পেনশন হিসাব নিয়ম ২০২৪ | যেভাবে সরকারি পেনশন হিসেব করা হয়

পেনশন হিসাব নিয়ম, যেভাবে সরকারি পেনশন হিসাব করা হয়, পেনশন হিসাব ক্যালকুলেটর ও নিজের Pension নিজেই কিভাবে বের করবেন এ নিয়ে বিস্তারিত জানুন আজকের পোস্টে। 

আপনাদের মধ্যে যারা পেনশন হিসাব বের করার নিয়ম সম্পর্কে জানতে চান। তারা অবশ্যই সরকারি কোনো না কোনো কাজে নিয়োজিত আছেন। আবার অনেকের নিজেদের পেনশন হিসাব করার জন্য ও পেনশন হিসাব ক্যালকুলেটর বা Pension হিসাব করার নিয়ম সম্পর্কে জানতে চান। 

তাই আজকের পোস্টে আমরা পেনশন হিসাব বের করার নিয়ম। কিভাবে নিজের পেনশন নিজে হিসাব করবেন। সরকারি Pension হিসাব করার পদ্ধতি। এইসব বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা তুলে ধরব। 

পেনশন হিসাব করার নিয়ম

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়। পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট হিসাব ক্যালকুলেটর ওয়েবসাইট https://www.cafopfm.gov.bd/bn/pension-calculator.php থেকে পেশনের ধরণ, NID, ইএফটি নিবন্ধিত ফোন নাম্বার ইত্যাদি ব্যবহার করে পেনশন হিসাব বের করা যায়। পেনশন হিসাব ক্যালকুলেটর apps থেকেও Pension হিসাব বের করা যাবে। অথবা কর্মজীবীর মূল বেতনের 18 মাসের সমপরিমাণ অর্থ তার পেনশন হিসেবে গণ্য হবে। অর্থাৎ: 20,000X18 = 3,60,000 টাকা পেনশন ধরা হবে। 

 

পেনশন হিসাব বের করার নিয়ম

আপনি চাইলে সরকারি ওয়েবসাইট ‘চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়। পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট থেকে খুব সহজে নিজের পেনশন বা পরিবারের অন্য সদস্যদের পেনশন বের করে নিতে পারবেন। পেনশন ক্যালকুলেটর ওয়েবসাইট থেকে পেনশন হিসাব বের করার জন্য যেকোন ব্রাউজারের এড্রেস বারে ‘পেনশন হিসাব ক্যালকুলেটর’ লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে এরকম একটি ইন্টারপেইজ দেখতে পাবেন।

পেনশন হিসাব নিয়ম

এখন শুরুতে পেনশনের ধরন বাছাই করুন। অর্থাৎ আপনি নিজের পেনশন নাকি পারিবারিক পেনশন বের করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। তারপর NID/Smart ID নাম্বার, ইএফটি এর জন্য নিবন্ধিত ফোন নম্বর, জন্ম তারিখ, অবসরের তারিখ, অবসরের তারিখের মোট পেনশনের পরিমাণ ইত্যাদি। তথ্য পূরণ করে নিচে থেকে ‘গণনা করুন’ অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার পেনশনের মোট অর্থ দেখতে পাবেন। 

 

এভাবে আপনি খুব সহজে সরকারি ‘চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়। পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট পেনশন ক্যালকুলেটর ওয়েবসাইট থেকে নিজের অথবা পরিবারের অন্য সদস্যের পেনশন হিসাব বের করতে পারবেন।

পেনশন হিসাব ক্যালকুলেটর Apps থেকে পেনশন হিসাব বের করুন

বর্তমানে গুগল প্লে স্টোরে অনেক ধরনের Pension হিসাব ক্যালকুলেটর apps পাওয়া যায় আপনি চাইলে সেখান থেকে যেকোনো একটি জনপ্রিয় অ্যাপ ইন্সটল করে আপনার নিজের অথবা পরিবারের অন্য সদস্যদের পেনশন হিসাব বের করতে পারবেন।

পেনশন হিসাব নিয়ম

Apps থেকে পেনশন হিসাব বের করার জন্য প্রথমে ফোনের ইন্টারনেট সংযোগটি অন করুন। তারপর ফোনে থাকা Play store অ্যাপটি ওপেন করুন এবং সার্চ বারে ‘পেনশন ক্যালকুলেটর বাংলাদেশ’ লিখে সার্চ করুন। তাহলে আপনার সামনে অনেক গুলো অ্যাপস চলে আসবে। সেখান থেকে ভালো দেখে একটা অ্যাপ ডাউনলোড করে নিন। তারপর অ্যাপে দেখানো নিয়ম অনুযায়ী আপনার Pension হিসাব দেখে নিতে পারবেন। 

 

নিজে নিজেই Pension হিসাব বের করুন

কোন ব্যক্তির যদি Basic বা প্রত্যাশিত শেষ বেতন ৩০,০০০ টাকা হয়। তাহলে তার লাম্পগ্র্যান্ট হবে: শেষ Basic×১৮ অর্থাৎ মূল বেতনের ১৮ মাসের সমপরিমাণ অর্থ হবে তার মোট পেনশন যেমন: ৩০ হাজার টাকার লাম্পগ্র্যান্ট হবে ৩০,০০০×১৮=৫,৪০,০০০ টাকা। তবে এই পেনশন নির্ভর করবে উক্ত ব্যক্তির ছুটি পাওনা থাকার উপর। অর্থাৎ উনি যত মাস ছুটি পাওনা তা মাসের বেসিক একত্রে পাবেন। তবে এটি সর্বোচ্চ ১৮ মাসের বেশি প্রযোজ্য নয়। 

 

গ্রাচুইটি হিসাব বের করার নিয়ম

পেনশনার পিআরএল শেষ হলে এককালীন গ্রাচুইটি পাবেন। উদাহরণস্বরূপ পিআরএল শেষে ইনক্রিমেন্টসহ আপনার শেষ বেসিক ৩০,০০০+১২০০ (ইনক্রিমেন্ট) = ৩১,২০০ টাকা। শেষ মূল বেতন বা ELPC অনুসারে (Basic×৯০%)÷২=()×২৩০। 

অর্থাৎ (৩১,২০০×৯০%)÷২=()×২৩০=()

=(২৮০৮০÷২)×২৩০

=১৪০৪০×২৩০

=৩২,২৯,২০০ টাকা।

মূলত এখানে শেষ বেসিক এর সাথে পিআরএল (PRL) থাকার সময়ের একটি ইনক্রিমেন্ট (increment) যোগ হবে। এখানে সেইভাবে হিসাব করতে হবে।

পেনশন হিসাব নিয়ম

যেভাবে পেনশন নির্ণয় করা হয়:  (শেষ Basic x 90%)÷2 = ( ) +1500 (মাসিক চিকিৎসা ভাতা)

উদাহরণস্বরূপ:

(31,200×90%)÷2=()+1500 টাকা

=(28,080÷2)=()+1500 টাকা

=14,040+1500 টাকা

=15,540 টাকা

মোট 15,540 টাকা প্রতিমাসে পেনশনার চিকিৎসা ভাতা সহ পাবেন। আর প্রতি বছর দুইটি উৎসব ভাতা ( ঈদুল ফিতর ও ঈদুল আযহা) এবং পহেলা বৈশাখে 20% হারে একবার ভাতা দেওয়া হবে। এছাড়াও পেনশনার প্রতিটি উৎসব ভাতা পাবে মাসিক পেনশনের সমান। অর্থাৎ 14,040 টাকা হারে। তবে পেনশনারের বয়স যদি ৬৫ বছরের ঊর্ধ্বে হয়ে থাকে তাহলে, পেনশনার চিকিৎসা ভাতা হিসেবে আরো ১০০০ টাকা যুক্ত হবে। অর্থাৎ 1500+1000=2500 টাকা হারে প্রতিমাসে পেনশন পেয়ে থাকবেন। 

আরোও পড়ুন: জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম 

নিম্নোক্ত নিয়মটি যদি কঠিন মনে হয় তাহলে আপনি খুব সহজেই উপরোক্ত দুটি নিয়মে অর্থাৎ চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়। পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট হিসাব ক্যালকুলেটর ওয়েবসাইট https://www.cafopfm.gov.bd/bn/pension-calculator.php ব্যবহার করে অথবা পেনশন হিসাব ক্যালকুলেটর apps ব্যবহার করে পেনশন হিসাব বের করতে পারবেন। 

 

ব্রেকিং নিউজ: সরকারি চাকরিতে পেনশন কারা পাবেন আর কারা পাবেন না

সাম্প্রতিক সরকারি চাকরিতে পেনশন নিয়ে নতুন বিজ্ঞাপন জারি করেছে সরকার। ২০২৪ সালের জুলাই থেকে যারা সরকারি চাকরিতে যোগ দিবেন তাদেরকে আর পেনশন দেওয়া হবে না। যারা পেনশন পাবেন না তাদেরকে চার শ্রেণীতে ভাগ করা হয়েছে যেমন:

  • স্ব-শাসিত প্রতিষ্ঠানে চাকরি প্রাপ্ত ব্যক্তিবর্গ ( ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন)
  • স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি প্রাপ্ত ব্যক্তিবর্গ (বাংলাদেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয় যেমন: ঢাকা বিশ্ববিদ্যালয়, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইত্যাদি)
  • সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে চাকরি প্রাপ্ত ব্যক্তিবর্গ ( সংসদীয় আইন দ্বারা যে সকল প্রতিষ্ঠান শাসিত হয় যেমন: দুদক মঞ্জুরী কমিশন ইত্যাদি)
  • রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চাকরি প্রাপ্ত ব্যক্তিবর্গ (বাংলাদেশের সকল সরকারি ব্যাংক যেমন: সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক ইত্যাদি)

এই চার শ্রেণীর অন্তর্ভুক্ত ব্যক্তিবর্গ পেনশন ভাতা পাবেন না। প্রথম আলো তথ্য মতে বাংলাদেশ এই চার শ্রেণীর অন্তর্ভুক্ত প্রায় ৪০০ টি প্রতিষ্ঠান রয়েছে। যেখানে প্রায় চার লক্ষের উপরে কর্মকর্তা কর্মচারী রয়েছেন যারা পেনশন সুবিধা পাবেন। তবে এই চার শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীগণ বাংলাদেশ সরকারের সর্বজনীন পেনশন স্কিম এর আওতায় অন্তর্ভুক্ত হবে। 

আরোও পড়ুন: সর্বজনীন পেনশন স্কিম খোলার নিয়ম সর্বজনীন পেনশন স্কিম সুবিধা ও অসুবিধা জানুন

অন্যদিকে যে সকল ব্যক্তিবর্গ রাজস্ব খাতের অন্তর্ভুক্ত তারা পেনশন সুবিধা পাবেন। যেমন: বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ডিসি অফিস, বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী, পুলিশ ইত্যাদি। সকল সরকারি সামরিক বাহিনীগণ পেনশন আওতাভুক্ত থাকবেন। 

আশা করি, আর্টিকেলটি পড়ে আপনি Pension হিসাব নিয়ম, যেভাবে সরকারি পেনশন হিসাব করা হয়, পেনশন হিসাব ক্যালকুলেটর সহ বিস্তারিত জানতে পেরেছেন। এরকম আরোও গুরুত্বপূর্ণ কনটেন্ট পেতে চোখ রাখুন বঙ্গভাষা ওয়েবসাইটে। 

Leave a Reply

Discover more from বঙ্গভাষা

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Notice