ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি উপায় (Amazing 5 proven tips to get Discover in your site)

ওয়েবসাইটে গুগল ডিসকভারি পাওয়ার প্রত্যেক ব্লগারের কাম্য। গুগল অ্যাডসেন্সের মতই গুগল ডিসকভারি অনেকের কাছে সোনার হরিণের মতো। কারণ একটি ওয়েবসাইটে সবচেয়ে বেশি ইউনিক ট্রাফিক নিয়ে আসার সেরা উপায় হচ্ছে গুগল ডিসকভারি Enable করা। তাই আজকের পোস্টে আমি ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি টিপস শিয়ার করব। 

গুগল ডিসকভারি পাওয়ার সেরা উপায়

আপনি যদি আপনার কাঙ্খিত ওয়েবসাইটে গুগল ডিসকভারি পেতে চান তাহলে আপনাকে অনেক গুলো বিষয় মাথায় রেখে কাজ করতে হবে। তাহলে খুব দ্রুত ওয়েবসাইটে ডিসকভারি Enable করতে পারবেন এবং কোন কষ্ট ছাড়াই সেখান থেকে প্রচুর ইউনিক ট্রাফিক অর্জন করতে পারবেন। 

০১. গুগল ডিসকভারি অনুমোদন টিপস 

গুগল ডিসকভারি পেতে যেই জিনিসটি সবচেয়ে বেশি কাজ দেয় তাহলো ইউনিক হাই কোয়ালিটি ও SEO প্রেন্ডলি আর্টিকেল লেখা। অ্যাডসেন্স এপ্রুভাল বা গুগল ডিসকভারি পেতে অথবা গুগলের প্রথম পেইজ এ রেঙ্ক করতে SEO সম্পন্ন আর্টিকেল লিখার কেন বিকল্প নেই। তাই সবার প্রথমে Rank math SEO বা Yoast SEO আর্টিকেল লিখার চেষ্টা করুন। আপনার কটেন্টকে ভালোভাবে SEO করার জন্য Yoast SEO বা Rank math SEO plugin টি ব্যবহার করুন।

আরোও পড়ুন: Text বা লেখা থেকে নিজের ইচ্ছেমতো AI ইমেজ তৈরি করুন

০২. ইমেজ কাস্টমাইজ এন্ড এসইও

ওয়েবসাইটে ডিসকভারি পাওয়ার জন্য সঠিকভাবে ওয়েবসাইটের সমস্ত ইমেজ গুলো কাস্টমাইজ এবং SEO করুন। কেননা এটিও ডিসকভারি পাওয়ার আরেকট বড় শর্ত। ইমেজ নির্বাচণের ক্ষেত্রে Large, Medium অথবা কাস্টম সাইজ ব্যবহার করুন। তবে Full size ইমেজ ব্যবহার না করাই ভালো। আপনি যদি অট ইমেজ বা ছবি আপটিমাইজ করতে চান তাহলে Wp optimize WordPress plugin টি ব্যবহার করতে পারেন। এতে করি আপনাকে আলাদা করে ইমেজ গুলোকে Crop, compress, resize and Webp তে কনভার্ট করতে হবে না।

Wp optimize WordPress plugin ব্যবহার করার নিয়ম

আপনার ওয়েবসাইটি যদি WordPress এ হয়ে থাকে তাহলে আপনি Wp optimize WordPress plugin টি ব্যবহার করে Auto Image optimize করতে পারবেন। কাজটি করার জন্য প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে Plugin অপশনে চলে আসুন। তারপর Add new তে ক্লিক করে সার্চ অপশনে Wp optimize লিখে সার্চ করুন এবং এই plugin টি Install করে Active করে নিন।

ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি উপায় (Amazing 5 proven tips to get Discover in your site)

এখন plugin এর সেটিং অপশনে চলে আসুন। তারপর সেখান থেকে বেসিক কিছু কাস্টমাইজেশন আছে সেগুলো পড়ে পড়ে ইচ্ছে মতো সেটাপ করে নিন। তবে Plugin এ ডিপল্ট ভাবে যেই সেটিং গুলো কনা আছে সেগুলো থাকলেই চলবে। আপনাকে আলাদা করে Advance সেটিং পরিবর্তন না করলেও চলবে।

০৩. সাইট স্পিড অপটিমাইজ

একটি সাইটে গুগল ডিসকভারি পেতে সবচেয়ে বেশি যেই জিনিসটি কাজ করে তাহলো: Site speed optimization. অর্থাৎ সাইটের লোডিং টাইম, SEO, Performance, Accessibility ইত্যাদি ৯০ শতাংশ থেকে ১০০ শতাংশের মধ্যে রাখা। সাইটের স্পিড চেক করার জন্য PageSpeed Insights বা GTmetrix ব্যবহার করতে পারেন। আপনার সাইট চেক করার পর সাইটের প্রবলেম গুলো সমাধাণ করতে পারলে সাইট স্পিড অপটিমাইজ হয়ে যাবে।

PageSpeed Insights ব্যবহার করার নিয়ম

পেইজ স্পিড ইনসাইট ব্যবহার করতে যেকোন ব্রাউজারের এড্রেস বারে PageSpeed Insights লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা প্রথম সাইটে প্রবেশ করুন। সেখানে আপনি Website url দেওয়ার জন্য একটি text typing box দেখতে পাবেন। সেখানে আপনার সাইটের লিংক সঠিকভাবে বসিয়ে Analyze অপশনে ক্লিক করলে এটি আপনার সাইট স্পিড চেক করা শুরু করবে। সর্বোচ্চ ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের মধ্যে আপনার সাইটের সমস্ত ডিটেলস দেখতে পাবেন। এবং একই সাথে যেই যেই বিষয় গুলো অপটিমাইজ করা লাগবে সেগুলো ও দেখতে পাবেন।

PageSpeed Insights ব্যবহার করার নিয়ম

GTmetrix ব্যবহার করার নিয়ম

প্রথমে যেকোন ব্রাউজারের এড্রেস বারে GTmetrix লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথম সাইটে প্রবেশ করুন। একইভাবে আপনি এখানেও একটি Text typing অপশন পাবেন। সেখানে আপনার ওয়েবসাইট url বা লিংক দিয়ে Text your site অপশনে ক্লিক করুন। GTmetrix কয়েক মিনিটের জন্য আপনার সাইটিকে স্ক্যান করবে এবং সাইট রিলেটড সকল তথ্য তুলে ধরবে।

ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি উপায় (Amazing 5 proven tips to get Discover in your site)

রাইট ট্রেন্ডিং পোস্ট

ওয়েবসাইটে Google Discover পেতে ট্রেন্ডিং পোস্ট লিখার কোন জুড়ি নেই। ট্রেন্ডিং পোস্ট বা টপিক হলো ঐ সকল পোস্ট যেগুলো বর্তমানে গুগলে সবচেয়ে বেশি জনপ্রিয়। ট্রন্ডিং পোস্ট বা টপিক খুঁজে পেতে Google trends ফিচারসটি ব্যবহার করতে পারেন। প্রথমে যেকোন ব্রাউজার গিয়ে Google trends লিখে সার্চ করুন এবং সার্চ রেজাল্টের প্রথম সাইটে প্রবেশ করুন। যারা মোবাইল ইউজার তারা চাইলে Desktop মোড ব্যবহার করতে পারেন। যাই হোক গুগল ট্রেন্ডস ওয়েবসাইটের আসার পর মেনুবারে ক্লিক করে আপনার জিমেইল দিয়ে রেজিস্টেশন করে নিন। তারপর আবারও মেনুবারে ক্লিক করলে trending now অপশন দেখতে পাবেন।

ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি উপায় (Amazing 5 proven tips to get Discover in your site)

সেখানে ক্লিক করে ব্রাউজার আইকন থেকে আপনার দেশ নির্বাচণ করুন। তারপর ফ্লিটার অপশন থেকে আপনার ওয়েবসাইট নিশ সিলেক্ট করুন। তাহলে আপনার সামনে অনেক গুলো ট্রান্ডিং পোস্ট সাজেস্ট হবে। এখন আপনি চাইলে Daily trends বা Real time trends টপিক নিয়ে আর্টিকেল লিখে গুগল ডিসকভারি অনুমোদন নিতে পারবেন।

ওয়েবসাইটে গুগল ডিসকভারি অনুমোদন পাওয়ার ৫টি উপায় (Amazing 5 proven tips to get Discover in your site)

কিভাবে একটি মানসম্মত আর্টিকেল লিখতে হবে জানতে আমাদের ওয়েবসাইটকে Follow করে রাখুন। কিভাবে খুব দ্রুত গুগল ডিসকভার পাবেন বিস্তারিত দেখুন এই ভিডিওতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 Comment