বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখে কিভাবে প্রতিমাসে ১০০০$ ডলার আয় করবেন।

বিনামূল্যে ফ্রিল্যান্সিং বা ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স করতে অনেকেই ইচ্ছে করেন। কিন্তু সঠিক গাইড লাইন বা উপদেশ পাওয়ার অভাবে সেটি করে হয়ে ওঠে না। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছেন। কিন্তু শুরুর দিকে অত বেশি টাকা ইনভেস্ট না করে ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন। আবার অনেকে অর্থের বিনিময়ে কোর্স করতে চাইলেও বুঝে উঠতে পারেন না। কোন কোর্সটি আপনার জন্য ভালো হবে। তাই এই দুই শ্রেণীর মানুষের জন্য আমাদের আজকের পোস্টটি। 

এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে বিনামূল্যে অর্থাৎ ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখা শুরু করবেন। এবং খুব কম সময়ের মধ্যে কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হয়ে উঠতে পারবেন। তো চলুন শুরু করি। 

 

বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখুন

একজন ফ্রিল্যান্সার মূলত দুইভাবে তারা ফ্রিল্যান্সিং যাত্রা শুরু করে থাকেন। এক ফ্রিতে অনলাইন কোর্স করে এবং দুই অর্থের বিনিময়ে অনলাইন বা অপলাইন কোন প্রতিষ্ঠান থেকে। তবে আপনি যেভাবেই ফ্রিল্যান্সিং শুরু করেন না কেনো। সঠিক পদ্ধতি না মেনে কাজ করলে আপনি কখনও একজন সফল ফ্রিল্যান্সার হয়ে ওঠতে পারবেন না। বিনা

বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে সবার প্রথমে যা করবেন

আপনি ফ্রি অথবা পেইড যেভাবেই ফ্রিল্যান্সিং শুরু কথা ভাবেন না কেনো। সবার প্রথমে আপনাকে এই কাজ গুলো অব্যশই করতে হবে। আর তাহলো: ফ্রিল্যান্সিং শুরু করার আগে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে জানুন। জানার চেষ্টা করুন ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কাজ গুলোর চাহিদা সবচেয়ে বেশি। কেননা দিন দিন প্রযুক্তির কল্যাণে (AI) অনেক ফ্রিল্যান্সিং সেক্টরে তার বিরুপ প্রভাব পড়েছে। 

আরোও পড়ুনঃ বিনিয়োগ ছাড়াই ১০টি ব্যবসা করে মাসে লক্ষ টাকা আয়

যেমন ধরুন গ্রাফিক্স ডিজাইন। একটা সময় মানুষ ছোট খাটো যেকোন কাজে যেমন: লোগ ডিজাই, ব্যানার ডিজাইন, কাটুন এনিমেশন, থাম্বনেইল ডিজাইন ইত্যাদি কাজে একজন গ্রাফিক্স ডিজাইনাকে হায়ার করত। তখন কম খরচের কাজ গুলো নতুন গ্রাফিক্স ডিজাইনার করার সুযোগ পেতে। 

কিন্তু বর্তমানে মিডজার্নির মতো বড় বড় AI টুলসের কারণে এখন অধিকাংশ মানুষ নিজেদের কাজ নিজেরাই করছে। একজন এক্সপার্ট ডিজাইনার যে কাজ করতে ৫০$ ও ৩ দিন সময় নেয়। মিডজার্নি সেই কাজ বিনা পয়সায় ৩ মিনিটে করে দিচ্ছে। সুতারং যারা ফ্রিল্যান্সিং শুরু করবেন ভাবছেন তারা প্রথমে মার্কেট যাচাই করুন। 

 

বিনামূল্যে ফ্রিল্যান্সিং এর প্রথম পদক্ষেপ

ধরে নিলাম আপনি আপনার পছন্দের ফ্রিল্যান্সিং পেশাটি নির্বাচন করতে পেরেছেন। এই পর্যায় সবার শুরুতে যা করবেন। তাহলো নিজের জন্য প্রতিদিন কিছুটা সময় বের করা। ফ্রিল্যান্সিং হলো একটা পার্টটাইম জব বা বাড়তি ইনকাম। তাই কখনও এটিকে সম্পূর্ণ ক্যারিয়ার হিসেবে নেওয়া উচিত নয়। কারণ আপনি হয়ত একমাস বা দুই মাস বেকার বসে আছেন। তাই ভাবছেন ফ্রিল্যান্সিং শুরু করেবন। 

কিন্তু ২ মাস ফ্রিল্যান্সিং করার পর যখন দেখবেন আপনি এখন পর্যন্ত তেমন কিছুই শিখতে পারেন নি এবং এই দুই মাস কোন ইনকামও আসেনি। এমন মূহুর্ত্বে আপনি ভালো কোন জব ফেলে ফ্রিল্যান্সিং করার আগ্রহটাই হারিয়ে ফেলবেন। সুতারাং প্রথমে ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে নিবেন না। 

বরং একটি জবের ব্যবস্থা করুন এবং তার পাশাপাশি ফ্রিল্যান্সিং শুরু করুন। তবে আপনার যদি শারীরিক জব করার কোন উপায় না থাকে। তাহলে কোন চিন্তাভাবনা ছাড়াই ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। তবে জব করলে প্রতিদিন কমপক্ষে ১-২ ঘন্টা ফ্রিল্যান্সিং শিখার পিছনে ব্যায় করুন। 

ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স

ইউটিউব থেকে ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখুন 

আপনি চাইলে ইউটিউব ভিডিও দেখে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখা শুরু করতে পারেন। তবে বিনামূল্যে ফ্রিল্যান্সিং করতে অব্যশই সব সময়ের জন্য নেট কানেকশন নিশ্চিত করুন। তারপর ইউটিউবে আপনার পছন্দের বিষয়ের ওপরে সার্চ করে কয়েকটি ভিডিও দেখুন। তবে আমি সাজেশন করব আপনি যদি ইংরেজি ও হিন্দি বুঝে থাকেন তাহলে ইংরেজি বা হিন্দি টিউটোরিয়াল ভিডিও দেখুন। কেননা এই দুই ভাষায় অনেক ভালো ভালো বিনা মূল্যের/ ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স পাওয়া যায়।

কয়েকটি ভিডিও দেখার পরে নিশ্চিত করুন কোন ভিডিও গুলো ইনফরমেটিভ বা আপনার জন্য উপযোগী। এখন সেসব ইউটিউব চ্যানাল নেম ও লিংক কোথাও সংরক্ষণ করুন এবং সবর্দা অনুসরণ করুন। এ কাজে একজন দক্ষ ফ্রিল্যান্সারের সাহায্য ও নিতে পারেন। তবে একেক বার একেক ব্যক্তির ভিডিও না দেখে একজন এক্সপার্ট ফ্রিল্যান্সারকে অনুসরণ করার চেষ্টা করুন। 

এখন আমি সেরা কয়েটি ভিডিও লিংক দিব। আশা করি এই লিংক গুলো আপনাকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে যথেষ্ট সাহায্য করবে।  

ফ্রি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স

ফেসবুক থেকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখুন 

আপনি হয়ত জেনে থাকবেন আজকাল ইউটিউবের মতো ফেসবুকেও অনেক ভালো ভালো টিউটোরিয়াল ভিডিও, পেইজ ও গ্রুপ পাওয়া যায়। যার সাহায্যে আপনি বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স শুরু করতে পারবেন। 

প্রথমে ফেসবুকের ভিডিও ট্যাবটি Open করুন। তারপর আপনার কিওয়ার্ডটি দিয়ে সার্চ বারে সার্চ করুন এবং কয়েকটি ভিডিও পেইজ ফলো করে রাখুন। পরবতর্তী ফ্রি সময়ে সেসব পেইজে ঢুকে কাঙ্খিত ভিডিও গুলো দেখুন। আপনার শিখাকে আরেকটু সহজ করতে ফেসবুক গ্রুপের সাহায্য নিতে পারেন। প্রথমে কয়েকটি বড়বড় একটিভ গ্রুপে জয়ন হয়ে যান। 

তারপর কোন কিছু বুঝতে সমস্যা হলে স্কিনশর্টসহ গ্রুপে পোস্ট করুন। তাহালে আপনার চেয়ে যারা এক্সপার্ট রয়েছেন তারা সেই বিষয়ে আপনাকে সঠিক পরমর্শ দিয়ে সাহায্য করবে। এভাবে আপনি খুব সহজে ফেসবুকের সাহায্যে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখে নিতে পারবেন। 

 

বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখুন ফেসবুক গ্রুপ ও পেইজ থেকে

এখানে কয়েকটি ফেসবুক গ্রুপ ও পেইজের তালিকা দেওয়া হলো। যা আপনাকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে যথেষ্ট সাহায্য করবে। 

 

ই-বুক ও ওয়েবসাইট থেকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখুন

আপনি যেই বিষয়ে ফ্রিল্যান্সিং শিখতে চান সেটি নিয়ে ব্রাউজারে সার্চ করে দেখতে পারেন। তাহলে আপনি অনেক ভালো ভালো ইবুক ও ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবেন। যেখান থেকে আপনি বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখা শুরু করতে পারেন। এরকম কয়েকটি ওয়েবসাইটের লিংক সংগ্রহ করে রাখুন এবং নিয়মিত অনুসরণ করুন। এছাড়াও অনেক সময় সরকারিভাবে ও বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করানো হয়। আপনি চাইলে ইউটিউব বা গুগলে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স ২০২৩ লিখে সার্চ করে। সেই সব কোর্সে অংশগ্রহণ করতে পারেন। 

আশা করি উপরিক্ত নিয়ম গুলো অনুসরণ করে আপনি খুব সহজে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখে নিতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *