ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম ২০২৪ 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম, ড্রাইভিং লাইসেন্স উত্তোলন, ই ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড সহ যাবতীয় বিষয়ে আলোচনা করা হবে আজকের পোস্ট। আপনাদের ভিতরে অনেকেই আছেন যারা অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন এবং ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ডের ফি পরিশোধ করেছেন। 

কিন্তু আপনারা অনেকেই জানেন না। কিভাবে অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করতে হয় এবং কিভাবে QR code সম্বলিত ই-পেপার ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড বা উত্তোলন করতে হয়। তাই আজকের পোস্টে আমরা আলোচনা করব কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার হাতে থাকা স্মার্ট ফোন অথবা কম্পিউটার ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড/উত্তোলন করবেন।

 

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড (driving licence download) করার জন্য সর্বপ্রথম যেকোন ব্রাউজার থেকে চলে আসুন এই ঠিকানায় https://bsp.brta.gov.bd/login। এটি হলো BRTA Services Portal (Driving licence download বা ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত ওয়েবসাইট) সাইটে প্রবেশের পর User name ও Password দিয়ে bsp portal এ Login করে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করা যাবে। 

 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়ম বিস্তারিত

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড (driving licence download) করা জন্য সর্বপ্রথম আপনার মোবাইল কিংবা কম্পিউটার ডাটা সংযোগ চালু করুন। তারপর মোবাইল কিংবা কম্পিউটারে থাকা যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে bsp portal বা  bsp.brta.gov.bd/login লিখে সার্চ করুন। এখন সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইট অর্থাৎ BRTA Services Portal নামে একটি ওয়েবসাইট দেখতে পাবেন সেখানে প্রবেশ করুন। 

download driving licence

তাহলে আপনার সামনে ‘User Login’ একটি ফর্ম চলে আসবে। সেখানে আপনার ড্রাইভিং লাইসেন্স যে Bsp Account রয়েছে যেটির মাধ্যমে আপনি ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন। সেটির Username এবং password দিয়ে ‘login’ অপশনে ক্লিক করুন।

 

আরোও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে করণীয় কাজ সমূহ (জেনে রাখলে কাজে আসবে)।

 

তাহলে আপনাকে ‘bsp portal’ ভিতরে নিয়ে যাবে। অর্থাৎ ‘bsp account’ ‘Login’ হয়ে যাবে এবং সেখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। যেমন:

  • শিক্ষানবিশ লাইসেন্স সংক্রান্ত তথ্য 
  • ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন 
  • ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত তথ্য 
  • মোটরযানের তথ্য 
  • এপয়েন্টমেন্ট এর সময়সূচি 
  • ড্রাইভারদের তথ্য 
  • রাইড শেয়ারিং মোটরযান সংক্রান্ত তথ্য এবং 
  • রাইড শেয়ারিং মোটরযান সংক্রান্ত অন্যান্য আবেদন

 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়মএখন আপনি ‘ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্স এর সকল তথ্য চলে আসবে। যেমন: 

  • সার্ভিস আইডি নম্বর
  • আবেদনকারীর নাম 
  • আবেদনের তারিখ
  • আবেদনের ধরন 
  • ড্রাইভিং লাইসেন্সের ধরন 
  • পরীক্ষার স্থান, তারিখ এবং সময় 
  • এনআইডি/পাসপোর্ট নম্বর 

 

আরোও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

 

এখন আপনি যদি ড্রাইভিং লাইসেন্সের লানার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন এবং ই-ড্রাইভিং লাইসেন্স জন্য আবেদন করে থাকেন। তাহলে ‘কৃতকার্য’ অপশনে ‘ই-ড্রাইভিং লাইসেন্স’ লেখাটি চলে আসবে। এখন আপনি ‘ই-ড্রাইভিং লাইসেন্স’ অপশনে ক্লিক করুন তাহলে একটি পেইজ ওপেন হবে এবং যেখানে আপনাকে আপনার ড্রাইভিং লাইসেন্সটি ডাউনলোড করতে বলা হবে। 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার নিয়মএখন আপনি ‘Start’লেখাটিতে ক্লিক করে ড্রাইভিং লাইসেন্সটি ডাউনলোড করে নিন। তাহলে আপনার ই-ড্রাইভিং লাইসেন্সটি ডাউনলোড হয়ে যাবে। এখন আপনি ই-ড্রাইভিং লাইসেন্সটি ওপেন করলে দেখতে পাবেন সেখানে একটি ‘QR code’ এবং সকল তথ্য বিস্তারিত দেখতে পাবেন। 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

আপনার ডাউনলোডকৃত এই ড্রাইভিং লাইসেন্সটি তিন পৃষ্ঠার হয়ে থাকবে। প্রথম পৃষ্ঠায় আপনার সকল ব্যক্তিগত ডকুমেন্ট দেওয়া থাকবে। দ্বিতীয় পৃষ্ঠায় আপনার E-driving licence দেওয়া থাকবে এবং তৃতীয় বা সর্বশেষ পৃষ্ঠায় আপনার ড্রাইভিং লাইসেন্সের সফট কপি দেওয়া থাকবে। 

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

এখন এই তিন পৃষ্ঠার ড্রাইভিং লাইসেন্সটি প্রিন্ট করে নিন। তারপর আপনি চাইলে স্মার্ট কার্ড আসা পর্যন্ত এই ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট কপি ব্যবহার করে গাড়ির ড্রাইভিং করতে পারবেন। এতে করে আপনার কোন ধরনের সমস্যা হবে না। 

আশা করি, আর্টিকেলটি পড়েই আপনি বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড/উত্তোলন করবেন। ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত নানা গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে ভিজিট করুন বঙ্গভাষা ওয়েবসাইটে।

Source of Information: Android Lecture BD  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *