, Uttara), ঢাকা মেট্রো সার্কেল-৪(পূর্বাচল) ও ঢাকা জেলা সার্কেলের অন্তর্ভুক্ত অনলাইনে দাখিল করার ব্যবস্থা ইতিমধ্যে BRTA Service Portal এর মাধ্যমে গ্রহণ কার্যক্রম শুরু করা হয়েছে। 

অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সর্বপ্রথম ধাপ হলো: আপনাকে bsp পোর্টালের মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করে, শুরুতেই আপনাকে QR সম্মিলিত একটি প্রবেশপত্র দিতে হবে। এখন সেই প্রবেশ পত্রের তারিখ অনুযায়ী আপনাকে BRTA গিয়ে দক্ষতা পরীক্ষা দিতে হবে এবং বায়ো এনরোলমেন্ট/ ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। এরপর থেকে আপনি অনলাইনের মাধ্যমে রেজাল্ট এবং প্রত্যেকটা ধাপের স্ট্যাটাস জানতে পারবেন। 

আরোও পড়ুন: হারানো/নষ্ট ড্রাইভিং লাইসেন্স উত্তলন ও নবায়ন।

যখন আপনার রেজাল্ট হয়ে যাবে। তখন সেই রেজাল্ট এবং আপনার ড্রপ টেস্টের রেজাল্ট প্রিন্ট করে, সকল ডকুমেন্টসহ অনলাইনের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এবং আবেদনের প্রেক্ষিতে আপনার ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড  প্রিন্টের পর আপনার দেওয়ার ঠিকানায় ডাকযোগের মাধ্যমে পাঠানো হবে। সুতরাং যারা পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন তাদের ভুগন্তি একদমই কম হয়ে যাবে।

শুধুমাত্র একদিন BRTA গিয়ে সকল কার্যক্রম সম্পন্ন করে আসলে পরবর্তীতে বাকি কাজগুলো ঘরে বসে অনলাইনে মাধ্যমে করতে পারবেন।  তাছাড়াও আপনাদের মধ্যে যাদের bsp portal সম্পর্কে ধারণা রয়েছে তারা আজকের পোষ্টটি পড়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স নবায়ন সম্পর্কে আবেদন করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *