জনপ্রিয় ৫টি ফ্রি AI টুলস ২০২৩ (Amazing 5 AI tools)

AI টুলস বা AI কথাটির সাথে আমরা খুব বেশি পরিচিত। সাম্প্রতিক সময়ে AI টুলস গুলো খুব বেশি জনপ্রিয়তা লাভ করছে। Artificial intelligence বা AI টুলস গুলো মানুষের মতই কাজ করে। তবে এদের গতির স্প্রিড মানুষের চেয়ে শতগুণ দ্রুত। 

আপনি যদি এই টুলস গুলোকে খুব ভালোভাবে কমান্ড দিতে পারেন তাহলে এগুলো আপনার কাজকে অনেকাংশে সহজ করে তুলবে। আজ আমরা সেরা ৫টি AI টুলস সম্পর্কে আলোচণা করব। যেগুলো সম্পর্কে জানা থাকলে আপনার লাইফ স্টাইল আরো বশি সহজ হয়ে পড়বে। 

আরোও পড়ুন: AI দিয়ে Text থেকে ইমেজ তৈরি করুন ২ মিনিটে 

01. ChatGPT AI টুলস 

আপনি হয়ত নিউজ কিংবা ইন্টারনেটে ChatGPT সম্পর্কে শুনে থাকবেন। বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত একটি AI টুলস হলো ChatGPT। এটি যখন বেটা ভার্সন বা টেস্টিং পর্যায়ে ঠিক তখনি এটা সোশ্যাল মিডিয়াসহ পুরো নেট জগতে ভাইরাল হয়ে পড়ে। কারণ এই টুলসটি গুগলের মতো বড় একটি প্লাটফর্মকে টেক্কা দিতে প্রস্তুত। ChatGPT অনেক গুলো অসাধারণ গুণ রয়েছে যেটা এটিকে বিশেষত্ব দান করেছে। 

আমাদের কোন তথ্য সম্পর্কে জানার থাকলে আমরা সবার প্রথমে Google ও YouTube শরণাপন্ন হই। কিন্তু সেখানে অনেকগুলো আর্টিকেল ও ভিডিও দেখেও সঠিক তথ্যটি খুঁজে পেতে কষ্টসাধ্য হয়ে পড়ে। যার ফলে সময় ও পরিশ্রম দুটোই বৃথা যেত। কিন্ত ChatGPT আবির্ভাব এর ফলে এখন আর সেই কষ্টগুলো করতে হচ্ছে না পাঠাককে। 

এখন আপনার কোন তথ্য জানার থাকলে সরাসরি ChatGPT তে গিয়ে প্রশ্ন করুন সে জনপ্রিয় পোস্টগুলো থেকে গুরুত্বপূর্ণ তথ্যটি সাবলীল ভাষায় আপনার সামনে সাজিয়ে তুলে ধরবে। মানি সুধু মাত্র একটি পোস্ট পড়েই যেকেউ তার কাঙ্খিত প্রশ্নের আশানুরূপ উত্তর পেয়ে যাবে। 

ChatGPT AI টুলসের অসাধারণ কিছু ব্যবহার 

আপনি যদি চ্যাটজিপিটির অসাধারণ কিছু কাজ সম্পর্কে জানেন তাহলে আপনিও এর প্রেমে পড়ে যাবেন। কারণ এটি খুব কম সময়ের মধ্যে জটিল থেকে জটিল কাজ গুলোর সমাধান করে দেয় ২ মিনিটে। যেটা সত্যিই অভাক করার মতো বিষয় AI ChatGPT অসাধারণ কিছু ব্যবহার নিম্নে তুলে ধরা হলো। 

  1. Write codes
  2. Debug codes
  3. Act as any roles
  4. Translate text
  5. Help you cook
  6. Provide medical information
  7. Help you design
  8. Generate social media posts
  9. Create songs or poems
  10. Paraphrase any text
  11. Write and reply emails
  12. Work like a new search engine
  13. Summarize long text
  14. Explain complicated topics
  15. Generate quiz and test questions
  16. Guide you in relationships
  17. Look for job opportunities
  18. Write your cover letter
  19. Be your writing assistant
  20. Be trained based on your own data
  21. Generate ideas

ChatGPT ব্যবহার পদ্ধতি

যেকোন ব্রাউজারের এড্রেস বারে ChatGPT লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম সাইট Openai.com তে ক্লিক করুন। তাহলে আপনি ChatGPT হোম পেইজ এ পৌঁছে যাবেন। এখন হোম পেইজ থেকে Try ChatGPT তে ক্লিক করুন এবং আপনার একটা জিমেইল দিয়ে একাউন্ট রেজিস্টেশন করে নিন। তাহলে আপনি Text typing অপশন দেখতে পাবেন। সেখানে আপনার যেকোন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। আপনি প্রশ্ন করার সাথে সাথে ChatGPT স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য বেষ্ট উত্তর Suggest করবে।

02. মিডজার্নি (Midjourney) AI টুলস  

ইউটিউব, ফেসবুক কিংবা সোশ্যাল মিডিয়ায় আপনি হয়ত মিডজার্নি (Midjourney) কথাটা শুনে থাকবেন। অনেকে জানেন না এটা কি? আবারও অনেকে এটির সম্পর্কে অবগত আছেন। আসলে যারা জানেন না। 

তারা মিডজার্নি AI টুলসটি সম্পর্কে জানলে অবাক হবেন। এটিও Adobe Firefly মতই একটি AI টুলস যার সাহায্যে আপনি আপনার কল্পনা শক্তিকে বাস্তব রূপ দিতে পারবেন। এটির সাহায্যে আপনি অসাধারণ সব আর্ট নির্মাণ করতে পারবেন যেটি ১০ বছরের অভিজ্ঞতা প্রাপ্ত একজন গ্রাফিক্স ডিজাইনারকে ও হার মানাবে। 

03. Adobe Firefly

মিডজার্নিকে টেক্কা দিতে এবার ওয়ার্ডের সবচেয়ে বড় মাইক্রোসফট কোম্পানি নিয়ে আসল Adobe Firefly। যেটিও মিডজার্নির মতোই একটি অসাধারণ AI টুলস। যার সাহায্যে আপনি যেকোন Text কে Image রূপ দিতে পারবেন। কিভাবে Adobe Firefly ব্যবহার করবেন জানতে এখানে ক্লিক করুন। 

আরোও পড়ুন : জনপ্রিয় ১০টি ফ্রি AI টুলস

যদিও Adobe Firefly AI এখন পর্যন্ত Beta ভার্সনে আছে কিন্তু খুব শ্রীগ্রই এটি  মার্কেটে লন্চ হতে যাচ্ছে। যার সাহায্যে একজন Adobe ব্যবহারকারী সুধু Image নয়। এটি ব্যবহার করে Text to animation, Text to video ইত্যাদি খুব সহজে নির্মাণ করতে পারবে। 

04. Descript

আমাদের আলোচনার ৪ নম্বর তালিকায় রয়েছে  ডিসক্রিপ (Descript)। যেটি Text to audio convert এর জন্য জনপ্রিয়তা লাভ করেছে। এই টুলসটি কনটেন্ট ক্রিয়েটরস ও ফ্রিল্যান্সারদের জন্য খুবই উপকরী একটি টুলস। এখানে আপনি সুধু আপনার স্ক্রিপটি পেস্ট করা দিবেন এবং এটি কয়েক মিনিটের মধে সেই স্ক্রিপ বা টেক্সকে অডিওতে রূপান্তর করে দেবে। 

জনপ্রিয় ৫টি ফ্রি AI টুলস ২০২৩ (Amazing 5 AI tools)

Descript এত বেশি জনপ্রিয়তা লাভ করার আরেকটি বিশেষ কারণ হলো এর ভয়েস কোয়ালিটি। এটি এতটাই ইউনিক ভয়েস দিবে যে একজন মনুষের পক্ষে ভয়েসটি আসল নাকি নক সেটা বুঝতে কষ্টকর হয়ে যাবে।  

এছাড়াও আপনি চাইলে Descript এর মধ্যে আপনার মুখে বলা অডিও লোড করে সেই ভয়েস দিয়ে ও চমৎকার ভাবে Text to audio তে কনর্ভাট করতে পারবেন। 

05. D-ID 

আপনি যদি একজন ইউটিউবার বা সোশ্যাল মিডিয়া কনটেন্ট ক্রিয়েটরস হয়ে থাকেন। অথবা ভাবছেন ইউটিউবিং শুরু করবেন কিন্তু ক্যামরার সামনে যেতে লজ্জা করে। কিংবা আপনার নিকট হাই রেজ্যুলেশন কোন ডিভাইস বা ক্যামরা না থাকায় ইউটিউবিং শুরু করতে পারছেন না।  তাহলে D-DI টুলসটি আপনার জন্য। 

এই টুলসটির সাহায্যে আপনি যেকোন ইমেজের মধ্যে ভয়েস সেটাপ করতে পারবেন। অর্থাৎ গুগল থেকে ইমেজ বা ক্যারেক্টর ডাউনলোড করে D-DI টুলস দিয়ে আপনার অডিও ভয়েস যুক্ত করে দিলে ইমেজে থাকা ক্যারেক্টরটি আপনার ভয়েসে কথা বলবে। তার মূখের অঙ্গভঙ্গি আপনার ভয়েসের সাথে এতটাই সামঞ্জস্যপূর্ণ হবে যে কেউ বুঝতেই পারবে না যে, এই ভিডিওটি AI দিয়ে এডিট করা।

জনপ্রিয় ৫টি ফ্রি AI টুলস ২০২৩ (Amazing 5 AI tools)

আরেকটা মজার বিষয় হচ্ছে যে, D-DI টুলস দিয়ে তৈরি করা ভিডিও গুলো আপনি যেকোন প্লাটফর্মে কপিরাইট সমস্যা ছাড়ায় আপলোড করতে পারবেন এবং মনিটাইজেশন নিয়ে প্রত্যেক মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

টুলস গুলোর প্রপার ব্যবহার দেখুন ভিডিওতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment