২০২৪ সালে বাণিজ্য মেলা কখন শুরু হবে? বঙ্গভাষা

বাণিজ্য মেলা কখন শুরু হবে এ নিয়ে অনেকের মনে প্রশ্ন। তাদের প্রশ্নের সঠিক বিশ্লেষণের জন্য আজকের পোস্টটি। এই পোস্ট ২০২৪ সালে বাণিজ্য মেলা কখন শুরু হবে ও বাণিজ্য মেলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো। 

 

বাণিজ্য মেলা কখন শুরু হবে?

বাণিজ্য মেলা হলো বাংলাদেশের আয়োজিত আন্তর্জাতিক একটি মেলা। এই মেলা প্রতি বছর জানুয়ারীর প্রথম সপ্তাহে ঢাকার পূর্বাচলে অনুষ্ঠিত হয়। মূলত ১৯৯৫ সাল থেকে এই মেলা শুরু হয়।  যার মুখ্য উদ্দেশ্য ছিল বাংলাদেশ, ভারত, চীন পাকিস্তান, জাপান, অস্ট্রেলিয়া, ইরান, যুক্তরাজ্য, জার্মানমার্কিন যুক্তরাষ্ট্রসহ, বিশ্বের বিভিন্ন দেশ ও দেশের প্রতিষ্ঠান গুলো মেলায় নিজেদের উৎপাদিত বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন করবে। 

আরোও পড়ুন: আজকের শীতের আবহাওয়া। শীত কমবে কখন?

সেই ধরাবাহিকতায় এই মেলা প্রতিবছর জানুয়ারীর প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হত। যেখেন দেশ বিদেশের কম্পানি গুলো ছাড়াও হাজার হাজার মানুষ মেলার সৌন্দর্য উপভোগ ও কেনাকাটার জন্য মেলায় গমন করত। আর এটিকে কেন্দ্র করে বাণিজ্য মেলা দিন দিন প্রসার হতে থাকে। কিন্তু এই বছর বাংলাদেশের সরকারি নির্বাচণ থাকায়। জানুয়ারীর প্রথম সপ্তাহে মেলার তারিখ পরিবর্তন করেছে মেলা কর্তৃপক্ষ। তাহলে বাণিজ্য মেলা কখন শুরু হবে? এই নিয়ে জনসাধারণের মধ্যে হাজারো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

 

আন্তর্জাতিক বাণিজ্য মেলা কখন শুরু হবে 

২০২৪ সালের আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২১ ই জানুয়ারী। অর্থাৎ নির্দিষ্ট তারিখ থেকে ২০ দিন পিছিয়ে দেওয়া হয়েছে এই মেলা। এক মাস ব্যাপী এই মেলা শেষ হবে ২০ ই ফেব্রুয়ারী ২০২৪। 

 

বাণিজ্য মেলা কখন শুরু হবে?

আন্তর্জাতিক বাণিজ্য মেলা কিভাবে যাবেন

২০২২ সাল থেকে বাণিজ্য মেলার স্থান পরিবর্তন হওয়াতে অনেকে বাণিজ্য মেলায় আসতে সমস্যা হচ্ছে। তবে নতুন জায়গাতে রাজধানীসহ আশেপাশের মানুষদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা যাচ্ছে। আপনি যদি ঢাকা বাণিজ্য মেলা আসতে চান তাহলে রাজধানীর যেকোন প্রন্ত  থেকে যানবাহনে ছড়ে কুড়িল বিশ্বরোড আসতে হবে। এই মেলাকে কেন্দ্র করে বাংলাদেশ সরকারের BRTC বাস সকাল ৮ টা থেকে রাত ১০ পর্যন্ত মাত্র ৩০ টাকা ভাড়ায় যাত্রী সেবা দিয়ে যাবে। 

এছাড়াও অন্যান্য সরকারি ও বেসরকারি ট্রান্সপোর্ট গুলো মেলাকে কেন্দ্র করে সক্রিয় থাকবে। তাই মেলা আসা-যাওয়া নিয়ে চিন্তা করতে হবে না কাউকে। প্রতি বছরের মতো এই বছরও সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে। তবে সপ্তাহিক ছুটির দিন গুলোতে সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। মাত্র ৪০ টাকা টিকিটে যেকেউ প্রবেশ করতে পারবে এই মেলায়। তবে অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ২০ টাকা টিকিট মূল্য ধরা হবে। 

এই ছিল অন্তর্জাতিক বাণিজ্য মেলা নিয়ে পাওয়া আমাদের কাছে সর্বশেষ তথ্য। এরকম আরোও গুরুত্বপূর্ণ পোস্ট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 Comments

  1. Fantastic site Lots of helpful information here I am sending it to some friends ans additionally sharing in delicious And of course thanks for your effort

  2. My brother suggested I might like this website He was totally right This post actually made my day You cannt imagine just how much time I had spent for this information Thanks